ইনসাইড বাংলাদেশ

বনানী অগ্নিকাণ্ডের তদন্ত প্রতিবেদন প্রকাশ করলেন গণপূর্তমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 22/05/2019


Thumbnail

বনানীর এফ আর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনার তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়েছে আজ বুধবার। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ. ম. রেজাউল করিম আজ এ তদন্ত প্রতিবেদন প্রকাশ করেন। 

এসময় তিনি বলেন, ১৫ তলা থেকে ১৮ তলা পর্যন্ত নির্মাণ প্রক্রিয়া যথাযথ থাকলেও আইনের লঙ্ঘন হয়েছে। ১৮ তলার পরে উর্ধ্বমূখী ভবনটিতে যে ফ্লোরগুলো করা হয়েছে তা সম্পূর্ণভাবে অবৈধ। 

এই জায়গাটিকে বন্ধক রেখে জমি নেওয়ার জন্য রাজউকের অনুমোদন নেওয়া হয়। সেই প্রক্রিয়ায় প্রাথমিকভাবে একটি আবেদন করা হয়, সেই আবেদনও প্রত্যাখ্যাত হয়েছিল। পরে অসাধু যোগসাজশে একটা

এই প্রক্রিয়াগুলোর মাধ্যমে যে অবৈধ কাজটি ঘটেছে, অবৈধ কাজের সঙ্গে যারা জড়িত আছে, রাজউকের কর্মকর্তাসহ যাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে তাদের বিরুদ্ধে রিপোর্ট জমা হয়েছে। তাদের বিরুদ্ধে অবশ্যই আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

তদন্তে রাজউকের তৎকালীন চেয়ারম্যান থেকে শুরু করে ইন্সপেক্টর পর্যন্ত এবং যাবতীয় প্রক্রিয়ার সঙ্গে জড়িতদের প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে এই ঘটনায় জড়িত হিসেবে প্রতিবেদন এসেছে। এদের সবার সবার বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া কথা জানান তিনি।

তদন্ত কমিটির কিছু সুপারিশের কথাও জানান তিনি। সেগুলো কীসের ভিত্তিতে, আগামীতে কি কি প্রক্রিয়া অনুসরণ করা হলে এই ঘটনাগুলোর অবসান হবে, সরকার সেই প্রক্রিয়ায় যাবে।

যে অংশ অবৈধভাবে নির্মিত হয়েছে, তা ভেঙে ফেলার আইনগত প্রক্রিয়াও এরই মধ্যে শুরু হয়েছে। আদালতে কেউ যাতে বলতে না পারেন যে তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়া হয়নি, আদালতে এই অভিযোগগুলো যাতে বিচারপ্রক্রিয়াকে আটকাতে না পারে সেজন্য সরকার আইন অনুসরণ করে ব্যবস্থা গ্রহণ করবে। 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭