ইনসাইড গ্রাউন্ড

গোল করেও গোল শূন্য ব্রাজিল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/06/2019


Thumbnail

সাদা রঙয়ের জার্সিতে কোপা আমেরিকার ৪৬তম আসরের রঙিন যাত্রা শুরু করেছিল ব্রাজিল। কিন্তু দ্বিতীয় ম্যাচে ভেনেজুয়েলার কাছে পয়েন্ট হারানোর হতাশায় মাঠ ছাড়ল তিতের দল। সালভাদরে ‘এ’গ্রুপের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে ভেনেজুয়েলার সাথে। আসরের উদ্বোধনী ম্যাচে বলিভিয়াকে ৩-০ গোলে হারিয়েছিল ব্রাজিল। দুই ম্যাচে একটি করে জয় ও ড্রয়ে ‘এ’ গ্রুপের শীর্ষে আছে ব্রাজিল।

তিন তিনবার প্রতিপক্ষের জালে বল পাঠিয়েছিল ব্রাজিল। কিন্তু তবুও ম্যাচশেষে গোলশূন্য ছিল ব্রাজিল। কারণ তিন গোলের একটিও যে বৈধ গোল ছিল না। ফাউল, অফসাইড এবং অস্পষ্ট এইসব কারণে গোল বাতিল হয়ে ভেনেজুয়েলার বিপক্ষে গোলশূন্য ড্র নিয়েই মাঠ ছাড়তে হয়েছে স্বাগতিকদের।

ভেনেজুয়েলার সাথে ড্রয়ের পরেও পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে ব্রাজিল। ‘এ’ গ্রুপের ২ ম্যাচ শেষে তাদের সংগ্রহ ৪ পয়েন্ট। সমান ম্যাচ খেলে পেরুর ঝুলিতেও রয়েছে ৪ পয়েন্ট। কিন্তু গোল ব্যবধানে এগিয়ে থাকায় এক নম্বর অবস্থানে রয়েছে ব্রাজিল।

ভেনেজুয়েলার সাথে ফন্তে নোভা এরেনায় ম্যাচে প্রথমার্ধের প্রায় পুরোটা সময় সচল ছিল ব্রাজিলের আক্রমণভাগ। ম্যাচের তৃতীয় মিনিটেই মারকুইনহোস, ডেভিড নেরেস ও থিয়াগো সিলভার সম্মেলিত প্রচেষ্টায় প্রথম সুযোগ তৈরি করে ব্রাজিল। তবে শেষপর্যন্ত গোল করা হয়নি তাদের। অষ্টম মিনিটে ক্যাসেমিরো রবং একাদশ মিনিটে ফিলিপ্পে কৌতিনহো আক্রমণ গিয়েছিলেন। তবে ম্যাচের ১৫তম মিনিটে নেরেসের দারুণ এক সুযোগ হাতছাড় হয়ে যায়। বার ঘেঁষে বল চলে যায় মাঠের বাহিরে। মিনিট দুয়েকবাদে গোল মিসের হতাশায় পুড়েন রিচার্লিসন।

হতাশা গোছাতে ৩৯তম মিনিটে ভেনেজুয়েলার জালে বল পাঠান রবার্তো ফিরমিনো। কিন্তু ঝামেলা বাঁধায় ফিরমিনোই। দানি আলভেসের ক্রস রিসিভ করতে গিয়ে, তিনি ডি-বক্সের মধ্যে ফেলে দেন ভেনেজুয়েলার ডিফেন্ডার ভিলানুয়েবাকে। ফলে ফাউলের বাঁশি বাজান রেফারি, গোল করেও বঞ্চিত হন ফিরমিনো। গোলশূন্য অবস্থায় থেকেই বিরতিতে যায় দুই দল।

বিরতি পর দ্বিতীয়ার্ধে রিচার্লিসনের বদলে গ্যাব্রিয়েল হেসুসকে মাঠে নামান ব্রাজিলিয়ান কোচ তিতে। মাঠে নেমে মাত্র ১৫ মিনিটের মাথায়ই বল জালে জড়ান হেসুস। কিন্তু এবারও গোল বাতিল। আবারও পেছনে থেকে যায় ফিরমিনোর নাম। অফসাইড পজিশনে ছিলেন তিনি। ফলে ভিএআরের সহায়তা নিয়ে সেই গোল বাদ দিয়ে দেন রেফারি।

দুই গোল বাতিল হওয়ার হতাশায় ভোগে তিতের দল। আবারও আশা জাগান বিগত ম্যাচে জয়ের নায়ক। ৮৭ মিনিটে গোল করেন ফিলিপ্পে কৌতিনহো। কিন্তু এবারও ভিএআরের সহায়তা নিয়ে গোল বাতিলের ঘোষণা দেন রেফারি। তবে এবারের গোল বাতিলের কারণে পরিষ্কার ছিল না কারো কাছেই।

নির্ধারিত ৯০ মিনিট শেষে দুই দফায় আরও ৯ মিনিট যোগ করা হয়। শেষ ৯ মিনিটেও বেশ কয়েকটি আক্রমণ করে গোলের আশায় ছিল ব্রাজিল। কিন্তু শেষ পর্যন্ত গোলের দেখা পায়নি তারা। ফলে ভেনেজুয়েলার সাথে গোল করেও গোলশূন্য ড্র নিয়েই মাঠ ছাড়তে হয় স্বাগতিকদের।


বাংলা ইনসাইডার/এসআরএস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭