ওয়ার্ল্ড ইনসাইড

হত্যা করা হয়েছে মুরসিকে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/06/2019


Thumbnail

মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে হত্যা করা হয়েছে বলে দাবি করছে তার ঘনিষ্ঠজনেরা। এই মৃত্যুকে ‘ভয়ানক কিন্তু অনুমেয়’ হিসেবে উল্লেখ করেছে হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। সংস্থাটির মধ্যপ্রাচ্যবিষয়ক পরিচালক সারাহ লি উইটসন বলেন, মুরসির মৃত্যুর ঘটনা ভয়ঙ্কর। তবে এটি অনুমেয়। কারণ, দেশটির সরকার মুরসিকে সঠিক চিকিৎসা দিতে ব্যর্থ হয়েছে।

মুরসির ঘনিষ্ঠজনেরা বলছেন, পরিকল্পিতভাবে তাকে হত্যা করা হয়েছে। তার হার্টে বেশ কয়েকটি ব্লক ছিল। এজন্য পরিবারের পক্ষ থেকে বারবার সামরিক শাসকদের কাছে অনুরোধ করা হচ্ছিলো যে মুরসিকে যেন প্রয়োজনীয় চিকিৎসাসেবা দেওয়া হয়। কিন্তু সেনা সরকার সেই ব্যবস্থা করেনি। এর ফলে একটু একটু করে মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছিলেন তিনি। আর সামরিক সরকার এটাই চাইছিল। চিকিৎসা না দিয়ে পরিকল্পিতভাবেই তাকে মুরসিকে হত্যা করা হয়েছে বলে দাবি করছেন মুরসির স্বজনরা।

উল্লেখ্য, গত সোমবার কারাবন্দি মুরসির মৃত্যু হয়। মিসরের রাষ্ট্রীয় টেলিভিশন জানায়, আদালতে শুনানির সময় মুরসি দীর্ঘ সময় বক্তব্য রাখছিলেন। প্রায় ২০ মিনিট বক্তব্য রাখার পর তিনি অসুস্থ হয়ে পড়েন। এসময় তাকে দ্রুত হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তার মৃত ঘোষণা করে।

মুরসির মৃত্যুর জন্য দেশটির সেনা প্রধান আবদেল ফাত্তাহ আল সিসিকে দায়ী করছে আন্তর্জাতিক বিভিন্ন মহল। ২০১৩ সালে মুরসিকে ক্ষমতাচ্যুত করে শাসনভার নিজের হাতে তুলে নেন সিসি।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭