ইনসাইড গ্রাউন্ড

ইংল্যান্ড বিশ্বকাপের ‘সফল একাদশ’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/06/2019


Thumbnail

ইংল্যান্ড বিশ্বকাপের গ্রুপ পর্ব প্রায় শেষের দিকে। পরের মাস থেকে শুরু হতে যাচ্ছে সেমিফাইনাল। এখন পর্যন্ত এই বিশ্বকাপে চমক দেখিয়েছে অনেক খেলোয়াড়; সাথে নিজের নাম না রাখতে পেরে হতাশও করেছেন অনেকে।

এই বিশ্বকাপের এখন পর্যন্ত হওয়া ম্যাচগুলোর ভিত্তিতে নির্ধারন করা হয়েছে সেরা সফল একাদশ। এই তালিকায় সুযোগ পেয়েছে দুই বাংলাদেশি। সাকিবের সাথে একাদশে রয়েছেন মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিকুর রহিম ও। চলুন দেখে নেয়া যাক এক নজরে সফল সএই একারো খেলোয়াড়কে।

ডেভিড ওয়ার্নারঃ স্বপ্নের ফর্মে আছেন অস্ট্রেলিয়ার এই বাঁহাতি ওপেনার। দুটো সেঞ্চুরি, টুর্নামেন্টের সর্বোচ্চ স্কোরার, সর্বাধিক রান সবই তার ঝুলিতে। ওপেনিংয়ে আর অন্য কারও নাম ভাবার অবকাশই দিচ্ছেন না ওয়ার্নার। বাংলাদেশের বিপক্ষে করেছেন ১৬৬ রানের এক অনবদ্য ইনিংস।   

অ্যারন ফিঞ্চঃ অজি ব্যাটিং লাইনআপের অন্যতম শক্তি। সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন ফিঞ্চ। যে কোনও পরিস্থিতিতে ম্যাচ বের করার ক্ষমতা রাখেন তিনি। বলা হয়ে থাকে এই বিশ্বকাপের সবথেকে সেরা অধিনায়ক অ্যারোন ফিঞ্চ।   

সাকিব অল হাসানঃ তাকে কেন যে বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার বলা হয়, চলতি বিশ্বকাপে তা বারবার প্রমাণ করে চলেছেন সাকিব। ব্যাট-বল দুই ক্ষেত্রেই অনবদ্য এই বাংলাদেশি বহু ম্যাচ জিতিয়েছেন দলকে। ছয় ম্যাচে ৪৭৬ রানের পাশপাশি উইকেট নিয়েছেন ১০ টি। সাকিব দলে থাকা মানে একের ভিতর দুই।

বিরাট কোহালিঃ ভারতের ব্যাটিং শক্তির মূল স্তম্ভ। তার চোখ ধাঁধানো শট আর অনবদ্য টাইমিং দেখতে ভালবাসেন ক্রিকেটপ্রেমীরা। আগ্রাসী মনোভাব আর রানের ক্ষুধার দৌলতে এই রান মেশিন চলতি বিশ্বকাপে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন।

জো রুটঃ ইংল্যান্ডের জন্যে চলতি বিশ্বকাপ ভাল না গেলেও প্রায় সমস্ত ম্যাচেই রান পেয়ে চলেছেন রুট। এ ছাড়াও বিপক্ষের পার্টনারশিপ ভাঙতে বল হাতেও কার্যকর তিনি।  

কেন উইলিয়ামসনঃ বিশ্বকাপ যত এগিয়েছে ততই যেন বেশি করে ছন্দে ফিরেছে নিউজিল্যান্ড। কিউইদের ম্যাচ জেতানোর পিছনে কাজ করেছে কেন উইলিয়ামসনের অনবদ্য ইনিংস। যে কোনও পিচেই স্বচ্ছন্দ্য কেনের ব্যাট থেকে আরও অনেক কিছুর প্রত্যাশায় ক্রিকেটপ্রেমীরা।

মুশফিকুর রহিমঃ বাংলাদেশের ব্যাটিংয়ের অন্যতম শক্তি। বড় রানের টার্গেট দিতে বা তাড়া করে ম্যাচ জেতাতে টাইগারদের ভরসা মুসফিকুর। এই দলের উইকেটরক্ষক তিনিই।

বেন স্টোকসঃ চলতি বিশ্বকাপে শ্রীলঙ্কার বিরুদ্ধে তাঁর একার অদম্য লড়াই এখনও টাটকা ক্রিকেটপ্রেমীদের কাছে। স্লগ ওভারে নির্মম ব্যাটিংয়ে বিপক্ষকে দুমড়ে দিতে পারেন আবার বল হাতেও সমান ভয়ঙ্কর স্টোকস।

মিচেল স্টার্কঃ চলতি বিশ্বকাপে দুরন্ত ছন্দে রয়েছেন অস্ট্রেলীয় এই ফাস্ট বোলার। বল হাতে তাঁর রানআপ রক্তচাপ বাড়িয়ে দেয় বিশ্বের বড় বড় ব্যাটসম্যানদের। বিশ্বকাপে এই মুহূর্তে সর্বোচ্চ উইকেট নেওয়ার তালিকায় এক নম্বরে তিনি।  

মোহম্মদ আমিরঃ বিষাক্ত সুইং আর গতির মেলবন্ধনে বিপক্ষের ব্যাটিং লাইনআপকে একাই ধ্বংস করে দিতে পারেন। স্লোয়ার হোক বা বাউন্সার বোলিং বৈচিত্রে চলতি বিশ্বকাপে মারাত্মক দেখাচ্ছে আমিরকে।

ইমরান তাহিরঃ চলতি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার আশা শেষ। তবে বোলিংয়ে মুগ্ধ করেছেন এই ডান-হাতি লেগ স্পিনার। তাঁর স্পিনের ফাঁদে ধরা পড়েছেন বহু তাবড় ব্যাটসম্যান। যেখানে বাঘা-বাঘা স্পিনাররা ইংল্যান্ডের মাটিতে রয়েছে নিষ্প্রভ, সেখানে এই বুড়ো লেগ স্পিনার নিয়ে চলেছেন উইকেট। 

বাংলা ইনসাইডার/এসএম  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭