ইনসাইড আর্টিকেল

গুণদার জন্মদিন আজ!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/06/2019


Thumbnail

কবি নির্মলেন্দু গুণ। আপাদমস্তক প্রেমের কবি। ৭০দশকের জনপ্রিয় কবিদের মধ্যে বোধয় নির্মলেন্দু গুণই এখনো বেঁচে আছেন। যেকারণে বর্তমানের তরুণ কবিদের মধ্যে নির্মলেন্দু প্রীতি এবং তাঁর কাছে যাওয়ার একটা অদম্য প্রয়াস দেখা যায় সবসময়। এই কবির সাথে দেখা করতে পারলে ধন্য হয়ে যায় এ যুগের তরুণ লেখকসকল। যার সাথে একদিন বা কখনো নির্মলেন্দু গুণের দেখা হয়েছে সেই তরুণ লেখককেই দেখা যায় এই ৭৪বছর বয়েসী কবিকে ‘গুণদা’ সম্বোধন করতে।

এই রসিক কবি এসব খুব করে উপভোগ করেন বলেই মনে হয় এই বয়সে এসে। হুটহাট করে তিনিও নানান মজা ছড়িয়ে দেন তাঁর ভক্তদের উদ্দেশ্যে। কদিন আগেই তিনি বাংলাদেশ চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেত্রী পরিমনিকে নিয়ে মন্তব্য করলে ফেসবুক পাড়ায় এ নিয়ে ঝড় বয়ে যায় রীতিমত।

বর্তমানে কিছু কিছু বইতে নির্মলেন্দু গুণকে বাংলা সাহিত্যে ‘কবিদের কবি’ বা পোয়েট অব পোয়েটস বলা হয় যেমন ইংরেজি সাহিত্যে এডমান্ড স্পেনসর হলেন কবিদের কবি! কিন্তু কবি নির্মলেন্দু গুণকে বেশিরভাগ মানুষ প্রেমের কবি হিসেবেই জানেন। কেননা তাঁর লেখা প্রেমের কবিতাগুলোই পাঠকের মুখে বেশি শোনা যায়। আবৃত্তিকারগণ প্রেমের কবিতা আবৃত্তি করতে হলেই নির্মলেন্দু গুণে চলে যান।

তাদের কন্ঠে ধ্বনিত হয়-

                                      “হাত বাড়িয়ে ছুঁই না তোকে,
                                           মন বাড়িয়ে ছুঁই,
                                          দুইকে আমি এক করিনা,
                                              এককে করি দুই”

তাছাড়া এই কবির লেখা গান গেয়েছেন বাংলাদেশের অনেক খ্যাতিমান শিল্পী! সেদিক থেকে তিনি একজন গীতিকারও বটে। তবে তিনি কবিতা এবং গীতিকবিতা লেখার পাশাপাশি গদ্য এবং ভ্রমণ কাহিনীও লিখেছেন। তাঁর কবিতায় নারীপ্রেম উল্লেখযোগ্যভাবে আসলেও স্বৈরাচার দমন, শ্রেণী-সংগ্রাম বিষয়গুলোও এসেছে বিভিন্ন সময়ে।

বাংলা সাহিত্যের ‘কবিদের কবি’ নামে খ্যাত এই জীবিত-জনপ্রিয় কবি- নির্মলেন্দু গুণ ১৯৪৫ সালের ২১ জুন কাশবন,বারহাট্টা,নেত্রকোণায় জন্মগ্রহণ করেন। বাবা সুখেন্দু প্রকাশ গুণ এবং মা বিনাপনি দেবীর পাঁচ সন্তানের মধ্যে নির্মলেন্দু গুণ সবার ছোটো। ১৯৬২ সালে মেট্রিক এবং ১৯৬৪ সালে আই.এস.সি পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগে ভর্তি হন নির্মলেন্দু গুণ। এসময় ঢাকায় হঠাৎ হিন্দু-মুসলমান দাঙ্গা শুরু হলে তিনি গ্রামে চলে যান ভয়ে। কিন্তু দাঙ্গা শেষে ফিরে এসে তিনি দেখেন তাঁর রোল কেটে দেয়া হয়েছে লাল কালিতে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়তে না পেরে পরে তিনি প্রাইভেট কোনো একটি কলেজ থেকে বি এ পাশ করলেও কখনো সার্টিফিকেট তোলেননি বলে জানা যায়।

১৯৭০ সালে কবি নির্মলেন্দু গুণের প্রথম কাব্যগ্রন্থ ‘প্রেমাংশুর রক্ত চাই প্রকাশিত’ হয়। এর মাধ্যমেই তিনি বাংলা সাহিত্যে জনপ্রিয় হয়ে ওঠেন। জনপ্রিয় কবিতা ‘হুলিয়া’ খ্যাত কবি ঞ্জির্মলেন্দু গুণের আজ জন্মদিন, অর্থাৎ আজ ঢাকা শহরের উঠতি তরুণ কবিদের গুণদার জন্মদিন!

বাংলা ইনসাইডার

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭