ইনসাইড গ্রাউন্ড

ঘুষের বিনিময়ে কাতারে বিশ্বকাপ, গ্রেপ্তার প্লাতিনি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/06/2019


Thumbnail

কাতার বিশ্বকাপকে ঘিরে একের পর এক অভিযোগ। চলছে নানান বিতর্ক। সর্বশেষ ফিফার বিরুদ্ধে উঠেছে দুর্নীতির অভিযোগ। ঘুষের বিনিময়ে কাতারকে ২০২২ ফুটবল বিশ্বকাপের আয়োজক করার অভিযোগে গ্রেফতার করা হয়েছে সাবেক উয়েফা প্রেসিডেন্ট মিশেল প্লাতিনিকে। সাবেক তারকা এ ফুটবলারকে নিরাপত্তা হেফাজতে নেওয়া হয়েছে। এমন তথ্য জানিয়েছে মিডিয়াপার্ট নামের এক ফ্রেঞ্চ তদন্তকারী দৈনিক।

বিশাল অঙ্কের অর্থের বিনিময়ে কাতারকে বিশ্বকাপের আয়োজক করা হয়েছিল। এমনটাই দাবি করেন ফুটবলের সর্বোচ্চ সংস্থার সাবেক ভাইস-প্রেসিডেন্ট জ্যাক ওয়ার্নার।

অন্যদিকে ফ্রেঞ্চ ফুটবলের কিংবদন্তি প্লাতিনি ছিলেন দুর্নীতিগ্রস্ত সাবেক ফিফা প্রেসিডেন্ট সেপ ব্লাটারের সবচেয়ে বড় সহযোগীদের একজন। প্লাতিনি শুধু উফেফার প্রেসিডেন্ট নয়, ফিফার টেকনিক্যাল এন্ড ডেভলপমেন্ট কমিটির চেয়ারম্যানও ছিলেন। তবে দুর্নীতির দায়ে দু’জনকেই ফুটবলের সকল কার্যক্রম থেকে চার বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল।

ব্লাটারের নির্দেশে ১.৩৫ মিলিয়ন পাউন্ড নেওয়ার দায়ে নিষিদ্ধ হন প্লাতিনি এমনটায় জানা গেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে। যার দায়ে সাড়ে তিন বছর নিষেধাজ্ঞা কাটান। তবে কোনো ধরনের দুর্নীতির সঙ্গে জড়াননি এমন কথাই বরাবর বলে আসছেন তিনবারের ব্যালন ডি’অর জয়ী প্লাতিনি। এমনকি তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করা হয়েছে এমন কথায় তিনি মানহানির মামলাও করেন।

বাংলা ইনসাইডার/এসআরএস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭