ইনসাইড আর্টিকেল

হে বন্ধু, হে প্রিয়…

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 04/08/2019


Thumbnail

তোরা ছিলি, তোরা আছিস আর তোরাই থাকবি- এই গানটা হেডফোনে প্রায়ই শোনা হয়। বিশেষ কোনো দিবসে বা বন্ধুদের সঙ্গে হ্যাংআউটের ছবি আপলোড করে গানের এই লাইনটি জুড়ে দিতে আমরা বেশ অভ্যস্ত। বন্ধু, বোঝে আমাকে- সত্যিই তাই। একজন প্রকৃত বন্ধু যা বোঝে, অন্য কেউ তো সেটা বোঝে না। বন্ধু মানে ভরসা, বন্ধু মানে নির্দ্বিধায় সব দুঃখ-কষ্টগুলোকে ভাগাভাগি করে নেওয়া।

জীবনে এমন সময়ও আসে যখন আমরা দিশেহারা হয়ে যাই। আশেপাশের সবকিছু যেন ঘোলাটে হয়ে যায়। আর এমন সংকটময় মুহূর্তে প্রায়ই আমরা যাকে পাশে পাই সে হচ্ছে প্রিয় বন্ধু।

বন্ধু হলো এমন একটা সম্পর্ক, সেখানে আত্মীয়তা বা রক্তের কোনো সম্পর্ক থাকে না। টান হলো শুধু মনের, আত্মার। খুব মন খারাপে, বিপদে আর আনন্দে সবার আগে মনে পড়ে প্রিয় বন্ধুটির কথা। মনে হতে থাকে কখন তাকে সব জানাবো। বন্ধু মানে শুধুই গল্প, আড্ডা আর গান নয়। বরং মনের সব অনুভূতি ভাগাভাগি করা যায় তার সঙ্গে। তাই পরিবারের বাইরে একান্ত একজন বন্ধু থাকা কেবল জরুরী নয় বিশেষ প্রয়োজন।

মাঝে মাঝে প্রিয় বন্ধুর সাথে কথা বলাই যেন মন ভালো করে দেওয়ার একমাত্র উপায় হয়ে দাড়ায়। যত হতাশাগ্রস্থই হয়ে যান না কেন তখন দরকার বেস্ট-ফ্রেন্ড থেরাপি। কেননা জীবনে যত সমস্যাই হোক না কেন? তাদের সাথে কথা বললে যেন অর্ধেক সমস্যার সমাধান হয়ে যায়।

আপনার জীবনে হয়ত নতুন কিছু ঘটতে পারে কিংবা অদূর ভবিষ্যতে ঘটবে। কিন্তু সেই বিষয়ে প্রিয় বন্ধুকে পরিকল্পনার কথা বলতে পারেন অনায়াসে। আসলে এমন কোন কথা নেই যা বেস্টফ্রেন্ডকে না বলে থাকা যায়। সে হচ্ছে আপনার সিক্রেট-বক্স যার। কাছে আপনি শেয়ার করতে পারেন আপনার মনের সব কথা।

প্রিয় বন্ধুটি এমনই যার পাশে থাকলে আপনার বিষণ্ণতা কেটে যায়। কঠিন সময়ে সে আমাদের হাসতে শেখায়। জীবন নিয়ে যখন আমরা হতাশার সাগরে ডুবে থাকি সে আমাদের আশা নিয়ে বাঁচতে শেখায়।

ছায়ার মত সব অবস্থায় পাশে যে মানুষটিকে সর্বদা কাছে পাওয়া যায় সেই প্রকৃত বন্ধু। কখনো উপদেশ দিয়ে, কখনো ঠাট্টা করে আবার কখনো শাসন করে বন্ধু সঠিক পথে নিয়ে আসতে পারে। প্রিয় বন্ধুর সঙ্গে যত ঝগড়া বা খুনসুটি হোক না কেন, দিনশেষে সব মান-অভিমান শেষে সম্পর্ক আবার চাঙা হয়।

আপনার জীবনে বন্ধু একটা বড় অংশ জুড়ে রয়েছে। যেকোনো সিদ্ধান্তে, যেকোনো ঝামেলায় নির্দ্বিধায় তাকে কাছে পাবেন। আর কথা যখন প্রিয় বন্ধুর তখন তো বন্ধুত্বের সংজ্ঞায় আরও অনেক কিছু যোগ হয়ে যায়।

তবে সময় তো পাল্টেছে। বন্ধুত্বের সংজ্ঞাও, বন্ধুত্বের সম্পর্কগুলোও কেমন যেন ফিকে হয়ে যাচ্ছে। আমরা বড্ড ব্যস্ত, যান্ত্রিক হয়ে যাচ্ছি দিন দিন। এখন আর অবসর খোঁজার তেমন কোনো তাড়া নেই। অবসরে আনাচে কানাচে বন্ধুআড্ডাও খুব একটা জমে না। হাতের মুঠোয় স্মার্টফোন আর সোশ্যাল মিডিয়ার দাপটে বন্ধুত্ব আটকে গেছে মুঠোফোন আর সোশ্যাল মিডিয়ার মধ্যে। বন্ধুদের সঙ্গে গ্রুপ চ্যাট, মজামাস্তিতেই বন্ধুত্ব শেষ হচ্ছে। কিন্তু স্বশরীরে বন্ধুদের সঙ্গে দেখা, পুরনো দিনের স্মৃতিরোমন্থনের দিন কি তবে ফুরিয়েই গেলো!

বন্ধুদের হারাতে দেবেন না। সোশ্যাল মিডিয়া আর স্মার্টফোনে যতই বুঁদ হোন না কেন, বন্ধুদের সব অবস্থাতেই পাশে রাখুন। মনে রাখবেন, বন্ধুদের মাঝে কোনো স্বার্থপরতা থাকে না কখনোই। নিঃস্বার্থ হোন। আর বন্ধুদের জানান যে আপনি তাদের কতোটা ভালোবাসেন, মাঝেমাঝে তাদের কোনো উপহার দিন, সারপ্রাইজ দিন। ঘুরে আসুন ভালোলাগার কোনো জায়গা থেকে। শুধু বন্ধুদিবসেই ভালোবাসার কথা জানাবেন, তাও নয়। বন্ধুদের প্রতি ভালোবাসা পুরো বছরের, আজীবনের। এই বন্ধু দিবসে একটাই চাওয়া, টিকে থাক সব বন্ধুত্ব, ভালো থাক সব বন্ধুত্ব।

শুধু তোমার বাণী নয় গো, হে বন্ধু, হে প্রিয়,

মাঝে মাঝে প্রাণে তোমার পরশখানি দিও…

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭