ওয়ার্ল্ড ইনসাইড

বুথফেরত জরিপে মোদির জয়জয়কার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/05/2019


Thumbnail

গতকাল শেষ হয়েছে ভারতের লোকসভা নির্বাচন। এবার অপেক্ষা চূড়ান্ত ফলাফলের। আর তা জানা যাবে এ মাসের ২৩ তারিখ। কিন্তু এর আগেই ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন জোটের বিজয়ের আভাস দিচ্ছে বুথ ফেরত জরিপগুলো।  

ভারতের প্রভাবশালী সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসে প্রকাশিত সাতটি জরিপের ফলেই ডেমোক্রেটিক অ্যালায়েন্স-এনডিএ’র একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার আভাস দেওয়া হয়েছে।

রিপাবলিক টিভি-সি ভোটার এক্সিট পোল বলছে, লোকসভার ৫৪৩ আসনের মধ্যে ২৮৭টি পাচ্ছে বিজেপি জোট, কংগ্রেস জোট পাচ্ছে ১২৮ এবং অন্যরা ১২৭টি আসন পাচ্ছে।

রিপাবলিক-জান কি বাত-এর বুথফেরত জরিপে বিজেপি জোট পাবে ৩০৫টি আসন, কংগ্রেস জোট ১২৪ এবং অন্যান্যরা ১১৩টি আসন পেতে পারে।

নিউজ নেশনের জরিপে বিজেপি জোটের ২৮২ থেকে ২৯০, কংগ্রেস জোটের ১১৮ থেকে ১২৬ এবং অন্যান্যদের ১৩০ থেকে ১৩৮টি আসন পাওয়ার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, ভারতে সরকার গঠন করতে হলে অন্তত ২৭২ টি আসনে জয়লাভ করতে হবে। বুথফেরত জরিপগুলো সঠিক হলে টানা দ্বিতীয়বারের মত প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। প্রতিটি নির্বাচনে ভোট দিয়ে আসা লোকজনের কাছ থেকে তথ্য নিয়ে এই জরিপগুলো করা হয়েছে। তবে এটাও ঠিক অতীতের নির্বাচনগুলোতে বুথ ফেরত জরিপের ফলাফল একশ ভাগ সঠিক হয়নি। চূড়ান্ত ফলাফলের সঙ্গে বুথ ফেরত জরিপের ফলাফলে কিছুটা ভিন্নতা দেখা গেছে প্রতিবারই। 

বাংলা ইনসাইডার/এসআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭