কালার ইনসাইড

অভিনেতা গিরিশ কারনাড আর নেই

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/06/2019


Thumbnail

ভারতীয় খ্যাতিমান নাট্যকার, অভিনেতা ও পরিচালক গিরিশ কারনাড মারা গেছেন। আজ সোমবার সকাল ৬:৩০ মিনিটে  বেঙ্গালুরুর নিজ বাড়িতে মারা যায় তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন বিশিষ্ট এই অভিনেতা।

ভারতের অত্যন্ত সম্মানজনক জ্ঞানপীঠ সাহিত্য পুরস্কার পাওয়া গিরিশ একাধারে ছিলেন নাট্যকার, অভিনেতা এবং নির্দেশক। তবে নাট্যচর্চায় সময় দিয়েছেন বেশি। চার দশকের বেশি সময় ধরে নাট্য চর্চার সঙ্গে যুক্ত ছিলেন তিনি। অসংখ্য নাটক লিখেছেন। হিন্দি ছাড়াও বেশ কয়েকটি ভাষায় অভিনয় করেছেন গিরিশ।

পদ্মশ্রী এবং পদ্মভূষণ পেয়েছিলেন গিরিশ। গিরিশ কারডার ঝুলিতে আছে চারটি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ডও। এরমধ্যে তিনটি শ্রেষ্ঠ পরিচালক হিসেবে আর একটি পেয়েছেন চিত্রনাট্যকার হিসেবে। পরিচালক হিসেবে পেয়েছেন জাতীয় পুরস্কারও।

অভিনেতা হিসেবে কাজ করেছেন প্রায় ৫০ বছর। ১৯৭০ সালে মুক্তি পায় তার অভিনীত প্রথম ছবি সংস্কার। এরপর একে একে বহু ছবিতে অভিনয় করেন তিনি। সালমান খানের সঙ্গে ২০১২-এ ‘এক থা টাইগার’ এবং ২০১৭-এ ‘টাইগার জিন্দা হ্যায়’তেও গিরিশের অভিনয় দেখেছেন দর্শক। এছাড়া বহু টেলিভিশন সিরিয়ালে অভিনয় করেছেন গিরিশ কারনাড।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭