ইনসাইড পলিটিক্স

কর্নেল অলির সংবাদ সম্মেলন নিয়ে বিএনপিতে তোলপাড়!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/06/2019


Thumbnail

লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপির) সভাপতি কর্নেল (অব.) অলি আহমদ এর ডাকা সংবাদ সম্মেলন নিয়ে বিএনপিতে তোলপাড় শুরু হয়েছে। আচমকা অলির এ ধরনের সংবাদ সম্মেলন আহ্বান করাকে বেশ সন্দেহের চোখে দেখছে বিএনপি। কারণ অলি আহমদ সম্প্রতি ভারত সফর করে এসেছেন। দেশে ফিরেই তিনি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কট্টর সমালোচনায় মেতে উঠেন। যদিও এলডিপির পক্ষ থেকে আগামীকাল বৃহস্পতিবার দেশের চলমান পরিস্থিতি নিয়ে কথা বলতে সংবাদ সম্মেলন আহ্বান করা হয়েছে বলে জানানো হয়। তবে অলির এ সংবাদ সম্মেলনে কোন দুরভিসন্ধি আছে কিনা তা বিএনপি গভীরভাবে পর্যালোচনা করছে। লন্ডনে পলাতক থাকা বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানও দলের সিনিয়র নেতাদের সর্তক করেছেন সংবাদ সম্মেলনের বিষয়ে।

একটি সূত্র জানায়, বিএনপির হাইকমান্ডের নেতৃত্বের ব্যর্থতার অভিযোগটি হয়তোবা সংবাদ সম্মেলন তুলে ধরা হতে পারে। সম্প্রতি অলি আহমদ এর সাথে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদুতও সৌজন্য সাক্ষাত করেছেন। ভারত সফর এবং চীনের রাষ্ট্রদুতের সৌজন্য সাক্ষাত এসব বিষয়ে বিএনপির সন্দেহ আরো বেশি ঘনীভূত হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে এলডিপির সভাপতি কর্নেল (অব.) অলি আহমদ বাংলা ইনসাইডারকে বলেন, ২০ দলীয় জোটের দলগুলো যে যার সামর্থ্য অনুযায়ী খালেদা জিয়ার মুক্তি এবং জাতীয় ইস্যুতে আন্দোলন জোরদার করার লক্ষ্য তুলে ধরতেই সংবাদ সম্মেলন। তার মতে, এতে কোন দুরভিসন্ধি নেই। তিনি আরও জানান, বিএনপির হাতকে শক্তিশালী করার জন্য এ পদক্ষেপটা নিয়েছি। আমরা তো ২০ দলে আছি।

বৃহস্পতিবার বিকাল পৌনে চারটায় জাতীয় প্রেস ক্লাবে চলমান রাজনৈতিক বিষয়ের ওপর গুরুত্বপূর্ণ কথা বলতে সংবাদ সম্মেলন ডাকা হয়েছে। এলডিপির পক্ষ থেকে এর আগেও সংবাদ সম্মেলন করেছি। যেখানে সবাইকে ডাকা হয়েছিল।

বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের ঘনিষ্ঠ সহযোগী অলি আহমদ সম্প্রতি গণমাধ্যমে সরকারবিরোধী চলমান রাজনীতি নিয়ে নিজের বিরক্তির কথা প্রকাশ করেন। তিনি বলেছেন, ‘খালেদা জিয়া কারাগারে থেকে দলের নেতৃত্ব দিতে পারছেন না এবং তারেক রহমানেরও লন্ডন থেকে নেতৃত্ব দেয়া সম্ভব নয়।’ বিএনপির প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেছেন, ‘হয় আপনারা (বিএনপি) সঠিকভাবে নেতৃত্ব দিন, না হয় আমাদের নেতৃত্ব দিতে দিন। আমি নিজে নেতৃত্ব গ্রহণে প্রস্তুত।’

সূত্র জানায়, আগামীকালের সংবাদ সম্মেলনে এলডিপির পক্ষ থেকে জোট শরিকদের অনেক নেতাকে আমন্ত্রণ জানানো হয়েছে। এমনকি বিএনপিরও কয়েকজন সিনিয়র নেতাকেও আমন্ত্রণ জানানো হয়েছে। যদিও এলডিপির পক্ষ থেকে ওই সংবাদ সম্মেলনকে বিকল্প জাতীয়তাবাদী জোট গঠনের প্রক্রিয়া হিসেবে স্বীকার করা হচ্ছে না। দলটির পক্ষ থেকে বলা হয়েছে- মিথ্যা মামলায় কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও দেশে মধ্যবর্তী গ্রহণযোগ্য একটি নির্বাচনের দাবিসহ চলমান রাজনৈতিক ইস্যুতে তাদের এ সংবাদ সম্মেলন। এলডিপির পক্ষ থেকে জোট শরিকদের অনেক শীর্ষ নেতার সঙ্গে এ বিষয়ে যোগাযোগ করা হয়েছে। অলি আহমদ ও এলডিপির পক্ষে দলটির একজন যুগ্ম মহাসচিব তাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করছেন।

ইতিমধ্যে সংবাদ সম্মেলনে বিএনপি নেতৃত্বাধীন বিশদলীয় জোটের শরিক বাংলাদেশ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান, জাতীয় পার্টি (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, খেলাফত মজলিসের আহমদ আবদুল কাদের, মরহুম শফিউল আলম প্রধানের দল জাগপার সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান, জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা, এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদসহ আরও বেশ কয়েকটি দলের শীর্ষ নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে।

এছাড়া বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদ, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপনসহ আরও কয়েক নেতাকেও এলডিপির সংবাদ সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে।

বাংলা ইনসাইডার/ডব্লিউএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭