ইনসাইড বাংলাদেশ

হেঁটে রংপুর থেকে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুপ্রেমী রফিকুল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/07/2019


Thumbnail

মুক্তিযুদ্ধের চেতনার আলো ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে রংপুর থেকে পায়ে হেঁটে বঙ্গবন্ধুপ্রেমী রফিকুল ইসলাম এখন গোপালগঞ্জে। বাংলাদেশ ও বাঙ্গালি জাতির জন্য বঙ্গবন্ধুর ত্যাগ ও স্বাধীনতা অর্জনের কথা স্মরণ করে জেলায় জেলায় বঙ্গবন্ধুর ছবি অঙ্কন করেছেন তিনি।

গতকাল শুক্রবার বিকেলে টুঙ্গিপাড়া পৌঁছে রফিকুল বঙ্গবন্ধুর কবরে ফাতেহাপাঠ এবং ১৫ আগস্ট শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও বিশেষ মোনাজাত করেন। এরপর তিনি বঙ্গবন্ধু ভবনে রক্ষিত পরিদর্শন বইয়ে মন্তব্য লিখেছেন এবং স্বাক্ষর করেছেন।

৫৯ বছর বয়সী রিকশাচালক রফিকুল ইসলাম বলেছেন, ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ভাষণ শোনার পর থেকেই তিনি জাতির পিতার ভক্ত হয়ে যান। এরপর থেকেই বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে বিভিন্ন স্থানে বঙ্গবন্ধুর ছবি আঁকা শুরু করেন। অবশেষে তিনি পায়ে হেঁটে বঙ্গবন্ধুর মাজার জিয়ারতের স্বপ্ন পূরণের জন্য রংপুর জেলা প্রশাসকের অনুমতিপত্র নিয়ে গত ১৩ জুন পদযাত্রা শুরু করেছিলেন ।

এক মাস পাঁচ দিনে ১১ জেলার ২৬টি স্থানে জাতির জনক বঙ্গবন্ধুর ছবি এঁকেছেন এবং পরিবেশবান্ধব কৃষ্ণচূড়ার চারা রোপণ করেছেন। রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে এখন তিনি গোপালগঞ্জে অবস্থান করছেন এবং সিডিউল অনুযায়ী বঙ্গবন্ধুর ছবি আঁকছেন গোপালগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের দ্বিতীয় তলায়। আগামী ৪ আগষ্ট গণভবনে বঙ্গবন্ধুর ছবি অঙ্কন ও কৃষ্ণচূড়ার চারা রোপণের মাধ্যমে তার এ পদযাত্রা শেষ করবেন।

রিকশার পাশাপাশি প্রেস শ্রমিক হিসেবেও কাজ করার অভিজ্ঞতা রয়েছে তার। সেই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে একটু সময় পেলেই ছবি আঁকেন তিনি। রফিকুলের ছবি আঁকার প্রতি ঝোঁক তাকে আরও বেশি এগিয়ে দিয়েছে। যেখানে যান, সুযোগ পেলেই বঙ্গবন্ধুর পোর্ট্রেট আঁকেন তিনি। এ যেন তার নেশা।

বাংলা ইনসাইডার/বিকেডি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭