লিভিং ইনসাইড

নতুন জীবনে প্রথম ঈদ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/05/2019


Thumbnail

মাত্র চারমাস আগে বিয়ে হয়েছে রেহনুমা আর অসিমের। একে অন্যের প্রতি অভ্যস্ত আর পরিবারের সঙ্গে চেনাজানা, মানিয়ে নেওয়া নিয়ে সময় দিব্যি ভালোই কেটে যাচ্ছে। এরই মাঝে শুরু হয়েছে রোজা। প্রথম রোজাগুলো রেহনুমা তার বাবার বাড়িতে করেছে। বাকিগুলো শ্বশুরবাড়িতেই করবে। আর দুজনে মিলে ঈদ করবে শ্বশুরবাড়িতেই। ঈদের দুদিন পর অসিমকে নিয়ে চলে আসবে বাবার বাড়িতে। ব্যস, এভাবেই করে ফেলেছে দুজনের পরিকল্পনা।

এ তো গেলো কে কোথায় ঈদ করবে। কিন্তু বিয়ের পর যেহেতু প্রথম ঈদ। তাই সঙ্গী আর দুই পরিবারকে সময় দেওয়া, দুটোই জরুরি। অনেক আনু্ষ্ঠানিকতা, মন রক্ষা করার মতো বিষয়গুলো নব দম্পত্তিদের মধ্যে চলে আসবে। এক দম্পতি চাইলেই তাদের প্রথম ঈদটাকে অনেক বেশি জমকালো আর স্মৃতিবহুল করে রাখতে পারে খুব সহজেই। তার জন্য থাকছে কিছু পরামর্শ-

প্রথম ঈদ নিয়ে দুজনে মিলেই বিভিন্ন পরিকল্পনা করতে হবে তো অবশ্যই। রোজার আগে বা পরেই নিশ্চয়ই শুরু হয়েছে আত্মীয়দের জন্য উপহার কেনা। কিছু কিছু ক্ষেত্রে আবার দেখা দিচ্ছে মতের ভিন্নতা। একজন হয়তো ভাবছেন, সবাইকে পোশাক না দিয়ে টাকা দেওয়াই ভালো, তার পছন্দমতো কিছু কিনে নেবে। আবার আরেকজনের মতে, পোশাক কিনে দেওয়া ভালো। সব সিদ্ধান্ত দুজনে মিলে নিন। ভালো দেখেশুনে খোঁজ নিয়ে সবার জন্য সারপ্রাইজ গিফট কিনে ফেলতে পারেন।

যাদের এখনো কেনাকাটা হয়নি, তারা এখনই তালিকা করে ফেলুন। কারণ বাকিদিনের মধ্যেই তো সব শেষ করতে হবে। কাকে কাকে কী দেবেন, শহরের বাইরে কোনো আত্মীয় থাকলে তাকে কীভাবে পৌঁছে দেবেন, সেটিও লিখে রাখুন।

আর ঈদ শুধু দুজনেরই নয়, বরং একে অপরের পরিবারের প্রকৃত সদস্য হয়ে ওঠার একটা সুবর্ণ সুযোগও। প্রথম ঈদে শ্বশুরবাড়িকে নিয়ে আলাদা পরিকল্পনা রাখুন। ঈদে যে কারো শ্বশুরবাড়িতে যেতে হবে, তাই যাতায়াতে থাকতে হবে আলাদা পরিকল্পনা। এই ছুটিতে যাত্রাপথে বেশি ভিড় থাকবেই। তাই আগে থেকেই টিকিট করে রাখা, কোথাও ঘুরতে গেলে হোটেলের খোঁজখবর নেওয়ার কাজগুলো করতে শুরু করুন।

বিয়ের পর স্বামী বা স্ত্রী, নতুন সংসার, নতুন পরিবেশ নিয়ে আলাদা পরিবেশ। এই ঈদের উছিলায় পরিবারের ছোট-বড় সবার সঙ্গে আত্মিক সম্পর্ক গড়ে ফেলুন। বেড়াতে যান বা তারা আসুক, নিজেকে মেলে ধরুন, আচরণ ঠিক করুন। মনে রাখবেন প্রতিটা পরিবারের বৈশিষ্ট্য আলাদা হয়। নিজের অভ্যস্ততার বাইরে অন্যের রুচি ও অভ্যাসকে মেনে নিতে হয়। তাই এই ঈদে গেট-টুগেদারের আগেই একে-অপরকে নিজের ফ্যামিলির আচার-আচরণ, বিশ্বাস, রীতি-নীতি এসব সম্পর্কে বুঝিয়ে বলুন। দেখবেন প্রথম ঈদটা কতো সুন্দর হয়। সম্ভব হলে দুই পরিবারের একটা গেট টুগেদার করে ফেলতে পারেন।

হাতে বেশ কয়দিনের ছুটি মিলেছে। দুজনে মিলে মধুচন্দ্রিমায় যান বা না যান, এই ঈদের ছুটিতে ঘুরে আসুন, পাহাড় সমুদ্র বা প্রকৃতির কাছাকাছি গিয়ে ঘুরে আসুন। ইচ্ছা হলে পরিবারের অন্য সদস্যদের নিয়ে যেতে পারেন। ঈদের আনন্দ বেড়ে যাবে বহুগুণে। সবার সঙ্গে জানাবোঝাও ভালো হবে।

ঈদে কোন কোন পদ রান্না হবে, সেটাও ঠিক করে ফেলুন। এই ঈদ তো দুজনেরেই। এখানে দুজনের পছন্দেরই মিশেল ঘটবে নিশ্চয়ই। পরস্পর দুজন আর পরিবার কি পছন্দ করছে, সেগুলোকেই প্রাধান্য দিন। বাজার সদাইও করুন একসঙ্গে।

প্রথম ঈদ কোথায় করবেন, নতুন দম্পতির তা নিয়ে মনোমালিন্য হয় অনেক সময়। দূরত্ব বেশি না হলে স্বামী–স্ত্রী দুজনের বাড়িতেই পালা করে বেড়িয়ে আসুন। এটি পারস্পরিক বোঝাপড়ার বিষয়, এতে আন্তরিকতা বাড়ে। যার বাড়িতেই ঈদ করতে যান না কেন, নতুন সঙ্গীকে আশপাশের পরিবেশ ও পরিবার নিয়ে কিছুটা ধারণা দিন। এতে তার সবকিছু বুঝে নিতে সহজ হবে।

নতুন সঙ্গীকে রান্না থেকে শুরু করে সব বিষয়ে সাহায্য করুন। ভিন্ন পরিবেশ থেকে আসা মানুষটিকে নিজের পরিবারের সঙ্গে প্রথম উৎসবে এক হওয়ার সুযোগ করে দিন। তার খারাপ লাগে এমন কোনো আচরণ করা যাবে না।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭