ইনসাইড আর্টিকেল

৪৪ বছর ধরে ‘মুজিব কোট’ গায়ে তার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/06/2019


Thumbnail

১৯৭৫ সালের ১৫ আগস্টের পর থেকে টানা ৪৪ বছর ‘মুজিব কোট’ গায়ে তার। রিমঝিম বর্ষা কিংবা ঠা ঠা রোদ, কখনোই মুজিব কোটটা তার গা থেকে নামেনি।  অপমান-বঞ্চনা, এমনকি প্রাণনাশের হুমকি উপেক্ষা করেও জাতির পিতার প্রতীক ‘মুজিব কোট’ তিনি সঙ্গে রেখেছেন। বলছি, কক্সবাজারের উখিয়া উপজেলার হলদিয়া পালং গ্রামের বাদশা মিয়া চৌধুরীর কথা। বায়ান্নর ভাষা আন্দোলন, ছয় দফা আন্দোলন, সত্তরের নির্বাচন এবং একাত্তরের মুক্তিযুদ্ধেও সক্রিয় ভূমিকায় ছিলেন তিনি। কিন্তু সবকিছু ছাপিয়ে লোকে তাকে চেনে ‘মুজিব কোটের বাদশা মিয়া’ নামে।

সেই ১৯৫৮ সালে আওয়ামী লীগে যোগ দেন বাদশা মিয়া। তখন একটা সময় চলছিল যে, আওয়ামী লীগ সমর্থক বা কর্মী হওয়াটাই ছিল অত্যন্ত ‘অপরাধের কাজ’। মুসলিম লীগারসহ ধর্মীয় রাজনীতিবিদগণ নানাভাবে ফতোয়া দিয়ে আওয়ামী লীগকে ‘ধর্ম বিরোধী রাজনৈতিক দল’ বলে বলে প্রচারণা চালাতো। কোণঠাসা হয়ে থাকতে হতো আওয়ামী লীগারদের। সেই পরিস্থিতি পেরিয়ে স্বাধীনতা এলো। লাল-সবুজের পতাকা পেল বাঙালি। বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ গড়তে নতুন উদ্দমে ঝাঁপিয়ে পড়লেন বাদশা মিয়া। কিন্তু সেটা বেশিদিন স্থায়ী হলো না। পঁচাত্তরের ১৫ আগস্ট সবকিছু আবারও দুমড়ে মুচড়ে গেল। আওয়ামী লীগের অনেক নামী দামি নেতারা তখন মুজিব কোট খুলে রেখে অন্যদলে ভিড়ছিলেন। আর বাদশা মিয়া ঠিক তখন থেকেই জাতির পিতার প্রতীক ‘মুজিব কোট’ গায়ে চাপাতে শুরু করেন। ভয় ডরের তোয়াক্কা না করে বুক ফুলিয়ে বলতে শুরু করেন যে, তিনি মুজিব সৈনিক। এজন্য তাকে নানাভাবে অপদস্থ হতে হয়েছে। কিন্তু তিনি দমে যাননি কখনও।

বাদশা মিয়ার বয়স এখন ৮৮ বছর। এরমধ্যে ৬১ বছরই তিনি আওয়ামী লটগের সক্রিয় কর্মী এবং সমর্থক হিসেবে কাটিয়েছেন। দ্বারে দ্বারে আওয়ামী লীগের পক্ষে প্রচারণা চালিয়েছেন। বঙ্গবন্ধুর আদর্শ ও নীতির কথা মানুষকে জানিয়েছেন। অথচ আওয়ামী লীগের এই একনিষ্ঠ ও নিখাদ কর্মী দলের কোনো কমিটিতেই স্থান পাননি। বঙ্গবন্ধুর আমলেও তিনি কোনো কমিটিতে ছিলেন না। এখনও তিনি কোনো কমিটিতেই নেই। একজন প্রকৃত মুক্তিযোদ্ধা হয়েও মুক্তিযোদ্ধা তালিকাতে নেই তার নাম। আওয়ামী লীগের বড় বড় সব নেতাদের এই বৃদ্ধ চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছেন যে কীভাবে নিঃস্বার্থভাবে দলের সেবা করে যেতে হয়।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭