লিভিং ইনসাইড

মিসক্যারেজ মানেই ভেঙে পড়া নয়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/06/2019


Thumbnail

রিপোর্ট পজিটিভ এসেছে নওশীনের (ছদ্মনাম), ভাবতেই পারছে না যে সে মা হতে যাচ্ছে। আনন্দে তো কেঁদেই ফেলেছে। এরই মধ্যে কত স্বপ্ন আর আবেগ বুনে ফেলেছে অনাগত সন্তানটিকে নিয়ে। নাম রাখবে কি, কীভাবে আদর করবে- কত্ত চিন্তা তার! লজ্জা আর আবেগ মিলেমিশে একাকার। সঙ্গীটিও খুশি, প্রথমবার বাবা হওয়া বলে কথা। ৯-১০ সপ্তাহের মধ্যে হঠাৎ করে রক্তপাত, অজ্ঞান হয়ে পড়ে গেলো নওশীন। মিসক্যারেজ আর তার স্বপ্নের মৃত্যু।

মিসক্যারেজ বা গর্ভপাতের সময়ে একজন নারীই বোঝে তার মানসিকতা কেমন হয়। সাধারণত ২৪ সপ্তাহ আগে গর্ভস্থ শিশু বা ভ্রুণের মৃত্যুকেই মিসক্যারেজ বলে ধরা হয়। অকাল গর্ভপাত বা মিসক্যারেজ মেনে নেওয়া মা আর তার কাছের লোকগুলোর জন্য প্রায় অসম্ভব একটি বিষয়। এই অবস্থা থেকে বেরিয়ে আসার জন্য থাকছে কিছু পরামর্শ-

নিজেকে দোষ দেওয়ার কিছু নেই

মিসক্যারেজ বা গর্ভপাতের জন্য কখনও নিজেকে কখনো দোষ দেবেন না। হয়ত ভাবছেন আরেকটু সাবধান বা সচেতন হলে আপনার এমনটা হতো না, নিজের গাফেলতিতেই বোধহয় আপনি পারলেন না সন্তানকে রক্ষা করতে- এমন চিন্তাভাবনা কখনো মাথায় আনবেন না। মনে রাখবেন যে এটা এমন বিষয় যেখানে আসলে আপনার কোনো হাত নেই। একটা সন্তান পৃথিবীতে আসবে, তার জন্য সচেতন আপনি অবশ্যই ছিলেন। কিন্তু তারপরেও এমন হলে সেটা ভাগ্যে ছিল বলেই। ভেবে কোনো লাভ নেই, দুঃখের বদলে কিছুই পাবেন না।

নিজের মনকে বুঝিয়ে শক্ত করুন

আপনার শরীরের মধ্যে আপনার যে ছোট্ট অংশটি বেড়ে উঠছিলো, যার জন্য আপনি অপেক্ষা করতেন একটু একটু করে তার এমন পরিণতি হলে তো ভেঙে পড়ারই কথা। এরপরেও মনটাকে শক্ত করে নিন। মনকে বোঝান যে পৃথিবীতে আসবে না- এটাই হয়ত তার ভাগ্যে ছিল।  তবে অন্যদের কাছে বেশি কষ্ট দেখাতে যাবেন না, এতে ভালো শান্তনার পাশাপাশি কেউ কটূ কথাও বলতে পারে। এতে মনটা আরও খারাপ হয়ে যাবে। কিছুদিন কাজকর্ম বা অফিস থেকে ছুটি নিন। একটু নিজের প্রতি যত্ন নিন।

অন্যেরা যেন এই বিষয়টি নিয়ে বেশি আলোচনা না করে

অন্যদের এগুলো নিয়ে বেশি আলোচনা করতে দেবেন না। আপনার কেন এমন হলো, সাবধান হলেন না কেন, শারীরিক সমস্যা ছিল কিনা, এরপর কি করবেন, সমাধান কি হলো- এগুলো নিয়ে আপনি উদ্বিগ্ন অবস্থায় কথা বলতে চাইবেন না। তাই সহজ ভাষায় সবাইকে বলে দিন আপনি এই সংক্রান্ত আলোচনা করতে বা শুনতে চান না। তারপরও কেউ এ বিষয়ে কথা বললে স্পষ্ট আপত্তি জানান।

চিরচেনা পরিবেশ থেকে দূরে যান

আপনার চেনা পরিবেশে থাকলে অনেক সময় মন আরো বেশি খারাপ হয়ে যায়। তাই কিছুদিনের জন্য কোথাও বেড়াতে যেতে পারেন। চেনা ছকের বাইরে গিয়ে যেমন হালকা হতে পারবেন, তেমনি সবার প্রশ্নের বা সহানুভূতির সম্মুখীন হতে হবে না।

কোনো ভয় পাবেন না

নিজের এই অবস্থা দেখে আপনি হয়তো খুব ঘাবড়ে যাবেন বা ভয় পাবেন। এটা সাধারণত খুব কমই ঘটে। তাই এই নিয়ে অযথা ভয় পাবেন না। প্রয়োজনে সবরকম ডাক্তারি পরীক্ষা করিয়ে নিন। জিনঘটিত কারণ ছাড়া অন্যান্য সব ধরনের মিসক্যারেজের ক্ষেত্রেই প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া সম্ভব।

নিজেকে পর্যাপ্ত সময় দিন

যতদিন না আপনি পুরোপুরি সুস্থ হচ্ছেন, ততদিন নিজের সঙ্গে সময় কাটান। দুঃখটা থেকে বেরিয়ে আসার জন্য নিজের মনের ওপর চাপ সৃষ্টি করবেন না। অন্যের সঙ্গে নিজের জীবনের তুলনা মনে আনবেন না।

সঙ্গীর সঙ্গে একটু বেশিই মিলেমিশে থাকুন

মিসক্যারেজ আপনার কাছে যতটা কষ্টের, আপনার সঙ্গীর ক্ষেত্রেও ঠিক ততটাই। তাই একে অপরের খারাপ লাগাটা ভাগাভাগি করুন। নিজে থেকেই তার সঙ্গে কথা বলুন, আপনার কষ্টটা কোথায় হচ্ছে, কি করলে আপনার ভালো লাগবে সেটা তাকে বোঝান। কারণ সঙ্গী বুঝবে না যে আপনার কষ্টটা মূলত কোথায়। তাই নিজেদের মধ্যে দূরত্ব কমিয়ে ফেলুন।

পদক্ষেপ যখন পরবর্তী সন্তান নেওয়া

একটি সন্তান আসতে পারেনি বলে ভাবছেন যে আবার দ্রুত সন্তান নিয়ে নেবেন। এটা করবেন না। শারীরিক এবং মানসিকভাবে প্রস্তুত হয়েই তারপর আবার গর্ভধারণের বিষয়ে ভাবুন। কারণ সুস্থ সন্তানের জন্য গর্ভাবস্থায় শারীরিক সুস্থতার সঙ্গে সঙ্গে মানসিক স্থীরতাও খুব দরকার।

পুরুষ সঙ্গী, আপনাকেও বুঝতে হবে কিছু বিষয়ে

আপনি আপনার সঙ্গীর দুঃখটা যেভাবে বুঝতে পারবেন, অন্যেরা তা পারবে না। তাই মিসক্যারেজের পর যেখানেই থাকুন না কেন স্ত্রীর সঙ্গে ঠিকমতো যোগাযোগ রাখুন। কোন কথা বললে সঙ্গী দুঃখ পেতে পারে সেটা ভাবুন। তাকে বোঝান এই ঘটনায় আপনিও তার মতোই ব্যথিত। সঙ্গীকে বেশি করে সময় দিন। একসঙ্গে টিভি দেখুন, গান শুনুন। সঙ্গী যেন বুঝতে পারে এই কঠিন সময়ে আপনি সবসময় তার পাশেই আছেন।

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭