ইনসাইড গ্রাউন্ড

‘ষোল কোটির পনের’ সুযোগের অপেক্ষায় থাকবেন মোসাদ্দেক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/05/2019


Thumbnail

আগামী ৩০ মে থেকে ইংল্যান্ডে শুরু হবে আইসিসি বিশ্বকাপের দ্বাদশ আসর। ক্রিকেটের সবচেয়ে বড় বিশ্ব আসরকে সামনে রেখে চলছে বাংলা ইনসাইডার-এর বিশেষ আয়োজন ‘বিশ্বকাপে…বিশ্ব কাঁপে’। কাউন্ড ডাউন স্টোরিতে এবার থাকছে বিশ্বকাপে বাংলাদেশের স্কোয়াডের সদস্যদের নিয়ে পর্যালোচনা ‘ষোল কোটির পনের’। আজকের সকালের আয়োজেনে থাকছেন মিডল অর্ডার ব্যাটসম্যান মোসাদ্দেক হোসেন সৈকত।

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে নিজেকে নতুন করে চেনান মোসাদ্দেক হোসেন সৈকত। ঘরোয়া ক্রিকেটের দুর্দান্ত পারফর্মার ডানহাতি ব্যাটসম্যানের ব্যাটিংয়ের ঝলকে শিরোপা জেতে বাংলাদেশ। এক ওভারে একাই ২৫ রান তুলে মোসাদ্দেক বুঝিয়ে দেন তিনি কেন বিশ্বকাপের স্কোয়াডে?

ক্রিকেট ক্যারিয়ার: মোসাদ্দেকের বাবা আবুল কাশেম ছিলেন ময়মনসিংহ জেলা স্টেডিয়ামের অফিসে টাইপ রাইটার। তিনি স্বপ্ন দেখতেন তাঁর ছেলেরা হবে বড় ক্রিকেটার। এজন্য তিনকে ছেলে একই সঙ্গে ভর্তি করাতে চান বিকেএসপিতে। অথচ যমজ দুই ভাই সান ও মুন সুযোগ পেলেও বাদ পড়েন মোসাদ্দেক। বিকেএসপিতে পড়েও জাতীয় দলে আসতে পারেনি সান আর সুন। কিন্তু এখন বিশ্বকাপ খেলতে যাচ্ছেন মোসাদ্দেক। ছেলেকে টিভির পর্দায় দেখার আগেই মারা যান মোসাদ্দেকের বাবা।

আন্তর্জাতিক ক্যারিয়ার: আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে অভিষেকে ৪৫ রানে অপরাজিত থাকার পাশাপাশি উইকেট নিয়েছিলেন ২টি। এছাড়া শ্রীলংকায় বাংলাদেশের একশ তম টেস্ট ম্যাচে ৮ নম্বরে নেমে ৭৫ রানের ইনিংস খেলেন তিনি। যদিও এটি ছিলো তাঁর অভিষেক টেস্ট।

নির্বাচকদের ব্যাখ্যা: মূল স্পিনার হিসেবে সাকিব আল হাসানের সঙ্গে আছেন মেহেদী হাসান মিরাজ। ওয়ানডে দলে যেকোন বিচারে এই দুজনই বাংলাদেশের স্পিন আক্রমণের মূল শক্তি। লম্বা সময়ের টুর্নামেন্ট হওয়ায় বিকল্প হিসেবে জায়গা পেয়েছেন মোসাদ্দেক। এছাড়া মাহমুদউল্লাহ রিয়াদের বোলিং না করার সম্ভাবনা বেশি। মোসাদ্দেক দলের নেওয়ার প্রসঙ্গে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, ‘লোয়ার অর্ডারে একজন স্পিনার কাম ব্যাটসম্যান প্রয়োজন হবে। লম্বা টুর্নামেন্টে যে কোন কিছু ঘটতে পারে। এছাড়া মাহমুদউল্লাহর বোলিং করার সম্ভাবনা নেই বললেই চলে। এই সব দিক বিবেচনা করেন মোসাদ্দেককে দলে নেওয়া হয়েছে।’

মোসাদ্দেকের লক্ষ্য: বাস্তবতা ভালো জানান মোসাদ্দেকের। বিশ্বকাপের একাদশে জায়গা পাওয়ার জন্য অপেক্ষায় থাকতে হবে ডানহাতি এই ব্যাটসম্যানকে। আর সুযোগ পেলে, দলকে জেতাতে চান তিনি, ‘স্বপ্ন তো অনেক বড়। কিন্তু বাস্তবতা হলো আমাকে সুযোগের অপেক্ষায় থাকতে হবে। সুযোগ পেলেও নিচের দিকে যখন নামব, তখন বড় ইনিংস খেলার সম্ভাবনা থাকবে না। তাই একটু অন্যরকম ভাবে সাজিয়ে রেখেছি।’

বাংলা ইনসাইডার/আরইউ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭