ইনসাইড গ্রাউন্ড

ভিন্ন রুপে পাকিস্তান, ইংল্যান্ডের সামনে বড় টার্গেট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 03/06/2019


Thumbnail

লজ্জার গ্লানি মুছে ইংল্যান্ডের বিপক্ষে ঘুরে দাঁড়িয়েছে পাকিস্তান। পরাজয়ের বৃত্তে আটকে ছিল পাকিস্তান। সেই পরাজয় যেন তাতিয়ে দিয়েছে পাকিস্তানকে। টানা ১০ ম্যাচে হেরে যাওয়া পাকিস্তান এবারের বিশ্বকাপের শুরুতে হেরে যায় পাকিস্তানের সঙ্গে। তাও লজ্জাজনক হার।  ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায়। মাত্র ১০৫ রানে অলআউট হয়ে বিশ্বকাপ শুরু করে সরফরাজ আহমেদের নেতৃত্তাধীন দলটি।

টানা ১১ ম্যাচে হেরে রীতিমতো নিজ দেশের সিনিয়রদের সমালোচনায় পড়ে দলটি। নানা রকম কটুক্তি করা হয় দলটির খেলোয়ারদের নিয়ে। দলের এমন কঠিন পরিস্থিততে দায়িত্বশীলতার পরিচয় দিয়েছেন মোহাম্মদ হাফিজ, বাবর আজম ও সরফরাজ আহমেদ ও ইমাম-উল-হকরা। তাদের ব্যাটিং নৈপুণ্যে ইংল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটে ৩৪৮ রানের পাহাড় গড়ে পাকিস্তান।

পাকিস্তানের বিপক্ষে জিততে হলে ৩৪৯ রান করতে হবে বিশ্বকাপের স্বাগতিক দল ইংল্যান্ডকে। ইংল্যান্ডের নটিংহামের ট্রেন্টব্রিজে স্বাগতিক ইংলিশদের বিপক্ষে টস হেরে ব্যাটিং নেমে উদ্বোধনী জুটিতে ১৪.১ ওভারে ৮২ রান করেন দুই ওপেনার ইমাম-উল-হক ও ফখর জামান।

৪০ বলে ৬টি চারের সাহায্যে ৩৬ রান করা পাকিস্তান ওপেনার ফখর জামান ডাউন দ্য উইকেটে খেলতে গিয়ে মঈন আলীর বলে স্ট্যাম্পিং হন।

এরপর ক্রিস ওকসের দুর্দান্ত ক্যাচে পরিণত ইমাম-উল-হক। মঈন আলীর বলে বাউন্ডারি হাঁকাতে গিয়ে ক্যাচ তুলে দেন পাকিস্তানের ওপেনার। সাজঘরে ফেরার আগে ৫৮ বলে তিন চার ও এক ছক্কায় ৪৪ রান করেন ইমাম-উল। দুর্দান্ত ব্যাটিং করে ফিফটি তুলে নেন বাবর আজম। পাকিস্তানের এই নির্ভরযোগ্য ব্যাটসম্যান ক্যারিয়ারের নবম ফিফটি তুলে নেয়ার পর মঈন আলীর তৃতীয় শিকারে পরিণত হন। তার আগে ৬৬ বলে ৪টি চার ও এক ছক্কায় ৬৩ রান করেন বাবর আজম। বাবরের মধ্য দিয়ে ৩২.৫ ওভারে ১৯৯ রানে ৩ উইকেট হারায় পাকিস্তান। ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের দুর্দান্ত ব্যাটিং। টানা ১১ ম্যাচে হেরে যাওয়া পাকিস্তানের বিশ্বকাপ শুরু পরাজয় দিয়ে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হেরে যাওয়া পাকিস্তান জয়ে ফিরতে মরিয়া।

শেষ মুহূর্তে পাকিস্তানের রানের খাতা তিন শতকের কোটায় নিয়ে যেতে অবদান রাখেন সরফরাজ আহমেদ। ৪৪ বলে ৫৫ রান করে আউট হন।

ইংল্যান্ড জয় দিয়ে শুরু করেছে বিশ্বকাপ অভিযান। এবার প্রতিপক্ষ নড়বড়ে পাকিস্তান। ওয়েস্ট ইন্ডিজের কাছে সাত উইকেটে হেরে বিশ্বকাপের সব থেকে শক্তিশালী দলের বিরুদ্ধে খেলতে নামছেন সরফরাজ আহমেদরা। বিশ্বকাপে তাঁরা দ্বিতীয় সর্বনিম্ন স্কোরও করে ফেলেছেন এবার। ব্যাটিং কন্ডিশনের নটিংহ্যামেও সেরা রান করতে পারেনি পাকিস্তান।

তবে অন্যদিকে আত্মবিশ্বাসের তুঙ্গে রয়েছে ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানের বড় ব্যবধানে হারিয়েই দ্বিতীয় ম্যাচ খেলতে নামছে আয়োজক দেশ।

আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে ইংল্যান্ড পাকিস্তানের থেকে অনেক এগিয়ে। পাকিস্তানের থেকে ছয় ধাপ এগিয়ে ইংলিশদের অবস্থান শীর্ষে। অন্যদিকে পাকিস্তানের অবস্থান সাত নম্বরে।

বাংলা ইনসাইডার/ এসআরএস

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭