ওয়ার্ল্ড ইনসাইড

ট্রাম্প-কিম প্রেমের এক বছর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/06/2019


Thumbnail

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গতকাল ‘সুন্দর’ একটি চিঠি পাঠিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। তিনিও এই চিঠির খুব ‘সুন্দর’ উত্তর দেবেন বলেই সাংবাদিকদের জানিয়েছেন। উদ্ভট এই দুই নেতার চিঠি চালাচালির ঘটনা অবশ্য নতুন কিছু নয়। কিন্তু বছর খানেক ধরেই ট্রাম্প কিমের চিঠিকে ‘সুন্দর চিঠি’ বলে অভিহিত করছেন। তার আগের কাহিনীটা অবশ্য কারোরই অজানা নয়।  

কার পরমানু অস্ত্র কত বড় তা নিয়ে বাকযুদ্ধ শুরু করে দিয়েছিলেন ট্রাম্প-কিম। কবে দুই দেশের মধ্যে পরমাণু যুদ্ধ বেঁধে যায় সেই আশঙ্কায় আতঙ্কিত হয়ে পড়েছিল বিশ্ববাসী। কিন্তু সব আশঙ্কার অবসান ঘটিয়ে গত বছরের ১২ জুন অর্থাৎ আজকের দিনে ঐতিহাসিক এক বৈঠকে মিলিত হন ট্রাম্প-কিম।

সিংগাপুরের সেন্তোসাদ্বীপের ওই বৈঠকের পরপরই ট্রাম্প জানান তিনি কিমের প্রেমে পড়েছেন। এরপর দুই নেতার মধ্যে বেশ কয়েক বার চিঠি চালাচালি হয়। দুজন দুজনকে নিজ দেশে আমন্ত্রণ জানান। প্রথম বৈঠকের পথ ধরেই গত ফেব্রুয়ারিতে ভিয়েতনামে তারা দ্বিতীয় বৈঠকে মিলিত হন।

একসময়ের চরম শত্রু ট্রাম্প-কিম এখন বেশ অম্ল-মধুর সম্পর্কের মধ্য দিয়েই যাচ্ছেন। পরমাণু অস্ত্র নিরস্ত্রীকরণ নিয়ে কখনও গলা চড়াচ্ছেন দুজন। আবার পরক্ষণেই শান্ত হয়ে শোনাচ্ছেন মিত্রতার বাণী। শেষ পর্যন্ত তাদের সম্পর্ক কোথায় যায় সেটাই এখন দেখার বিষয়।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭