ইনসাইড পলিটিক্স

যারা এরশাদকে ছেড়ে যাননি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/07/2019


Thumbnail

১৯৮২ সালের ২৪ জানুয়ারি ক্ষমতা গ্রহণ করেছিলেন হুসেইন মুহাম্মদ এরশাদ। ৯০ এর ৬ ডিসেম্বর গণআন্দোলনের মুখে তিনি পদত্যাগ করতে বাধ্য হন। এরশাদের সুসময়ে অনেকেই এরশাদের সঙ্গে ছিলেন। অনেকে দুঃসময়ে এরশাদের সঙ্গে থাকেননি, দল ত্যাগ করেছেন বা দল থেকে চলে গেছেন। কিন্তু শুরু থেকে এরশাদের মৃত্যুর দিন পর্যন্ত যে সমস্ত লোকেরা এরশাদের সঙ্গে ছিলেন, তাদের কয়েকজনকেই নিয়েই আজকের এই প্রতিবেদন-

আনিসুল ইসলাম মাহমুদ

হুসেইন মুহাম্মদ এরশাদ যখন জাতীয় পার্টি গঠন করেন তখন থেকেই আনিসুল ইসলাম মাহমুদ এরশাদের সহযোগী ছিলেন। নানারকম ঘাত-প্রতিঘাত, চড়াই-উতরাই পার করেছেন। কিন্তু আনিসুল ইসলাম মাহমুদ কখনো জাতীয় পার্টি থেকে অন্য কোথাও যাননি। এরশাদের জীবদ্দশায় জাতীয় পার্টি চারদফা ভাঙনের মুখোমুখি হয়েছে। জাতীয় পার্টি থেকে বেরিয়ে গেছেন নাজিউর রহমান মঞ্জুর, কাজী জাফর আহমেদ, আনোয়ার হোসেন মঞ্জু। তারা আলাদা আলাদা জাতীয় পার্টি গঠন করেছেন। কিন্তু আনিসুল ইসলাম মাহমুদ এরশাদের সঙ্গে ছিলেন। দলের মধ্যে বিভিন্ন আলোচনা-সমালোচনার পরেও তিনি এরশাদের সঙ্গ ত্যাগ করেননি।

জিয়া উদ্দীন আহমেদ বাবলু

জিয়া উদ্দীন আহমেদ বাবলু একসময় বাসদ রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন, ডাকসুর সাধারণ সম্পাদক ছিলেন। সেখান থেকে জাতীয় পার্টিতে যোগ দেন তিনি। এরপরে নানা চড়াই-উতরাই, ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে জিয়া উদ্দীন আহমেদ বাবলু জাতীয় পার্টিতেই রয়ে যান। বিভিন্ন সময়ে বিভিন্ন রাজনৈতিক দলে যাওয়ার জন্য তাকে প্রলোভন দেওয়া হয়েছিল। কিন্তু তিনি জাতীয় পার্টি ত্যাগ করেননি। এরশাদের মৃত্যু পর্যন্ত তিনি জাতীয় পার্টিতেই রয়েছেন।

কাজী ফিরোজ রশীদ

কাজী ফিরোজ রশীদও একেবারে প্রথমদিক থেকেই জাতীয় পার্টি এবং এরশাদের সঙ্গে ছিলেন। রাজনীতিতে বিভিন্ন ঘাত-প্রতিঘাতের মধ্যে তারও অন্যান্য রাজনৈতিক দলে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল। বিভিন্ন দল থেকে প্রস্তাব এসেছিল। কিন্তু এসব প্রস্তাবে সাড়া না দিয়ে এরশাদের সঙ্গেই তিনি ছিলেন। এরশাদের মৃত্যু পর্যন্ত এখনও তিনি জাতীয় পার্টিতেই রয়ে গেছেন।

রুহুল আমিন হাওলাদার

রুহুল আমিন হাওলাদারও শুরু থেকেই এরশাদের জাতীয় পার্টিতেই ছিলেন। জাতীয় পার্টিতে তিনি নানারকম আলোচনা সমালোচনার জন্ম দিলেও তিনি কখনও জাতীয় পার্টি ত্যাগ করেননি এবং এরশাদের সঙ্গ ছাড়েননি। এরশাদের মৃত্যু পর্যন্ত তিনি জাতীয় পার্টিতে ছিলেন।

এরকম বেশকিছু নেতাকর্মী আছেন যারা এরশাদ যখন ক্ষমতায় ছিল ক্ষমতায় থাকা অবস্থায় জাতীয় পার্টিতে যোগ দিয়েছেন তারপর এরশাদের দুঃসময়ে এরশাদকে ছেড়ে যাননি। এরশাদের সঙ্গেই ছিলেন। নানারকম ঘাত প্রতিঘাতের মধ্যে জাতীয় পার্টিকে আকড়ে ছিলেন। কিন্তু প্রশ্ন হলো যে, যখন এরশাদ নেই এখন এরশাদ বিহীন জাতীয় পার্টিতে এরা কি থাকবেন? থাকলেও কতদিন থাকবেন?

 

বাংলা ইনসাইডার/এসএইচ/এসআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭