ইনসাইড আর্টিকেল

কেমন ছিল চন্দ্রজয়ের সেই দিনটি?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/07/2019


Thumbnail

২০ জুলাই ১৯৬৯। মানবসভ্যতার ইতিহাসে শুরু হলো এক নতুন অধ্যায়। সফল হলো নাসার চন্দ্রাভিযান। ‘স্যাটার্ন ৫’ রকেটের পিঠে চেপে চাঁদে পৌঁছালো ‘অ্যাপোলো ১১’। চন্দ্র পৃষ্ঠের রুক্ষ বালুময় পাথুরে ভূমিতে পড়লো মানুষের পা। সেই চন্দ্রবিজয়ের ৫০ বছর পূর্তি আজ। এই ৫০ বছরে আরও বহু মহাকাশযান পাড়ি দিয়েছে চাঁদে। নানা পরীক্ষানিরীক্ষা চালিয়েছে। স্মরণীয় হয়েছেন আরও অনেক মহাকাশচারী। কিন্তু সেই শুরুর দিনটা এবং অর্থাৎ ১৯৬৯ সালের ২০ জুলাই আজও মানব ইতিহাসে অম্লান হয়ে আছে। চলুন, ক্যালেন্ডারের পাতা উল্টে দেখে আসি ‘অ্যাপোলো ১১’ এর সেই অভিযানের টুকরো টুকরো চিত্র।

অভিযানের আগে তৈরি হচ্ছেন নিল আর্মস্ট্রং

১৯৬৯ এর ১৬ জুলাই ফ্লোরিডার মেরিট আইল্যান্ডের কেনেডি স্পেস সেন্টার থেকে ‘স্যাটার্ন ৫’ রকেটের পিঠে চেপে চাঁদের পথে যাত্রা করে অ্যাপোলো লুনার মডিউল ‘ঈগল।’ চার দিন পরে ২০ জুলাই চাঁদের কক্ষপথে পৌঁছায় মহাকাশযান অ্যাপোলো। চন্দ্রপৃষ্ঠে অবতরণ করার ৬ ঘণ্টা ৩৯ মিনিট পরে প্রথম চাঁদে পা রাখেন মার্কিন মহাকাশচারী নীল আর্মস্ট্রং। তার ঠিক ১৯ মিনিট পরে নেমে আসেন এডুইন অলড্রিন। শোনা যায়, চাঁদে নেমে আসার সময়টাতেই তিনি নাকি প্রস্রাব করেছিলেন। চাঁদের মাটিতে প্রথম পা রাখতে না পারলেও চাঁদে প্রথম মূত্র বিসর্জনের কৃতিত্ব অলড্রিনেরই। তবে তিনি চাঁদের মাটিতে মুত্রত্যাগ করেননি। নভোচারীদের প্রস্রাব করার জন্য নির্দিষ্ট ব্যাগ ব্যবহার করেছিলেন তিনি। 

চন্দ্রপৃষ্ঠে নেমে প্রায় আড়াই ঘণ্টা ঘোরাঘুরি করেছিলেন আর্মস্ট্রং ও অলড্রিন। কুড়িয়ে এনেছিলেন ৪৭.৫ পাউন্ড (২১.৫ কেজি) নমুনা বা ‘লুনার মেটিরিয়াল।’ বেশ কিছু ছবি এবং ভিডিও ধারণ করেছিলেন তারা।

কুড়িয়ে আনা নুড়ি পাথর

পৃথিবী থেকে উৎক্ষেপণ এবং পৃথিবীতে ফিরে আসা- পুরো মিশনটাতে মোট সময় লেগেছিল ৮ দিন ৩ ঘণ্টা এবং ১৮ মিনিট। ফিরে এসে তিন মহাকাশচারীই জানিয়েছিলেন, নমুনা সংগ্রহ চাঁদের ‘ট্র্যানকুইলিটি বেস’-এ তারা পৃথিবীর সময়ের মোট ২১ ঘণ্টা ৩১ মিনিট সময় কাটিয়েছিলেন। পৃথিবীতে ফিরে এসেছিলেন ২৪ জুলাই। 

আর্মস্ট্রং-অলড্রিনরা চাঁদের মাটিতে পা দেওয়ার কিছুক্ষণের মধ্যেই চন্দ্রজয়ের খবর সম্প্রচারিত হয় বিশ্বজুড়ে। কিন্তু বিশ্বের খুব কম মানুষই এটা বিশ্বাস করেছিল। এর বেশ কিছুদিন পর অভিযানের ছবি এবং ভিডিও প্রকাশ করে নাসা। কিন্তু এই ছবি-ভিডিওগুলোও চন্দ্রজয় নিয়ে মানুষের অবিশ্বাস দূর করতে পারেনি। চন্দ্রজয়ের ৫০ বছর পরেও একটা সন্দেহ বারবারই ঘুরে ফিরে আসে, নিল আর্মস্ট্রং, বাজ অলড্রিনরা সত্যিই চাঁদের মাটিতে নেমেছিলেন তো! 

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭