লিভিং ইনসাইড

ঈদের কেনাকাটা হোক ঝামেলামুক্ত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/05/2019


Thumbnail

আর কয়দিন বাদেই আসছে ঈদ। ঈদকে সুন্দর আর আনন্দময় করতে নিজেকে নতুন করে সাজানো, অন্যকে উপকার দিয়ে খুশি করতে কে না চাইবে। আর সেটা মাথায় রেখেই আপনাকে প্রতিবারের মতে এবারেও নামতে হয়েছে কেনাকাটার মাঠে। অনেকেরই এর মাঝে কেনাকাটা শেষ, কারোটা চলছে আবার কারোটা এখনো শুরু হয়নি। এই প্রচণ্ড গরম আর রোজা রেখে নির্বিঘ্নে শপিং শেষ করতে আপনার জন্য থাকছে সাধারণ কিছু টিপস-

শপিংয়ের পোশাক নির্বাচন

এই গরমে, কেউ আবার রোজা রেখে শপিং যুদ্ধে নামেন। শপিং এ যাওয়ার আগে অযথা সাজগোজ না করে বরং স্বাভাবিক পোশাক পরুন। হালকা কাজের সুতির পোশাক এ সময় শপিংয়ের জন্য বেশি আরামদায়ক। ফ্লাট স্যান্ডেল পরুন সঙ্গে। সঙ্গে বাচ্চাদের না নেওয়াই ভালো, তবে প্রয়োজন হলে নিতেই হবে। আর সঙ্গে গরম থেকে বাঁচতে প্রয়োজনীয় অনুসঙ্গও রাখুন। তবে  সবচেয়ে বেশি জরুরি নিজের ব্যাগ আর পকেট সামলানো। ঈদের আনন্দের সময়ে পকেট থেকে টাকা আর ব্যাগ চুরি গেলে মেনে নিতে পারবেন না আপনি।

কিছু পরিকল্পনা আগেই রাখুন

শপিংয়ে যাওয়ার আগে প্রয়োজনীয় পণ্যের একটি তালিকা করে নিন। এতে কম সময়েই অনেক প্রয়োজনীয় পণ্য কেনা সম্ভব হবে। আগেই ঠিক করে নিন কাকে কেমন দামের মধ্যে পোশাক ও আনুষঙ্গিক জিনিস কিনে দেবেন। এতে করে অযথা ঘোরাঘুরির পিছনে সময় নষ্ট হবে না।

এ সময়ে স্বাভাবিকভাবেই মার্কেট এবং শপিংমলগুলোতে একটু বেশি ভিড় থাকে। তাই বেশি খুঁতখুঁতে স্বভাব এখন আর প্রকাশ না করাই ভালো। যতটা সম্ভব কম সময়ের মধ্যেই কিনে ফেলতে হবে পছন্দের জিনিসটি। আবার হুট করে ট্রেন্ডি ভেবে হলেই কোনো কিছু কিনে ফেলা ঠিক হবে না। কেনার আগে যাচাই করে নিন যে যার জন্য নিচ্ছেন তার সঙ্গে জিনিসটি যায় কিনা।

আপনার বাজেট যদি ভালো হয় তো ছোটখাটো দোকানে না গিয়ে ভালো বড় কোনো শপিংমল বা মার্কেট বেছে নিন। এতে ভালো পণ্য পাবেন, সময়ও কম লাগবে। এতে করে বিভিন্ন ব্র্যান্ডের জিনিস একসঙ্গে এক জায়গাতেই পাবেন। আর বিশেষ করে উত্সবের সময় ডিসকাউন্টও পাওয়া যায় অনেকখানে। তাই পছন্দের জিনিস কম সময়ে এবং তুলনামূলক সুলভ দামে কেনা যায়।

কেনার সময়ে ভালো করে জিনিসটি যাচাই করুন। রঙ, সেলাই, মান এবং দাম ভালো করে দেখে নিন। কোনো সমস্যা থাকলে বদলে নিন। দাম কম হলেও কোনো অরুচিকর এবং বেশি পুরাতন জিনিস উপহার বা নিজের জন্য কিনবেন না।

কেনাকাটা শেষে বিল দেওয়ার পর, বিলের তালিকার সঙ্গে জিনিসের সংখ্যা মিলিয়ে নিন। এতে ভুল হওয়ার আশঙ্কা কম থাকে। আর বিল রিসিট ফেলে না দিয়ে কিছুদিন রেখে দিন। হঠাৎ কোনো জিনিস বদলানোর ক্ষেত্রে কাজে লাগবে। পণ্যের সঙ্গে ডিসকাউন্ট বা মেম্বারশিপ কার্ড পেলে যত্নসহকারে সংরক্ষণ করুন। এতে পরে ওই দোকানে কেনাকাটায় বিশেষ ছাড় পেতে পারেন।

ভিড়ের মধ্যে একদিনেই সব শপিং শেষ করে ফেলতে হবে তা না। একটু সময় নিয়ে অল্প অল্প করে শপিং করুন। নয়তো রোজার মধ্যে একদিনে বেশী চাপ নিয়ে অসুস্থ হয়ে পড়তে পারেন।

দামাদামির ব্যাপারে সচেতন হোন। ঈদের মৌসুমে সবাই যেহেতু কেনাকাটা করবে, এই সুযোগে আপনার থেকে কিছুটা বেশি দাম রাখার চেষ্টা তো দোকানী করবেই। আপনি যে আসল দামটাম জানেন, সেটা তাদের বোঝান। হুট করে আগেই কোনো দাম বলে বসবেন না।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭