লিভিং ইনসাইড

অবসরে যাচ্ছেন,প্রস্তুতি নিয়েছেন তো?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/06/2019


Thumbnail

সামনের মাসেই অবসরজীবনে চলে যাচ্ছেন জামিলুর সাহেব। দীর্ঘদিনের চাকরি, দীর্ঘদিনের অভ্যাস। অফিস তার ফেয়ার ওয়েলের প্রস্তুতি চলছে মহাসমারোহে। কিন্তু তার হচ্ছে মন খারাপ। পুরনো চাকরি, স্মৃতি, সহকর্মী রেখে চলে যেতে হবে। আবার ভাবছেন যাক, তাড়াহুড়োটা তো কমছে। কিন্তু চাকরি শেষ হলে তিনি করবেনটা কি, সময় কাটাবেন কীভাবে তা নিয়ে চিন্তার শেষ নেই।

অবসরের আগে এমন ভাবনা হয় অনেকেরই। তাই আপনার দরকার এই পরিকল্পনাগুলো-

করে ফেলুন পরিকল্পনা করে চলুন

অবসর জীবনে চেলে যাচ্ছেন মানেই হলো দৈনন্দিন রুটিনটা বদলে যাওয়া। নতুন রুটিনে মানেই আপনার অনন্ত অবসর। সকালে ঘুম ভেড়ে অফিস যাওয়ার তাড়া নেই। দুপরে ঘুমাতে পারতেন না, এখন ঘুমের কোনো সময়সীমাই নেই, বিকেলে ফেরার পথে বাসার জন্য কি কি লাগবে সেটা আর হিসাব করতে হয় না। আপনি যখন যেখানে ইচ্ছে যেতে পারবেন, অফিসের তাড়ায় বাসায় সময় দিতে পারতেন না কিন্তু এখন সারাদিনটাই তো বাসার জন্য। হয়ত ভাবছেন আপনি তো বেকার হয়ে গেলেন, সময় কাটবে কীভাবে। তাই একবারে সব ছেড়ে না দিয়ে কয়েকমাস পার্ট টাইম কিছু করার চেষ্টা করতে পারেন। নিজের কোনো বিশেষ দক্ষতার কাজকে এক্ষেত্রে বেছে নিতে পারেন। কেউ করতে পারেন কনসালটেন্সি, কেউবা পড়াতে পারেন ছাত্রছাত্রীদের, শখের কাজকে পেশা করতেও পারেন চাইলে। আর সবসময় কাজ করলে যে সেটা টাকার বিনিময়ে করতে হবে তাও নয়। আপনি আপনার সময় কাটানোর জন্য সেচ্ছাসেবী সংগঠন, ক্লাব বা সংস্থায় কাজ করতে পারেন। দেখবেন সময় কেটে যাবে।

সঠিক সঙ্গ বেছে নিন

চাকরিতে আপনি হয়ত কোনো ফুসরতই পেতেন না। কিন্তু ভাবতেন কতো কিছুই না করার ছিল, কতো শখকেই না মাটিচাপা দিলেন আপনি। হয়ত ভাবতেন অবসরে গেলে পছন্দের লেখকের বইগুলো পড়বেন। টিভিতে সব দেখবেন, আগেরদিনের সিনেমাগুলো প্রিয়জনের সঙ্গে আবার দেখবেন। কিন্তু সেটাও তো একসময় বোর লেগে যাবে। তাই অখণ্ড অবসরযাপনের জন্য প্রয়োজন সঠিক সঙ্গের। অফিসের তাড়নায় হয়ত আত্মীয়-স্বজনের সঙ্গে দেখা করতে পারেননি। বিশাল ছুটি এখন আপনার, ঘুরে বেড়ান গ্রাম থেকে দেশের শেষ প্রান্তে। পুরনো সব বন্ধুগুলোর সঙ্গে আবার নতুন করে যোগাযোগ শুরু করতে পারেন। তাদের নিয়ে নিয়মিত ঘোরাঘুরি, পিকনিক, সময় কাটাতে পারেন আড্ডা দিয়ে। যোগাযোগ বাড়ান আত্মীয়স্বজন ও বন্ধুবান্ধবদের সঙ্গে। সাহায্যের হাত বাড়িয়ে দিন আপনজনের সুবিধা-অসুবিধায়। বাড়ির ছোটদের কাছ থেকে ইন্টারনেট, ব্রাউজিং শিখে নিন। তাদের সঙ্গে সময় খারাপ কাটবে না।

ঘুরে বেড়ান যেখানে মন চায়

কতো দেশ কতো অঞ্চল ঘোরার শখ ছিল আপনার, ভুলে গেছেন? নিশ্চয়ই না। সদ্য অবসর পেয়েছেন, হাতে কিছু টাকাপয়সা তো অবশ্যই রয়েছে। অদেখা জায়গাগুলো এবারে দেখে আসুন ব্যাগপত্র গুছিয়ে। প্রিয়জনদের সঙ্গে নিয়ে নিন, ঘুরতে যান। মজা করুন ফাটিয়ে। একবার দুইবার ঘুরে আবার জিরোবেন না। নিয়মিত ঘুরতে যান, কুড়িয়ে নিয়ে আসুন হাজারো স্মৃতি। বয়স যেহেতু একটু বেশি হয়ে গেছে তাই কোনো ট্র্যাভেল এজেন্টের সাহায্য নিতে পারেন। তাতে কোনো ভয় থাকেনা ঝুঁকির।

নিজেকে নিয়ে ভাবুন একটু

সংসার আর অফিস করতে করতো অনেক সময় পার করে দিলেন। একবার ভেবে দেখুন তো আপনার নিজেকে কতটুকু কি দিতে পারলেন। কিন্তু এবার অবসরে নিজেকে সময় দেবার পালা। খাবারদাবারের ওপর নজর দিন। সকালে তো এখন তাড়াহুড়া নেই। বেরিয়ে পড়ুন মর্নিং ওয়াক এ। ফার্স্টফুড এবং এবং লাল মাংসকে বিদায় দিয়ে দিন। নিজের যে শখের কাজগুলো এতদিন করতে পারেননি তা এবার শুরু করুন। মন ভালো থাকবে। সার্বিকভাবে নিজের ভালো থাকা নিশ্চিত করুন।

আর চাকরি শেষ বলে মন খারাপ করবেন না। শুরু থাকলে তো শেষ হবেই। এখান থেকেই নতুন জীবনের শুরু করুন। অবসর জীবন মানেই নিজেকে চিনে নিন, জীবনটাকে অনেক বেশি মজা আর আনন্দের করে তুলুন। কোনোকিছু নিয়ে আফসোস করবেন না। মনে রাখবেন আপনি আজও তরুণ, আপনাকে দিয়ে অসম্ভব না কোনোকিছুই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭