লিভিং ইনসাইড

কি করবেন ঈদের ছুটিতে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/05/2019


Thumbnail

সারাবছর কত অভাব-অভিযোগ আমাদের, একটুও সময় পাইনা, কোথাও যেতে পারিনা, মন ভরে কোনো কাজ করতে পারি না সময়ের অভাবে। এটা তো সত্যি, যান্ত্রিক জীবনে এগুলোর ফুসরত কমে গেছে। আবার ঈদ এলেই মাঝেমাঝে ভাবি কী করে ঈদের ছুটিটা কাজে লাগাবো, আবার বোরিং হয়ে যাবো না তো! এসব না ভেবে একটু সহজ হিসাব করলেই তো হয়। কারণ এবার ঈদে বেশ লম্বা ছুটির সম্ভাবনা রয়েছে, টানা ৯দিন। তাই সারাবছর যে কাজগুলো ইচ্ছে থাকা সত্ত্বেও করা হয় না, সেগুলো তো এই বিশাল ছুটিতে করে ফেলতেই পারেন। কিছু পরিকল্পনা রাখুন মাথায়-

কোথাও ঘুরতে গেলে

দূরে কোথাও গেলে ট্রেন, বাস, লঞ্চ বা বিমানের টিকিট এখনই সংগ্রহ করে ফেলুন। ট্রেনের এবং বাসের আগাম টিকিট ইতিমধ্যেই ছাড়া হয়েছে। অ্যাপ হোক বা যেভাবেই হোক, টিকিট এখনি যোগাড় করে ফেলুন। লঞ্চের টিকিট সংগ্রহ করতে চাইলে নির্ধারিত সময়ের কমপক্ষে ৪-৫ ঘণ্টা আগে সদরঘাটে পৌঁছে সংগ্রহ করতে হবে। তবে সুবিধার জন্য এখনই নির্ধারিত লঞ্চের ফোন নাম্বার সংগ্রহ করে টিকিট বুকিং দিয়ে রাখতে পারেন। বিমানের টিকিটের ক্ষেত্রে এয়ারলাইন্সের ওয়েবসাইট বা অনুমোদিত এজেন্ট থেকে সংগ্রহ করতে পারবেন।

টিকিট সংগ্রহের সময় অবশ্যই যাত্রার তারিখ ও সময়ভালোভাবে দেখে নিন এবং টিকিট সঠিক স্থানে রাখুন।

টিকিট সংগ্রহের পর ভ্রমণের পুরো প্ল্যানটি করে ফেলুন। কোথায় থাকবেন? কোন কোন জায়গা ঘুরে দেখবেন? কি খাবেন? খরচাপাতি কেমন হতে পারে তা সব গুছিয়ে রাখুন। সফরসঙ্গীদেরও রেডি করে রাখুন। ঈদের মৌসুমে নিরাপত্তা নিয়ে আপনাকে কিছুটা ভাবতে হবে। যেখানে যাবেন সেখানের নিরাপত্তাব্যবস্থা সম্পর্কে আগেই জেনে রাখুন।

ঘরোয়া প্রোগ্রাম

কোনো প্রোগ্রাম থাকলে সেটা সেরে ফেলুন এই ঈদের ছুটিতে। কারণ এত লম্বা ছুটি সচরাচর পাওয়া যায় না। এই যেমন বিয়ে, আকিকা, জন্মদিনের কোনো প্রোগ্রাম এই ছুটিতে আড়ম্বর করে সেরে নিতে পারেন।

বইয়ের মাঝে ডুব

একসময় বই পড়ার খুব ঝোঁক ছিল আপনার। এখন সময়ের অভাবে সেটা পারেন না, সুযোগও হয় না। কিন্তু ঈদে তো বেশ কিছুদিন সময় পাবেন। তখন প্রিয় কোনো বই বা নতুন কোনো বইয়ের কালেকশন যোগাড় করে ফেলবেন। খাবেন, ঘুরবেন, ঘুমাবেন, টিভিতে মজার মজার প্রোগ্রাম দেখতে দেখতে বই পড়তে পারেন। ছুটির মধ্যে নিরিবিলি পরিবেশে বই পড়তে ভালো লাগবে। প্রয়োজনে এই কয়দিনের জন্যেই একটা রুটিন করে ফেলতে পারেন।

বেড়াতে যান আত্মীয়দের বাসায়

যান্ত্রিক জীবনে আপনি খুব ঘরকুনো হয়ে গেছেন। ক্লাস, অফিস, বাসা, ঘর-সংসার নিয়েই সবাই ব্যস্ত প্রচুর। সব কাজ সামলে কারো সঙ্গে দেখা হয় না, কারো বাসায় যাওয়ার সুযোগও হয় না। সবাই অজুহাত দেয় যে সময় নেই একটুও। সামনের ঈদের ছুটিতে তো এই অজুহাতটাকে বাদ দিতেই পারেন। ভাবুন, এই সময়ে সবাই ছুটি পায়, সবারই অবসর থাকে। তাই এই সুযোগে বেড়িয়ে আসুন। সবার সঙ্গে দেখা হবে, বহুদিনের জমা কথাগুলো ভাগাভাগি হবে। সেই সঙ্গে ঈদটাও একটুও বোরিং হবে না।

বাসায় গেট টুগেদার করে ফেলুন

আপনার তো হাতে ছুটি আছে, বহুদিন চুটিয়ে গল্প বা আড্ডা হয় না। তাহলে একটু প্লান করে বাড়িতে পুরনো সব বন্ধু আর আত্মীয়দের ডেকে তো নিতেই পারেন। এতে গেট টুগেদারও হলো, ঈদের সময়টাও ভালো কাটলো। এর মাঝে ঘরোয়া কোনো প্রোগ্রাম, পার্টি, পিকনিকও সেরে নিতে পারেন।

মুভির কালেকশন জোগাড় করুন

বহুদিন ভালো কোনো মুভি দেখা হয় না। অথচ এখন কতো কতো ভালো মুভি চলছে। সবার মুখেই শুধু শোনেন অমুক তমুক সিনেমার কথা। দেখবো দেখবো করে আর দেখা হয়ে ওঠে না। কারণ আপনি সময় পান না। এই যে ঈদে তো সময় পাচ্ছেন অনেকটা। ভালো কতগুলো সিনেমা সংগ্রহ করে নিন। বাসায় বা গ্রামের বাড়িতে যেখানেই যান, সঙ্গে একগাদা সিনেমা নিয়ে যান। মজামাস্তি, ঘোরাঘুরি করেন না করেন, সময় বেছে দিনে দুটো-তিনটে সিনেমা দেখবেন। অবশ্যই মজার প্রিয় কোনো সিনেমা। দেখবেন কেমন ভালো সময় কাটবে।

 

বাংলা ইনসাইডার

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭