লিভিং ইনসাইড

বেরিয়ে আসুন নেতিবাচক চিন্তাগুলো থেকে

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/07/2019


Thumbnail

খেতে বসলেন, কাজের জন্য বাইরে বের হলেন, আরামে ঘুমাতে যাওয়ার চেষ্টা করলেন- কিন্তু মাথা থেকে চিন্তার কিলবিল ভাব বের করতে পারছেন না কিছুতেই। বিশেষ করে দুশ্চিন্তাগুলো আপনার পিছু ছাড়েই না কিছুতে। এতে করে লাভ তো হচ্ছে না কিছু, উল্টো আপনার সব কাজগুলোতে বেধে যাচ্ছে ঘাপলা। আপনাকে চেষ্টা করেই খারাপ বা হাবিজাবি চিন্তাগুলো থেকে বের হতে হবে। তা না হলে আপনি কোথায় ডুবে যাবেন টেরই পাবেন না।

প্রথমে আপনার প্রয়োজন সবকিছু ভালোভাবে চিন্তা করা

নিজের কি কি করার দরকার সেটার তালিকা করা তো অবশ্যই ভালো। তার আগে ভাবতে হবে আপনার কি করা উচিত আর কি করা উচিত না। সবকিছু লিখে তারপর দেখুন কোনটিকে বেশি প্রাধান্য দেওয়া দরকার। চিন্তাগুলোকে একটি কাঠামোতে সাজিয়ে ফেলুন। দেখুন কোন সময়ে কোনটি করলে ফল ভালো হবে। ভেবেচিন্তে এগোতে থাকুন, তারপর তালিকায় হাত দিন। এতে করে আপনি যা-ই করবেন তাতে একটি মানসিক সন্তুষ্টি থাকবে। মস্তিস্কও পরবর্তী কাজগুলোতে তাগিদ দেবে।

নিজেকে আরও সফল করতে হবে আপনাকে

একটা কর্মপরিকল্পনা সত্যিকার অর্থেই একটা মানুষকে সফল করে তুলতে পারে, এটাই সবচেয়ে কার্যকর হবে আপনার জন্য। যেই মানুষটি একটি প্রক্রিয়া অনুসরণ করে চলে, তার সব ধরনের কর্মকাণ্ড গতিশীল থাকে। রলে তাদের পারফরমেন্স ভালো হয়। তাই যেখানে ভালো হয় লিখে ফেলুন। কাগজে কলমে লিখতে পারলে আরও ভালো হয়। আর নয়ত আপনার মুঠোফোন, কম্পিউটারটি তো রয়েছেই।

অর্থ সঞ্চয়ে মন দিন

নিজের অর্থ সঞ্চয়ের বিষয়ে ভাবতে হবে। অর্থ কিছু কিছু সময়ে আপনার মনে শান্তি এনে দিতে পারে। আপনি নিজের ইচ্ছেমতো কাজ করতে পারবেন। ভবিষ্যতের কথা ভেবে আপনি যখন কিছু সঞ্চয় করছেন তখন বুঝতে হবে আপনি জীবনটাকে গোছানোর চেষ্টা করছেন। অর্থাৎ তখন দেখবেন আর মাথা থেকে বাজে চিন্তা বের হচ্ছে না। 

আত্ম-সন্দেহ থেকে মুক্ত থাকুন

মাঝেমধ্যেই নেতিবাচক চিন্তা আসে মনের ভেতরে জমা আবেগ থেকে। এ কারণে আবেগ কখনও বুকের ভেতরে পুষে রাখা ঠিক নয়। নেতিবাচক ভাবনা থাকলে তা অন্যের সঙ্গে শেয়ার করুন। তাহলে হয়ত সমাধানের পথ খুঁজেও পেতে পারেন। এতে করে নিজেকে নিয়ে সব ধরনের সন্দেহ কমেও যেতে পারে।

হতে পারে ধ্যান

মন সবসময়ই চিন্তা করবে খুব স্বাভাবিকভাবেই। এটাকে নিয়ন্ত্রণ করা বেশ কঠিন। বিশেষ করে নেতিবাচক ভাবনা হলে সেটাকে দমিয়ে রাখা আরও কঠিন। মনকে সব ধরনের নেতিবাচক ভাবনা থেকে দূরে রাখার জন্য মেডিটেশন করতে পারেন। এর মাধ্যমে মনকে আপনি খালি করতে পারেন। তারপরেও আবার নতুনভাবে চিন্তা করতে পারেন।

জীবনে প্রভাব পড়বে- এটার কথা ভাবুন

নেতিবাচক চিন্তা জীবনে খারাপ প্রভাব ফেলে। যেমন- কঠিন সময় ও সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছি চিন্তা না করে কিছু চ্যালেঞ্জের সামনে পড়েছি এবং তা সমাধানের চেষ্টা করছি, বিষয়গুলো এভাবে ভাবতে পারেন।

ভালো কোনো কাজ করে দেখুন

যখনই খারাপ চিন্তা আসবে তখনই সৃজনশীল কোনো কাজে মনোযোগ দিন। নিজের মনের কথা ডায়রিতে কিংবা কাগজে লিখতে পারেন, ছবি আঁকতে পারেন কিংবা রঙ করতে পরেন। এ ধরনের কাজ আপনাকে নেতিবাচক ভাবনা থেকে সরিয়ে রাখবে। নেতিবাচক পরিবেশ থেকে বের হওয়ার জন্য একা একা কিছুক্ষণ হাঁটতে পারেন। তাহলে মন থেকে এসব ভাবনা বের হতে পারে।

ভালো কিছুও তো আছে জীবনে

আপনার জীবনে যা কিছু ইতিবাচক আছে তা একবার ভাবতে চেষ্টা করুন। যত ছোটই হোক আপনার জীবনে নিশ্চয়ই ভালো কিছু প্রাপ্তি আছে। দেখবেন, আপনার নেতিবাচক ভাবনাগুলো ধীরে ধীরে মন থেকে সরে যাবে।

কষ্টগুলোকে দমিয়ে রাখবেন না

যে জিনিসগুলো আপনাকে দমিয়ে রেখেছে সেগুলোর মুখোমুখি হন। যেসব বিষয় আপনাকে এগুতে দিচ্ছেনা বা দমিয়ে রাখছে সেগুলোর মুখোমুখি হোন। হয়তো মনে হবে বিষয়টি সুখকর নাও হতে পারে। তারপরেও মোকাবেলা করুন। দেখবেন শেষ পর্যন্ত সন্তুষ্টিই আসবে। 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭