ইনসাইড ইকোনমি

দুই স্টক এক্সচেঞ্জে পিপলস লিজিংয়ের লেনদেন স্থগিত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 15/07/2019


Thumbnail

দেশের দুটি স্টক এক্সচেঞ্জেই আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেডের শেয়ার লেনদেন স্থগিত করা হয়েছে। লিস্টিং রেগুলেশনের ৫০ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে কোম্পানিটির শেয়ার লেনদেন স্থগিত করেছে স্টক এক্সচেঞ্জের পর্ষদ। বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে অবসায়নের বিষয়টি নিশ্চিত হওয়ার আগ পর্যন্ত কোম্পানিটির লেনদেন স্থগিত থাকবে বলে স্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে জানানো হয়েছে।

সর্বশেষ গত বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সেচেঞ্জে পিপলস লিজিংয়ের শেয়ার ৩ টাকায় লেনদেন হয়। সদ্য সমাপ্ত হিসাব বছরে পিপলস লিজিংয়ের সম্মিলিতভাবে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫ টাকা ৫২ পয়সা, আগের হিসাব বছর যা ছিল ২৬ টাকা ৬৮ পয়সা (পুনর্মূল্যায়িত)। এককভাবে শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৫ টাকা ২৪ পয়সা, আগের হিসাব বছর যা ছিল ২৭ টাকা ৭ পয়সা (পুনর্মূল্যায়িত)।

৩১ ডিসেম্বর সম্মিলিতভাবে পিপলস লিজিংয়ের শেয়ারপ্রতি নিট দায় দাঁড়িয়েছে ৬৫ টাকা ৫৯ পয়সা, এককভাবে যা ৬৫ টাকা ২৬ পয়সা। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সম্মিলিত ও এককভাবে শেয়ারপ্রতি নিট দায় ছিল যথাক্রমে ৬০ টাকা ৭ পয়সা ও ৬০ টাকা ২ পয়সা (পুনর্মূল্যায়িত)।

পিপলস লিজিংয়ের পুঞ্জীভূত লোকসান ২ হাজার ৩২৪ কোটি টাকা ছাড়িয়েছে। ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে প্রতিষ্ঠানটির মূলধন ঘাটতির পরিমাণ। ২৮৫ কোটি টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটির বিতরণকৃত ৬৬ শতাংশই খেলাপি হয়ে পড়েছে। এ অবস্থায় কার্যক্রম পরিচালনার সক্ষমতা হারিয়েছে পিপলস লিজিং।

লিস্টিং রেগুলেশনের ৫০(১) ধারা অনুসারে, তালিকাভুক্ত কোনো কোম্পানি লিস্টিং রেগুলেশনের বিধান লঙ্ঘন করলে কিংবা কোম্পানির শেয়ারদরে প্রভাব পড়তে পারে, এমন কোনো গুরুত্বপূর্ণ তথ্যে ঘাটতি থাকলে স্টক এক্সচেঞ্জ এ কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত করতে পারবে।

লিস্টিং রেগুলেশনের ধারা ৫০(৩) অনুসারে, প্রথম দফায় ৩০ কার্যদিবস পর্যন্ত কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত থাকবে। পরবর্তী সময়ে স্টক এক্সচেঞ্জ চাইলে আরো ১৫ কার্যদিবসের জন্য এ স্থগিতাদেশের মেয়াদ বাড়াতে পারবে।

উল্লেখ্য, ক্রমাগত লোকসানের মুখে থাকা পিপলস লিজিংকে অবসায়নের জন্য সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব পাঠায় বাংলাদেশ ব্যাংক। মন্ত্রণালয় এতে অনুমোদন দেওয়ার পর কোম্পানিটিকে অবসায়নের জন্য উদ্যোগ নেয় বাংলাদেশ ব্যাংক।

১০ জুলাই বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলে হয়, পিপলস লিজিংয়ের অবসায়নের জন্য আদালতে আবেদন করা হবে। এজন্য একজন অবসায়ক নিয়োগ করা হবে। অবসায়ক কোম্পানির দায়দেনা নির্ধারণ করে আদালতের নির্দেশনা অনুসারে অবসায়ন করবে।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭