ইনসাইড বাংলাদেশ

উপমহাদেশের সবচেয়ে শান্তিময় দেশ বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/06/2019


Thumbnail

অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) বিশ্ব শান্তি সূচক-২০১৯ প্রকাশ করেছে। এতে দেখা যাচ্ছে যে, উপমহাদেশে শান্তিতে সবচেয়ে এগিয়ে আছে বাংলাদেশ। যদিও গত বছরের চেয়ে এই সূচকে ৯ ধাপ অবনতি ঘটেছে বাংলাদেশের।

বিশ্ব শান্তি সূচকে গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ৯৩ তম। এ বছর অবনমন ঘটে বাংলাদেশ দাঁড়িয়েছে ১০১তম স্থানে। বাংলাদেশের প্রতিবেশী ভারত আছে ১৪১ এ, আর পাকিস্তানের অবস্থান ১৫৩। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের থেকে এগিয়ে আছে ভুটান (১৫তম), শ্রীলঙ্কা (৭২তম) ও নেপাল (৭৬তম)।

অস্ট্রেলিয়ার সিডনিভিত্তিক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর ইকোনমিকস অ্যান্ড পিস (আইইপি) বিশ্বের স্বাধীন ১৬৩টি দেশের নাগরিকদের শান্তিপূর্ণ জীবন-যাপন, অর্থনৈতিক মূল্য, ট্রেন্ড এবং শান্তিপূর্ণ সমাজ গঠনে দেশগুলোর নেয়া পদক্ষেপের তথ্যের ওপর ভিত্তি করে বিশ্ব শান্তি সূচক তৈরি করে। এ বছরের শান্তি সূচকে বিশ্বজুড়েই সামান্য পরিমাণে শান্তি বৃদ্ধি পেয়েছে বলে জানিয়েছে জিপিআই। গড়ে শূন্য দশমিক ০৯ শতাংশ হারে শান্তি বেড়েছে। ১৬৩টি দেশের মধ্যে ৮৬ দেশে শান্তি বাড়লেও কমেছে ৭৬টিতে।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭