ইনসাইড বাংলাদেশ

বিরল রোগে বুড়ি হয়ে যাচ্ছে নিতু

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 18/06/2019


Thumbnail

সিলেটের হবিগঞ্জ শহরের শায়েস্তানগরের বাসিন্দা নিতু (১২) বিরল ব্যাধি প্রোজেরিয়ায় আক্রান্ত। মৃত্যুর খুব কাছাকাছি চলে এসেছে সে। তবুও লেখাপড়া, ছবি আঁকা আর গানের মধ্য দিয়ে জীবনকে উপভোগ করার চেষ্টায় ব্যস্ত সে। স্থানীয় তাসনুভা-শামীম ফাউন্ডেশনের প্রতিবন্ধী স্কুলে পড়াশুনা করে নিতু।

নিতুর বাবা কামরুল হাসান জানিয়েছেন, নিতুর জন্ম ২০০৭ সালে, জন্মের ৩ মাস পরই সে হঠাৎ অসুস্থ হয়ে পড়ে। এতে নিতুর হাত, পা, মুখ ও শরীরের চামড়া শুকিয়ে আস্তে আস্তে বৃদ্ধদের রূপ ধারণ করে। এমন বিরল অসুখ দেখে চিন্তায় পরে যায় পরিবারের লোকজন। এরপর নিতুকে স্থানীয় এক চিকিৎসকের কাছে নিয়ে যায় তারা।

চিকিৎসক নিতুকে গ্যাস্ট্রিকের ওষুধ খাওয়ার জন্য দেন এবং ভুল চিকিৎসা করেন। ওষুধ খাওয়ার পরে রাতারাতি নিতুর সব চুল পড়ে যায়। ধীরে ধীরে পরে যেতে থাকে হাত পায়ের নখ। শরীরের রগগুলো শক্ত হয়ে চামড়ার উপরদিয়ে বেড়িয়ে আসে। তারপরে নিতুকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়।

ঢাকা মেডিকেলের চিকিৎসকরা জানিয়েছে, নিতু প্রোজেরিয়া নামের এক বিরল রোগে ভুগছে এবং এই রোগে আক্রান্ত হলে শিশুরা দ্রুত বুড়িয়ে যায়। পৃথিবীতে প্রতি ৪০ লাখে একজন প্রোজেরিয়া রোগী পাওয়া যায়। এই রোগের কোনো চিকিৎসা নেই এবং এই রোগাক্রান্ত শিশুরা সাধারণত ১৩ বছরের বেশি বাঁচে না।

বাংলা ইনসাইডার/বিকেডি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭