টেক ইনসাইড

গুগলের সব সুবিধা বন্ধ হুয়াওয়ে মোবাইলে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/05/2019


Thumbnail

ট্রাম্প প্রশাসন গত ১৬ মে আনুষ্ঠানিকভাবে হুয়াওয়েকে যুক্তরাষ্ট্রে ‘কালো তালিকা’ ভুক্ত করে। এবার ট্রাম্প প্রশাসন সরাসরি জানিয়েছে, নতুন নীতির আওতায় হুয়াওয়ের সঙ্গে ব্যবসা বন্ধ করে দিচ্ছে গুগল।

বার্তা সংস্থা রয়টার্সের কাছে একটি সূত্র জানিয়েছে, এই সিদ্ধান্তের ফলে হুয়াওয়ে আর অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম আপডেট পাবে না। এছাড়া চীনের বাইরে হুয়াওয়ের আসন্ন ফোনগুলো আর জিমেইল ও গুগল প্লে এর মতো অ্যাপস ও সার্ভিসে প্রবেশাধিকার পাবে না।

গুগলের বরাত দিয়ে রয়টার্স বলছে, হুয়াওয়েকে আর কারিগরি সহায়তা দেবে না গুগল। 

প্রেসিডেন্ট ট্রাম্প গত সপ্তাহে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেন। এতে যোগাযোগ নেটওয়ার্ক, প্রযুক্তি এবং সেবার ক্ষেত্রে বিদেশী প্রতিপক্ষকে হুমকি হিসেবে উল্লেখ করে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করা হয়। এই আদেশের ফলে যুক্তরাষ্ট্রের জাতীয় ক্যারিয়ার নেটওয়ার্কগুলো বিদেশি সম্পৃক্ততার ওপর নির্ভরতা কমিয়ে ফেলতে বাধ্য হচ্ছে।

যুক্তরাষ্ট্রের আরেকটি অভিযোগ হচ্ছে, হুয়াওয়ের সঙ্গে চীন সরকারের যে সম্পর্ক তা আমেরিকার জন্য বিপদ ডেকে আনতে পারে। ট্রাম্প প্রশাসন আশঙ্কা করছে যে,  অন্যান্য দেশ এবং প্রতিষ্ঠানের ওপর গুপ্তচরবৃত্তির কাজে হুয়াওয়ের ফোন ব্যবহার করা যাবে। হুয়াওয়ে এখনো অস্বীকার করছে যে তাদের পণ্য নিরাপত্তার জন্য হুমকির কারণ হতে পারে।

গুগলের সর্বশেষ সিদ্ধান্তের ব্যাপারে সি-নেট মিডিয়া মন্তব্য করার অনুরোধ জানালে তাৎক্ষণিকভাবে গুগল বা হুয়াওয়ে কোনো জবাব দেয়নি।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭