ইনসাইড বাংলাদেশ

ধর্মের কল দেখিয়ে ৩০০ কোটি টাকা আত্মসাৎ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/07/2019


Thumbnail

ধর্মভিরু ও স্বল্পশিক্ষিত মানুষকে আল্লাহর বাণী শুনিয়ে এবং তাদের ঠকিয়ে প্রায় ৩০০ কোটি টাকা আত্মসাৎ করেছেন। ফারইস্ট ইসলামী মাল্টি কো-অপারেটিভ সোসাইটি মালিক শামীম কবিরকে গ্রেপ্তার করেছে পুলিশ।

শামীমের বিরুদ্ধে ২৮টি মামলা রয়েছে। গতকাল সোমবার সিআইডির অর্গানাইজড ক্রাইম টিম তাকে গ্রেপ্তার করেছে। আজ মঙ্গলবার দুপুরে সিআইডি কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

পুলিশ সুপার মোল্লা নজরুল ইসলাম বলেছেন, শামীম কবির পাড়ায় পাড়ায় ওয়াজ মাহফিলের আয়োজনসহ ধর্মকে পুঁজি করে সাধারণ মানুষকে অফিসে ডেকে বিনিয়োগ করতে উৎসাহী করতেন। বিনিয়োগের মুনাফা হিসেবে তিনি লাখে মাসে ২ হাজার, কোনো কোনো ক্ষেত্রে আড়াই হাজার টাকা সুদ দেওয়ার কথা বলে লিফলেট প্রচার করতেন। পত্রিকায় লোভনীয় বিজ্ঞাপন দিতেন।

২০০৭ সালে প্রতিষ্ঠান প্রতিষ্ঠার শুরুর পর থেকে ২০১২ সাল পর্যন্ত প্রতিশ্রুতি অনুযায়ী মুনাফা দিয়ে গ্রাহক সংগ্রহ করেন। এর কিছুদিন পর টাকা দ্বিগুণ তিন গুণ করার স্কিম চালু করেন তিনি। ঢাকা, কুমিল্লা, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন থানা এলাকায় বিশেষ করে প্রবাসী অধ্যুষিত এলাকায় প্রায় ২৫টি অফিস খুলে আমানত সংগ্রহ করেন। এভাবে তিনিসহ তার সহযোগীরা মোট ২০ হাজার গ্রাহকদের তিনশ কোটি টাকা আত্মসাৎ করেছেন।

তিনি আরও বলেছেন, এফআইসিএলের চেয়ারম্যান মালয়েশিয়ায় পাড়ি জমিয়েছে। শামীম কবিরের তথ্যমতে, আত্মসাৎকৃত বিপুল পরিমাণ অর্থ দিয়ে তিনি তার নিজ গ্রাম ও সিলেটের জৈন্তাপুর থানা এলাকায় রাজপ্রাসাদের বাড়ি, চৌদ্দগ্রাম, কুমিল্লা সদর, নারায়ণগঞ্জের আড়াইহাজার, গাজীপুরের কালিগঞ্জ, কক্সবাজার জেলার উখিয়া থানা, চট্টগ্রাম জেলার সীতাকুন্ডসহ দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ শহরে প্রায় ৪০ একর জমি কিনেছেন।

এ ঘটনায় দুদক ২০১৫ সালে তার বিরুদ্ধে মানি লন্ডারিং প্রতিরোধ আইনে মামলা করেছেন। মামলাটি এখনো তদন্তাধীন অবস্থায় আছে।

বাংলা ইনসাইডার/বিকেডি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭