ইনসাইড পলিটিক্স

ছাত্রদলের নেতা হতে যে যোগ্যতা দরকার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 25/06/2019


Thumbnail

বিএনপির অঙ্গ সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদলের সভাপতি এবং সাধারণ সম্পাদক হতে এবার বেশ কিছু শর্ত দিয়েছে দলটি। শর্তানুযায়ী জাতীয়তাবাদী ছাত্রদলের নতুন কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক পদে যারা প্রার্থী হবেন তাদের অবশ্যই ন্যূনতম স্নাতক পাস হতে হবে।আগামী ১৫ জুলাই তারা ভোটের মাধ্যমে নির্বাচিত হবেন।

সোমবার ছাত্রদলের নির্বাচন পরিচালনা কমিটির প্রধান বিএনপির যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় কাউন্সিল-২০১৯ উপলক্ষে খসড়া ভোটার তালিকা প্রকাশ, প্রার্থীর যোগ্যতা ও আচরণবিধি প্রকাশ করা হয়েছে। তাতে এসব বলা হয়েছে।

সভাপতি ও সাধারণ সম্পাদক পদের প্রার্থীদের যারা ভোট দিয়ে নির্বাচিত করবেন তাদের সম্পর্কে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জেলা কমিটির সভাপতি, সিনিয়র সহ-সভাপতি, সাধারণ সম্পাদক, প্রথম যুগ্ম সম্পাদক ও সাংগঠনিক সম্পাদকরা কাউন্সিলর হবেন। তারা ভোট দিয়ে তাদের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত করবেন। এছাড়া যেখানে আহ্বায়ক কমিটি আছে সেখানে আহ্বায়ক, সদস্য সচিবসহ কমিটির প্রথম তিনজনসহ মোট পাঁচজন ভোটার হিসেবে গণ্য হবেন।

প্রার্থীদের যোগ্যতা সম্পর্কে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১. সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রার্থীদের শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রত্ব আছে এমন প্রমাণপত্র অবশ্যই দাখিল করতে হবে। প্রার্থীকে ন্যূনতম স্নাতক পাস হতে হবে এবং পাসের সার্টিফিকেটের সত্যায়িত কপি জমা দিতে হবে এবং সব সার্টিফিকেটের মূলকপি সঙ্গে আনতে হবে।

এ ছাড়া প্রার্থীকে ২০০০ সালের এসএসসি অথবা সমমানের পরীক্ষায় পাস হতে হবে। তবে রেজিস্ট্রেশন অবশ্যই ১৯৯৮ সালের হতে হবে। সেক্ষেত্রে প্রমাণের জন্য এসএসসি ও সমমানের পরীক্ষা পাসের সার্টিফিকেট ও রেজিস্ট্রেশন কপি জমা দিতে হবে।

এবং ছাত্রদলের প্রার্থীকে অবশ্যই অবিবাহিত হতে হবে, প্রার্থী হতে হলে সংশ্লিষ্ট ইউনিট থেকে প্রাথমিক সদস্য সাবেক অথবা বর্তমান পদের প্রত্যায়ন পত্র দাখিল করতে হবে, যদি কোনো প্রার্থী কাস্টিং ভোটের ১০ শতাংশ ভোট না পায় তাহলে পরবর্তী কমিটিতে কোনোভাবে অর্ন্তভুক্ত হতে পারবে না, প্রত্যেক প্রার্থীকে অবশ্যই সদ্য তোলা পাসপোর্ট সাইজের পাঁচ কপি রঙিন ছবি সত্যায়িতসহ দাখিল করতে হবে।

প্রার্থীদের আচরণবিধি সম্পর্কে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১. প্রত্যেক প্রার্থীকে ব্যক্তিগতভাবে নির্বাচন করতে হবে। কোনোভাবে প্যানেল দেওয়া যাবে না। ২. কোনো প্রকার পোস্টার, ব্যানার এবং গণমাধ্যমে নির্বাচনী প্রচারণা করা যাবে না। ৩. কোনো প্রকার সভা, সমাবেশ আপ্যায়ন বা কোনো ধরনের উপহার সামগ্রী দেওয়া যাবে না। ৪. গণমাধ্যমে সাক্ষাৎকার, সংবাদ সম্মেলন ও টকশোতে কোনো প্রার্থী অংশ গ্রহণ করতে পারবে না, ৫. প্রার্থীরা ভোট প্রার্থনার জন্য শুধু ভিজিটিং কার্ড বা সাদাকালো লিফলেট ব্যবহার করতে পারবেন, ৬. নির্বাচনের দিন প্রার্থীরা অথবা তার কোনো সমর্থক কোনো মিছিল-সমাবেশ-প্ল্যাকার্ড-স্লোগান-ভিজিটিং কার্ড এবং লিফলেট বিতরণ করে ভোট প্রার্থনা করতে পারবেন না। ৭. কোনো প্রার্থী যদি উল্লিখিত আচরণবিধি লংঘন করেন, তাহলে নির্বাচন কমিশন প্রার্থিতা বাতিলসহ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে পারবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭