ইনসাইড বাংলাদেশ

আবেগী প্রামাণ্যচিত্র দিয়ে বাজেট উপস্থাপন শুরু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/06/2019


Thumbnail

২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার প্রস্তাবিত বাজেট অধিবেশনে বক্তব্য শুরু করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। প্রামাণ্যচিত্র দিয়ে সংসদে ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন শুরু করলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। শারীরিকভাবে অসুস্থ থাকায় বসে বাজেট ব্কৃততা দেওয়ার অনুরোধ জানালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর তাতে সম্মতি দেন। এরপরেই মুক্তিযুদ্ধের প্রমাণচিত্র শুরু হয়। যেখানে বাংলাদেদেশের স্বাধীনতা ও তার পরবর্তী ইতিহাসের প্রামান্য চিত্র তুলে ধরেন। যা দেখে উপস্থিত সবাই আবেগী হয়ে যায়। বৃহস্পতিবার বেলা তিনটায় তিনি বাজেট উপস্থাপন করতে অধিবেশনে যোগ দেন। এর আগে দুপুর পৌনে ১টার দিকে গুলশানে তার নিজ বাসা থেকে জাতীয় সংসদের উদ্দেশ্যে রওনা হন।

অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের এটি প্রথম বাজেট। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের টানা একাদশ বাজেট। আগামী ৩০ জুন এই বাজেট পাস হবে। ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।

অর্থমন্ত্রীর ভাষায় এটি হচ্ছে ‘স্মার্ট’ বাজেট। অর্থমন্ত্রী তার জীবনের প্রথম বাজেটের শিরোনাম করেছেন ‘সমৃদ্ধির সোপানে বাংলাদেশ, সময় এখন আমাদের’।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গ্রামীণ অবকাঠামোর উন্নয়নে জোর দেওয়া হবে এবারের বাজেটে। আয় বৈষম্য কমাতে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় নতুন উদ্যোগ থাকবে। এছাড়া প্রবাসী আয় ও তরুণ উদ্যোক্তাদের জন্য বাজেটে থাকতে পারে প্রণোদনার সুখবর।


বাংলা ইনসাইডার/এমআরএইচ

 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭