ইনসাইড পলিটিক্স

এরশাদের মৃত্যুতে প্রতিক্রিয়াহীন খালেদা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/07/2019


Thumbnail

হুসেইন মুহাম্মদ এরশাদের মৃত্যুর সংবাদ বেগম খালেদা জিয়া জানতে পারেন সকাল সাড়ে নয়টার দিকে। ঘুম থেকে ওঠার পরেই তাকে জানানো হয় যে সাবেক এই সেনাপ্রধানের মৃত্যু হয়েছে। কিন্তু এরশাদের মৃত্যুতে বেগম জিয়া এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া দেখাননি। তিনি শুধু শুনেছেন। দীর্ঘ রাজনৈতিক জীবনে খালেদা জিয়ার সঙ্গে এরশাদের দ্বৈরথের কথা কমবেশি সবারই জানা। ১৯৮২ সালের ২৪ শে মার্চ হুসেইন মুহাম্মদ এরশাদ তৎকালীন বিএনপির রাষ্ট্রপতি বিচারপতি আব্দুস সাত্তারের কাছ থেকে ক্ষমতা গ্রহণ করে দেশে সামরিক শাসন প্রতিষ্ঠা করেছিলেন। এই প্রেক্ষাপটেই ১৯৮৩ সালে বেগম খালেদা জিয়া রাজনীতিতে প্রবেশ করেন। যদিও বেগম জিয়ার স্বামী জিয়াউর রহমান ৫ জন সিনিয়র এবং মুক্তিযোদ্ধা অফিসারকে ডিঙিয়ে পাকিস্তান ফেরত সেনা সদস্য হুসেইন মুহাম্মদ এরশাদকে সেনাপ্রধান করেছিলেন। বেগম খালেদা জিয়া ১৯৮৩ সালে আনুষ্ঠানিকভাবে রাজনীতিতে যোগ দেওয়ার পরে এরশাদকে জিয়াউর রহমানের খুনি হিসেবে ঘোষণা করেন। এরপর থেকে এরশাদের সঙ্গে বেগম জিয়ার সম্পর্ক কখনোই সুখকর ছিল না।

১৯৯১ সালে বেগম জিয়া ক্ষমতায় আসার পর এরশাদকে বিশেষ কারাগার থেকে কেন্দ্রীয় কারাগারে নিয়ে যান। সেসময় হুসেইন মুহাম্মদ এরশাদ বলেছিলেন যে, যারা তাকে কারাগারে নিয়েছে তাদেরও একসময় কারাগারে থাকতে হবে। বেগম খালেদা জিয়ার কারাবরণের বর্তমান প্রেক্ষাপটে এরশাদের ভবিষ্যদ্বাণী সত্যি হয়েছিল সেটা বলাই যায়।

দীর্ঘ রাজনৈতিক জীবনে বেগম খালেদা জিয়ার দল বিএনপির সঙ্গে এরশাদের রাজনৈতিক সমঝোতা হলেও এরশাদের সঙ্গে খালেদা জিয়ার সম্পর্ক ছিল সবসময়েই শীতল, দুজনের দ্বৈরথের কথাও সবাই জানতো। বিএনপি যতবারই জাতীয় পার্টির সঙ্গে ঐক্য করার চেষ্টা করেছে, ততবারই বেগম খালেদা জিয়া এটার জন্য বাধা হয়ে দাড়িয়েছিলেন। ২০০৭ সাল থেকে এরশাদ বিএনপি থেকে বিমুখ হয়ে আওয়ামী লীগের সঙ্গে গাটছড়া বেঁধেছেন। বেগম খালেদা জিয়া বিরোধী হিসেবেই তিনি পরিচিত ছিলেন। বেগম জিয়ার সঙ্গে এরশাদের সম্পর্ক কেন খারাপ ছিল, সেটা নিয়ে গুঞ্জন গুজব থাকলেও তার প্রকৃত কারণ আজ পর্যন্ত অজানা।

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭