ইনসাইড ইকোনমি

ঢাকা ব্যাংকের ২ লাখ ৭৫ হাজার শেয়ার কিনছেন রাখী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/07/2019


Thumbnail

ঢাকা ব্যাংক লিমিটেডের অন্যতম উদ্যোক্তা রাখী দাসগুপ্তা ব্যাংকটির ২ লাখ ৭৫ হাজার শেয়ার কিনতে যাচ্ছেন। আগামী ৩০ কার্যদিবসের মধ্যে বাজারমূল্য অনুযায়ী তিনি শেয়ার কিনে নেবেন বলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে।

ডিএসইতে গতকাল ঢাকা ব্যাংকের শেয়ারের সর্বশেষ দর ছিল ১৩ টাকা ৬০ পয়সা, যা আগের কার্যদিবসের চেয়ে ১০ পয়সা বা শূন্য দশমিক ৭৩ শতাংশ কম। সমাপনী দর নির্ধারণ হয়েছে ১৩ টাকা ৬০ পয়সা। দিনভর শেয়ারটির দর ১৩ টাকা ৫০ পয়সা থেকে ১৪ টাকার মধ্যে ওঠানামা করে। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন ও সর্বোচ্চ দর ছিল যথাক্রমে ১২ টাকা ৩০ পয়সা ও ১৯ টাকা ৫০ পয়সা।

চলতি ২০১৯ হিসাব বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) ঢাকা ব্যাংকের সম্মিলিত ইপিএস হয়েছে ৫৩ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪৯ পয়সা। ৩১ মার্চ এনএভিপিএস দাঁড়িয়েছে ২১ টাকা ৭৪ পয়সা, এক বছর আগে যা ছিল ১৯ টাকা ৯৭ পয়সা। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ৫ শতাংশ নগদ লভ্যাংশের পাশাপাশি ৫ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে ঢাকা ব্যাংক। এ সময়ে ব্যাংকটির সম্মিলিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭৩ পয়সা, যা আগের হিসাব বছরে ছিল ১ টাকা ৯৮ পয়সা। ৩১ ডিসেম্বর শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়ায় ২১ টাকা ২৩ পয়সা। ২০১৭ হিসাব বছর শেষে এনএভিপিএস ছিল ১৯ টাকা ৪৮ পয়সা।

সর্বশেষ সার্ভিল্যান্স ক্রেডিট রেটিং অনুসারে ঢাকা ব্যাংক লিমিটেডের ঋণমান দীর্ঘমেয়াদে ‘ডাবল এ’ ও স্বল্পমেয়াদে ‘এসটি-টু’। ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৮ হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও প্রাসঙ্গিক অন্যান্য তথ্যের ভিত্তিতে এ মূল্যায়ন করেছে ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল)।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭