লিভিং ইনসাইড

অনলাইন কেনাকাটায় সতর্ক হোন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 07/08/2019


Thumbnail

বেশকিছু অনলাইনে কেনাবেচার পেইজে লাইক দেওয়া রয়েছে আপনার। ফেসবুক ক্রল করতে করতে আপনি সেগুলো দেখেন, পছন্দ হলে অর্ডারও করে ফেলছেন। আবার ই-কমার্স সাইটগুলোতেও এখন কেনাকাটা হচ্ছে রমরমা। ঘরে বসেই পছন্দসই জামাকাপড়, জিনিসপত্র একটার পর একটা দেখে পছন্দ করে অর্ডার করে দিলেই শেষ। এরপর ঘরে বসেই পেয়ে যাবেন আপনার পছন্দের পণ্যটি।

ঘরে বসেই পছন্দের পণ্য অর্ডার করলে ঠিক সময়মতো পৌঁছে যাচ্ছে কোনো ঝামেলা ছাড়াই। এটা আমাদের জন্য অবশ্যই সুবিধা এনে দিয়েছে। শপিংমলে ঘুরে ঘুরে ভিড়ের মধ্যে আর ঝামেলা পোহাতে হয় না।

অনলাইন ই-কমার্সগুলোর অবস্থা এখন সরগরম। বিশেষ করে এই ঈদের মতো ধর্মীয় উৎসবগুলোর মতো উপলক্ষ্যে বেচা-কেনা আরও বেড়ে যায়। কিন্তু এই অনলাইন শপিং নিয়ে আবার অনেকের অভিযোগও রয়েছে অনেক। অনেকে বলেন, অনলাইন থেকে কোনো পণ্য কিনে আসলটা পাননি। রেপ্লিকা পাঠানো হয়েছে, যেমন চাকচিক্য দেখা গিয়েছিল ইন্টারনেটে, তেমনটা নয় আসলে, পণ্যটির মানও ভালো নয়- এমন অসংখ্য অভিযোগ আসতে থাকে।

তাই অনলাইন কেনাকাটায় আপনাকে আরও বেশি দক্ষ আর সাবধানী হতে হবে। ঝামেলা এড়াতে অনলাইন কেনাকাটায় যে বিষয়গুলোতে সচেতন থাকবেন:

১. কখনো পণ্যের নকশা বা চাকচিক্য দেখেই কিছু অর্ডার করে বসবেন না। পণ্যের সঙ্গে যেসব বর্ণনা দেওয়া থাকে যেমন সেটার দাম, মান, রিভিউ- সব দেখে তারপর অর্ডার করবেন।

২. কোনোরকম রিভিউ দেখেই আনন্দিত হয়ে যাবেন না। রিভিউয়ের বিস্তারিত দেখুন, পড়ুন। ইতিবাচক, নেতিবাচক সব কমেন্টের দিকে মন দিন। কোনো মতামত থাকলে সেটাও দেখুন।

৩. দাম যাচাই করে নিতে হবে। একই পণ্য বিভিন্ন সাইটে থাকে, একাধিক সাইট দেখে দাম সম্পর্কে ধারণা নিন।

৪. বিশেষ অফার আছে দেখেই পণ্য অর্ডার করে দেবেন না। কারণ তুলনামূলক পুরনো আর ত্রুটিপূর্ণ পণ্য বা মালামাল কখনো কখনো বিশেষ অফারে দিয়ে দেওয়া হয় ক্রেতাদের হাতে।  অফারে অনেক সময় পণ্যের ‍মান ভালো নাও হতে পারে

৫. অরিজিনাল পণ্য আর রেপ্লিকা পণ্য সম্পর্কে নিশ্চিত হয়েই পছন্দের পণ্য কিনুন যেমন অনেক সময় দেখা যায় ছাড়ে কম টাকায় আসল পোশাকের ছবি দেওয়া আছে। পণ্যটি আসার পরে দেখা গেলো আসলটির সঙ্গে তেমন মিলই নেই। সেই বিষয়ে সবসময় খেয়াল রাখবেন।

৬. পণ্য কেনার আগে ইনবক্সে পণ্যের আসল ছবি পাঠাতে বলুন, যারা পাঠাবে তাদের থেকে পণ্য দেখে নিন। চকমকে ছবি দেখে কখনো বিভ্রান্ত হবেন না।

৭. আগেই টাকা পাঠাবেন না, পণ্য হাতে পেয়ে তারপর মূল্য পরিশোধ করতে হবে।

৮. পণ্যে তো ভুলত্রুটি থাকতেই পারে। সেক্ষেত্রে সেটি ফিরিয়ে দেওয়া পরিবর্তন করতে হতে পারে। সেগুলোর নিয়মও আপনি জেনে নিন।

৯. অনেক সময় দেখা যায় পোশাকের দাম কম রাখলেও ডেলিভারি চার্জ বা শিপিং চার্জে বেশি টাকা নিচ্ছে সাইটটি। সেই বিষয়ে কথা বলেও তাদের সাথে বিষয়টি পরিষ্কার করে নিন।

 

বাংলা ইনসাইডার/এসএইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭