ইনসাইড আর্টিকেল

রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/06/2019


Thumbnail

গণমানুষের প্রতি, মানবতার পক্ষে, গণমুক্তির পথে বাংলা সাহিত্যে সবচেয়ে শক্তিশালী উচ্চারণ নজরুলের পরে  বোধহয় রুদ্র মুহম্মদ শহীদুল্লাহই করেছেন। বলা হয়, ৭১ এর পরে বাংলা কবিতায় নয়, বাংলাদেশের কবিতায় অত্যন্ত গুরুত্বপূর্ণ অথচ কম বিজ্ঞাপিত একজন কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ। তাকে রোমান্টিক প্রতবাদী কবিও বলা হয়। 

রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ অত্যন্ত অল্প বয়সে অত্যন্ত গুরুত্বপূর্ণ কিছু কবিতা বাংলাদেশের সাহিত্যকে দিয়ে গেছেন। নিজের জীবনের প্রতি অত্যন্ত উদাসীন এই কবি একসময় বিয়ে করেছিলেন বাংলাদেশের নারীবাদী কবি এবং সাহিত্যিক তসলিমা নাসরিনকে। আবার ছাড়াছাড়িও হয়ে যায় তাদের।

১৯৫৬ সালের ১৬ অক্টোবর জন্মগ্রহণ করে, এই বিখ্যাত কবি ক্যান্সার আক্রান্ত হয়ে ১৯৯১ সালের ২১ জুন মাত্র ৩৪বছর বয়সে মৃত্যুবরণ করেন। আজ তাঁর মৃত্যুবার্ষিকী।

মধ্যবিত্ত একটি পরিবারে জন্মগ্রহণ করেছেন এই অত্যন্ত মেধাবী কবি রুদ্র। পরিবারে ১০ ভাই-বোনের মধ্যে সবার বড় ছিলেন তিনি। বাবা-মা হয়তো তাঁর কাছে চাইতেন অন্যকিছু কিন্তু তিনি লিখতেন কবিতা! এ ছাড়া তাঁর জীবন-দর্শন, আচার-আচরণ, ধর্মীয় বিশ্বাসহীনতা এবং তসলিমা নাসরিনকে বিয়ে এসব নিয়ে পরিবারের সাথে ছিলো তাঁর মনোমালিন্য!

বাবার কাছে লেখা তাঁর একটি চিঠি আজ অনেকের কণ্ঠেই আবৃত্তির স্বরূপে রেকর্ডেড ভার্সন হচ্ছে। সেই চিঠিতেই পরিবারের সাথে তাঁর সম্পর্ক বোঝা যায়। এই চিঠিতে আরো বোঝা যায় কবিতাকে জনমুক্তির হাতিয়ার হিসেবে বেছে নেয়া এই কবি অর্থনৈতিকভাবে কতোটা জর্জরিত জীবন কাটাতেন তা।

কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর কবিতা ছিলো অনেকটাই স্লোগান। যেন তিনি প্রতিমুহূর্তে তাঁর লেখার মাধ্যমে মিছিল করে যেতেন মানুষের অধিকারের কথা বলতেন, বলতেন নিজের দর্শন চিন্তা ইত্যাদি।

“চলে যাওয়া মানে প্রস্থান নয়- বিচ্ছেদ নয়

চলে যাওয়া মানে নয় বন্ধন ছিন্ন-করা আর্দ্র রজনী

চলে গেলে আমারও অধিক কিছু থেকে যাবে

আমার না-থাকা জুড়ে”

রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর লেখা প্রেমের কবিতা- ‘চলে যাওয়া মানে প্রস্থান নয়’ কবিতার কয়েকটি লাইন।

এছাড়াও তাঁর লেখা- ‘আফিম, তবুও ভালো, ধর্ম সে তো বিষের পেয়ালা’  কবিতায় তাঁর দর্শন প্রকাশ পায়।

জীবনকে যারা সত্যিকার অর্থে উপভোগের জন্যই কেবল বেছে নেয়, জীবন তাদের সাথে অবস্থান করতে চায় খুব কমই। এটা প্রকৃতিরই একটা নিয়ম। রুদ্র মুহম্মদ শহীদুল্লাহর সাথেও তেমনই ঘটেছে। আর তাই আমরা অকালে হারিয়েছি একজন অত্যন্ত গুণী কবি ও শিল্পী রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ।

ভালো আছি, ভালো থেকো বলে বিদায় নিয়ে আমাদের সকলের প্রিয় কবি রুদ্র আসলে কেমন আছেন তা আর জানার সুযোগ নেই আমাদের কারোই, তসলিমা নাসরিনেরও নয়!

বাংলা ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭