ইনসাইড ইকোনমি

সূচকের উত্থান হবে আজ?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/07/2019


Thumbnail

টানা তিনদিন ধরেই পুঁজিবাজারে সূচকের পতন অব্যাহত রয়েছে। গতকাল বুধবার টাকার অংকে লেনদেন বাড়লেও সূচক বাড়েনি। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শুরু থেকেই সেল প্রেসারে টানা কমতে থাকে সূচক। লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে আশার কথা হলো, গতকাল দিনের শেষ ভাগে এসে সূচকের উত্থানের আভাস লক্ষ্য করা গেছে। সেই ধারা অব্যাহত থাকলে আজ সূচক বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। কিন্তু আজ সপ্তাহের শেষ কার্যদিবস হওয়ায় সেটা সম্ভব হবে কিনা তা নিয়ে শঙ্কা থেকেই যাচ্ছে।

গতকাল বুধবার দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১২ দশমিক ৭১ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক একচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৪৬ দশমিক ৭৯ পয়েন্ট। ঢাকায় লেনদেন হয়েছে ৫০৭ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার। মঙ্গলবার এই বাজারে ৪৮২ কোটি ৭১ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছিল। অন্যদিকে গতকাল চট্টগ্রামে ৩৩ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। মঙ্গলবার লেনদেনের অংক ছিল ৫৪ কোটি ১৭ লাখ টাকা।

ডিএসইর ব্রড ইনডেক্স বুধবার আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৩৭২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১২৩৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৯০৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে বুধবার সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ২৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৯৮৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৮টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৮টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

সার্বিক অবস্থা বিবেচনা করে বিশ্লেষকরা বলছেন, নতুন অর্থবছরের শুরুর কয়েকটি দিন পুঁজিবাজারে সূচকের পতন অব্যাহত থাকলেও খুব শিগগিরই এর পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। সপ্তাহের শেষ কার্যদিবস হওয়ার কারণে আজই সূচকের উত্থান হওয়ার সম্ভাবনা কম। তবে আগামী সপ্তাহে সূচক উত্থানের আশা করাই যাচ্ছে। 

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭