ইনসাইড গ্রাউন্ড

আসন্ন বিশ্বকাপে বাংলাদেশের রেকর্ড পরিসংখ্যান

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/05/2019


Thumbnail

দরজায় কড়া নাড়ছে ক্রিকেট বিশ্বকাপের দ্বাদশ আসর। বিশ্বকাপের উন্মাদনায় ভাসছেন ক্রিকেটপ্রেমীরা। ৩০ মে থেকে শুরু হবে শিরোপার লড়াই।

বাংলাদেশের বিশ্বকাপ অভিযান শুরু হবে ২ জুন থেকে। বাংলাদেশ সময় দুপুর ৩:৩০মিনিটে লন্ডনের কেনিংটন ওভালে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে টাইগাররা।

এই আসর বাংলাদেশের জন্য হতে পারে স্মৃতি মধুর। দলীয় রেকর্ডের পাশাপাশি কিছু ব্যক্তিগত রেকর্ডের মাইলফলক ছুঁতে পারে বাংলাদেশ দলের ক্রিকেটরা। সেই তালিকায় নাম আছে তামিম, সাকিব, রিয়াদ, মাশরাফির।  

তামিম ইকবাল

ক্রিকেটের তিন ফরম্যাটেই বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের মালিক তামিম ইকবাল। টাইগারদের হয়ে এখন পর্যন্ত তিনিই আছেন ওয়ানডের ৬ হাজার রানের খাতায়। ১৯৩ ম্যাচে ১১ সেঞ্চুরি ও ৪৬ হাফসেঞ্চুরিতে ৬ হাজার ৬৩৬ রান সংগ্রহ করেছেন দেশসেরা ওপেনার।

সাকিব আল হাসান

বাংলাদেশের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে ৬ হাজার রান করার অপেক্ষায় রয়েছেন সাকিব আল হাসান। সেজন্য তার দরকার ২৮৩ রান। বিশ্বকাপে প্রথম পর্বে যেহেতু কমপক্ষে ৯টি ম্যাচ খেলবে বাংলাদেশ, তাই বিশ্বকাপে চলাকালে ৬ হাজার রানের খাতায় ঢুকতে পারে সাকিব। একই সাথে পাকিস্তানের সাবেক ক্রিকেটার আব্দুর রাজ্জাককে পেছনে পেলে ওয়ানডেতে দ্রুততম ৫ হাজার রান করা এবং ২৫০ উইকেট নেওয়ার কীর্তিটা নিজের দখলে নিবেন সাকিব।

মাশরাফি বিন মর্তুজা

মোট ৭৭টি ম্যাচে বাংলাদেশের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন মাশরাফি বিন মর্তুজা। দলনেতা হিসেবে খেলে উইকেট পেয়েছেন ৯৭টি। মাত্র ৩টি উইকেট পেলেই ক্যাপ্টেন হিসেবে উইকেটের সেঞ্চুরি পূরণ হবে।

ওয়ানডেতে অধিনায়ক হিসেবে ১০০ বা তার চেয়ে বেশি উইকেটে নেওয়ার কৃতিত্ব দেখাতে পেরেছেন তিন ক্রিকেটার। তারা হলেন- পাকিস্তানের ইমরান খান ও ওয়াসিম আকরাম এবং দক্ষিণ আফ্রিকার শন পোলক। এই তালিকায় চতুর্থ নামটি হতে যাচ্ছে- ‘মাশরাফি’।

মাহমুদউল্লাহ রিয়াদ

২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের প্রথম সেঞ্চুরি এসেছিলো মাহমুদউল্লাহর ব্যাট থেকে। সেই বিশ্বকাপে ৭৩ গড়ে ২ সেঞ্চুরিসহ ৩৬৫ রান করেছিলেন মাহমুদউল্লাহ। ওয়ানডেতে ৪ হাজার রানের খাতায় নাম লেখাতে মাহমুদউল্লাহর দরকার ২৪৩ রান।

২০০ ম্যাচের মাইফলক  

বাংলাদেশের জার্সি গায়ে ২০০ ওয়ানডে খেলার তালিকায় নাম আছে দুজনের মাশরাফি ও মুশফিকুর রহিম। আসন্ন বিশ্বকাপেই এই তালিকায় যুক্ত হবে আরও দুইজন। একজন সাকিব আল হাসান, অন্যজন তামিম ইকবাল।

বাংলা ইনসাইডার/এসআরএস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭