ইনসাইড ইকোনমি

ডিএসইএক্স দুই মাসে সর্বনিম্ন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/07/2019


Thumbnail

বাংলাদেশের পুঁজিবাজারে দরপতন চলছেই। এবারের বাজেটে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের জন্য বেশকিছু ইতিবাচক পদক্ষেপ নেওয়া হলেও বাজারে দরপতন কাটানো যাচ্ছে না কিছুতেই।

গতকাল বুধবার সপ্তাহের চতুর্থ কর্মদিবসে ডিএসইএক্স সূচক ৪৯ দশমিক ৪১ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৩০ পয়েন্টে। এই সূচকটি দুই মাসের  মধ্যে সর্বনিম্নে। বুধবার ঢাকায় ৪০৮ কোটি ৮৮ লাখ ১৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা মঙ্গলবারের চেয়ে ১০৪ কোটি টাকা কম। মঙ্গলবার এই বাজারে ৫১২ কোটি ৯১ লাখ ২৪ হাজার টাকা লেনদেন হয়েছিল।

গতকাল ডিএসইতে ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫১ টির, কমেছে ২৭৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

অন্যদিকে সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৩০ পয়েন্টে। হাতবদল হয়েছে ১৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার। মঙ্গলবার লেনদেনের পরিমাণ ছিল ১৯ কোটি ৫১ লাখ টাকা। লেনদেনে অংশ নিয়েছে ২৬৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৩৯টির, কমেছে ২০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।

টানা দরপতনের কারণ হিসেবে আস্থার অভাবকেই দায়ী করছেন পুঁজিবাজার বিশ্লেষকরা। তারা বলছেন, বাজেটে পুঁজিবাজারে গতি ফেরাতে যত বিলই পাস হোক না কেন, বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে না আনলে বাজার স্বাভাবিক হবে না।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭