ইনসাইড গ্রাউন্ড

ঘরের মাঠে ব্রাজিল আবারো কাঁদবে না কাঁদাবে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 27/06/2019


Thumbnail

শেষ কয়েক বছর তারকা ঠাসা দল নিয়েও সকল টুর্নামেন্টে ব্যর্থ পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। কোপা আমেরিকার শেষ দুই আসরে তো এই প্যারাগুয়ের বিপক্ষেই সমাপ্তি ঘটেছে। সেই প্যারাগুয়েই আবারো প্রতিপক্ষ ব্রাজিলের।

ব্রাজিল কোপা আমেরিকা ৮ বার জিতেছে। ফিফা র‌্যাঙ্কিংয়ে এই মুহূর্তে তৃতীয় স্থানে। ৩৬ নম্বরে থাকা প্যারাগুয়ে মাত্র দুইবার কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হয়েছে। শেষ বার তারা জিতেছিল ১৯৭৯ সালে।   

এবারের প্রতিযোগিতায় একেবারেই ছন্দে নেই প্যারাগুয়ে। গ্রুপ পর্বে একটাও ম্যাচ জিততে পারেনি (দুটি ড্র, একটি হার)। তা সত্ত্বেও ঘরের মাঠে কোয়ার্টার ফাইনালে প্যারাগুয়ের মুখোমুখি হওয়ার আগে ব্রাজিল শিবিরে আতঙ্ক বাড়াচ্ছে শেষ দু’বার কোপা আমেরিকার (২০১১, ২০১৫) কোয়ার্টার ফাইনালে টাইব্রেকারে প্যারাগুয়ের বিরুদ্ধে হারের স্মৃতি।

কাকতালীয়ভাবে এবারও শেষ আটে ব্রাজিলের প্রতিপক্ষ সেই প্যারাগুয়ে। তার উপরে কার্ড সমস্যায় ছিটকে গেছেন অন্যতম ভরসা কার্লোস হেনরিক কাসেমিরো। চোটের জন্য নেই নেইমার। প্রবল মানসিক চাপ সামলে ফিলিপে কুতিনহোরা কি পারবেন হারের হ্যাটট্রিক আটকাতে? চার বছর আগে কোপা আমেরিকায় প্যারাগুয়ের বিরুদ্ধে খেলা দলের নয়জন এবারও রয়েছেন এই দলে।  

ব্যর্থতার যন্ত্রণা যে এখনও কাঁটার মতো বিঁধে রয়েছে তাদের মনে, তা কুতিনহোর মন্তব্যে স্পষ্ট। তিনি বলেন, “আগের ম্যাচে পেরুর বিরুদ্ধে আমরা দুর্দান্ত খেলেছিলাম। সেই ছন্দটাই ধরে রাখতে চাই।”তিনি যোগ করেন, “পেরুর বিরুদ্ধে আমরা ভুলত্রুটি শুধরে নিয়েছিলাম। আশা করছি, এবার ছবিটা বদলাবে।”

কাল ভোর সাড়ে ছয়টায় প্যারাগুয়ের বিপক্ষে ব্রাজিল মাঠে নামবে অতীত মুছতে কিংবা অতীত পুনরাবৃত্তি করতে। খেলাটি সরাসরি সম্প্রচার করবে পিপিটিভি এবং বেইন স্পোর্টস।  

বাংলা ইনসাইডার/এসএম



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭