ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্বের প্রাচীন পাঁচ রাজনৈতিক দলের সৃষ্টি যেভাবে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/06/2019


Thumbnail

বিশ্বের নানা প্রান্তে প্রতিনিয়তই জন্ম নেয় ছোট-বড় নানা রাজনৈতিক সংগঠন। কিন্তু এরমধ্যে বেশিরভাগই পরিচিতি পাওয়ার আগেই হারিয়ে যায়। কিছু দল আবার অত্যন্ত জনপ্রিয়তা পেলেও একটা সময় পরে কালের গর্ভে মিলিয়ে যায়। হাতে গোনা কয়েকটি দলই মাত্র কাল অতিক্রম করে টিকে থাকতে পারে। চলুন জেনে নিই এমনই পাঁচ প্রাচীন রাজনৈতিক দলের সৃষ্টির ইতিহাস-

এসপিডি, জার্মানি

জার্মানির সামাজিক গণতন্ত্রী দল (এসপিডি) পৃথিবীর অন্যতম পুরনো রাজনৈতিক দল। এর রয়েছে অনেক চড়াই উৎরাইয়ের ইতিহাস। কখনো নিষিদ্ধ হয়েছে, কখনো ভেঙেছে। তারপর আবার নতুনভাবে সংগঠিত হয়েছে। মূলত শ্রমজীবি মানুষের অধিকার আদায়ের জন্যই দলটি তৈরি হয়। অষ্টাদশ শতাব্দীর মধ্যভাগে যখন শ্রমজীবী মানুষের অধিকার ছিল খুবই সীমিত, তখন জার্মানির একদল লোক এটা নিয়ে কথা বলতে শুরু করে। পরবর্তীতে তারাই সঙ্গবদ্ধ হয়ে রাজনীতি শুরু করে। এসপিডি দাবি করে, তারা পৃথিবীর সবচেয়ে পুরনো রাজনৈতিক দল। তবে এর পক্ষে যুক্তি খুব কমই। যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টি এসপিডির চেয়ে ৯ বছর আগে প্রতিষ্ঠা লাভ করেছিল।

রিপাবলিকান পার্টি, যুক্তরাষ্ট্র

১৮৫৪ সালে যুক্তরাষ্ট্রের উত্তরের রাজ্যগুলোতে গড়ে ওঠে রিপাবলিকান পার্টি। দাসপ্রথার বিরোধীতা থেকেই এই দল জন্ম লাভ করেছিল। বর্তমানে রক্ষণশীল ও বয়স্ক শ্বেতাঙ্গরাই এর মূল সমর্থক। রক্ষণশীল, গোঁড়া ও কট্টরপন্থী হিসেবেও পরিচিতি পেয়েছে রিপাবলিকরা। কিন্তু শুরুর দিকে এমনটা ছিল না। রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত হওয়া প্রথম প্রেসিডেন্ট আব্রহাম লিংকন উদার হিসেবেই পরিচিত ছিলেন। সেসময় ধনী দরিদ্র সকলেরই সমর্থন পেয়েছিল এই দল। কিন্তু কালের বিবর্তনে এবং নেতৃত্বের বদলে পুরোপুরি বদলে গেছে সবকিছু।

লেবার পার্টি, যুক্তরাজ্য

যুক্তরাজ্যের লেবার পার্টির ইতিহাসের সঙ্গে জার্মানির এসপিডি’র কিছুটা মিল রয়েছে। এসপিডির মতোই শ্রমজীবী মানুষের অধিকার নিশ্চিত করার লক্ষ্য নিয়ে লেবার পার্টি গড়ে উঠেছিল। সময়টা ছিল ১৯০০ সাল। সেমসয় ব্রিটেনে বিভিন্ন কলকারখানায় শ্রমিকদের সঙ্গে অমানবিক আচরণের খবর পাওয়া যাচ্ছিল। শ্রমিকরা আন্দোলনের জন্য একতাবদ্ধ হচ্ছিলো। ঠিক সেসময়টাতেই খেঁটে খাওয়া মানুষের অধিকার প্রতিষ্ঠা এবং সামাজিক ক্ষেত্রে ন্যায় প্রতিষ্ঠার জন্য লেবার পার্টি গড়ে ওঠে।

সোশালিস্ট পার্টি, ফ্রান্স

ফ্রান্সের সোশালিস্ট পার্টি ১৯০৫ সালে প্রতিষ্ঠা লাভ করে। শুরুতে এর নাম ছিল ফ্রেন্স সেকশন অব দ্য ওয়ার্কার্স ইন্টারন্যাশনাল। পরবর্তীতে ১৯৬৯ সালে এর নাম বদলে হয়ে যায় সোশালিস্ট পার্টি। এই দলটি সামাজিকভাবে ধনী-গরীব সবার সম অধিকার প্রতিষ্ঠার লক্ষ্য নিয়েই গড়ে উঠেছিল।

কংগ্রেস, ভারত

শুধু ভারত নয়, উপমহাদেশেরই সবচেয়ে প্রাচীন রাজনৈতিক দল কংগ্রেস। বর্তমানে তাদের জনপ্রিয়তায় ভাটার টান প্রবল। তবে এখন পর্যন্ত এই অঞ্চলে সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা দল কংগ্রেসই। ১৮৮০ সালের দিকে ভারতীয় উপমহাদেশে ব্রিটিশ দুঃশাসনের বিরুদ্ধে একতাবদ্ধ হয়েছিলেন সে সময়কার কয়েকজন সমাজ সচেতন ব্যক্তি। তারাই পরবর্তীতে ১৮৮৫ সালে আনুষ্ঠানিকভাবে কংগ্রেস প্রতিষ্ঠা করেন। ব্রিটিশ শাসন থেকে ভারতীয় উপমহাদেশকে মুক্ত করাই ছিল এই দলের মূল লক্ষ্য।

বাংলা ইনসাইডার/এএইচসি  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭