ইনসাইড সাইন্স

সময়মত হুয়াওয়েকে লাইসেন্স দেবে হোয়াইট হাউজ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/07/2019


Thumbnail

নির্দিষ্ট সময় হলেই হুয়াওয়েকে নিজ দেশ চীনে ব্যবসায়ের লাইসেন্স ফিরিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে হোয়াইট হাউজ। হুয়াওয়েকে নিয়ে সিদ্ধান্তে আসতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কয়েকজন উপদেষ্টা কিছুদিন আগেই এক বৈঠকে বসেন। সেই বৈঠকের পরই এলো ব্যবসায়ের লাইসেন্স ফিরিয়ে দেওয়ার ঘোষণা।  

অনুষ্ঠিত বৈঠকে গুগল, কোয়ালকমসহ আরও জায়ান্ট কিছু  প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন। হুয়াওয়েকে কালো তালিকা থেকে সরানোর জন্য গুগলও হোয়াইট হাউজকে অনুরোধ জানিয়েছিল।

হোয়াইট হাউজ এক বিবৃতিতে জানিয়েছে, হুয়াওয়ের পক্ষে সেই দেশে স্বাধীনভাবে ব্যবসার জন্য লাইসেন্স চেয়ে অনুরোধ জানানো হয়। এরপর বৈঠকে নির্দিষ্ট একটা সময়ে সিদ্ধান্ত জানানো হবে বলে উল্লেখ করা হয়। তবে যুক্তরাষ্ট্র নিজেদের জাতীয় নিরাপত্তা ইস্যু নিয়ে অবশ্যই শক্ত থাকবে বলে জানা গেছে।

জানা গেছে, এই বৈঠকে উপস্থিত ছিলেন সিসকো সিস্টেম ইনকর্পোরেশনের সিইও, ইন্টেল, ব্রডকম, কোয়ালকম, মাইক্রোন টেকনোলজি, ওয়েস্টার্ন ডিজিটাল এবং আলফাবেট ও গুগলের প্রধান নির্বাহী ও কর্মকর্তারা। 

এই বছরের মে মাসে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ হুয়াওয়েকে তাদের দেশে কালো তালিকায় ফেলে দেয়। ফলে তাদের বড় বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোও হুয়াওয়ের সঙ্গে বাণিজ্য চুক্তি বাতিল করে।

প্রেসিডেন্ট ট্রাম্প হুয়াওয়েকে নিষিদ্ধ করার কারণ হিসেবে টেলিযোগাযোগ খাতের অন্যতম বড় প্রতিষ্ঠান হুয়াওয়েকে দেশটির জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে চিহ্নিত করা হয়েছে। যদিও হুয়াওয়ের বিরুদ্ধে করা এই অভিযোগ অস্বীকার করেছে চীনা প্রতিষ্ঠানটি। হুয়াওয়ে এখন পর্যন্ত টেলিযোগাযোগ খাতে বিশেষ করে ফাইভজি বিস্তারে বিশ্বের সবচেয়ে বড় প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে। তবে কবে সেই নির্দিষ্ট সময়টা কবে আসবে তা কিন্তু হোয়াইট হাউজ এখনো জানায়নি।

 

বাংলা ইনসাইডার/এসএইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭