লিভিং ইনসাইড

এই ছুটিতে কেন স্বাস্থ্যঝুঁকিতে পড়বো আমরা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 10/08/2019


Thumbnail

ঈদ চলে এসেছে, বেশ লম্বাছুটিও শুরু হয়ে গেছে। সবাই প্রিয়জনদের সঙ্গে ঈদ করতে ছুটছে। কেউ ব্যস্ত ঈদের পুরো প্লান নিয়ে। ঈদটা আনন্দের হলেও ঝক্কি কিন্তু একেবারে কম যায় না। বিশেষ করে এই কুরবানীর ঈদে। খাওয়াদাওয়া আর রুটিন জীবন কিছুটা পাল্টে যাবে বিধায় কিছু স্বাস্থ্যঝুঁকিতেও পড়বো আমরা। কেন হতে পারে স্বাস্থ্যঝুঁকি, তাই নিয়ে থাকছে আমাদের আজকের আলোচনা-

স্বভাবসুলভ বেশি খেয়ে ফেলবো

ঈদ আসা মানেই একগাদা পরিকল্পনা মনের মধ্যে। আর কুরবানী ঈদে তো খাওয়াদাওয়ার পশরা সাজিয়ে বসি আমরা। ঈদের দিন মেন্যুতে কি থাকবে, দিনে কি থাকবে, রাতে কি স্পেশাল আইটেম থাকবে, ঈদের পরেরদিনগুলোর প্লান, কোথায় কিসের দাওয়াত- এগুলোর মানেই হলো বাকি দিনগুলোর তুলনায় অতিরিক্ত খাওয়াদাওয়া। মাত্রাছাড়া তেলচর্বিযুক্ত খাবার আমাদের শরীরকে একেবারে বিগড়ে দিতে পারে। উচ্চ রক্তচাপ, ডায়াবেটিসের মতো রোগগুলো মাথাচাড়া দিয়ে উঠবে। এছাড়া বেশি পরিমাণে মিষ্টিজাতীয় খাবারও রোগবালাই ডেকে আনে। স্বাভাবিকভাবেই এই অপরিমিত খাবার আমাদের স্বাস্থ্য খারাপ করে দিতে পারে। পেটে অ্যাসিডিটি, গ্যাসট্রিক, ডায়রিয়া, আমাশয়ের মতো রোগ দেখা দিতে পারে।  

সকালে উঠে আর ব্যায়াম করতে মন চাইবে না

সব কাজ থেকে ছুটি পেয়েছেন, নিশ্চয়ই আলস্য ভর করেছে শরীরে। এর মধ্যে শরীরচর্চা আর ব্যায়ামের কথাকে আপনি নিশ্চয়ই গুরুত্ব দিচ্ছেন না। ভাবছেন এই কয়দিন ব্যায়াম না করলে কিছুই হবে না। আবার সময় সুযোগ পেলে ব্যায়াম বা হাঁটাহাঁটি শুরু করে নেওয়া যাবে। ‍কিন্তু ঈদের ছুটিতে আপনার শারীরিক পরিশ্রম, ছোটাছুটি কমে যাবে। এর মধ্যে ব্যায়াম ছেড়ে দিলে শরীর একেবারেই ছেড়ে দেবে। আপনার খাওয়াদাওয়া বেশি হবে, ওদিকে শারীরিক পরিশ্রম না করলে আপনার শরীর কিছুতেই ভালো থাকবে না।

সব ধরনের চাপ কম থাকে

আমাদের প্রতিদিনের জীবনে অনেক চাপ। লেখাপড়ার চাপ, অফিস আর ঘর সামলানোর চাপ নিতে নিতে জীবন দুর্বিষহ। কিন্তু ছুটি পেয়েছেন ঈদের, চাপ নিশ্চয়ই কম আছে এখন। এতে আপনার মনের মধ্যে ভর করলো চরম আলস্য। কোনো কাজ করলেন না, রি্ল্যাক্স হয়ে বসে থাকলেন। এতে আপনার আবার স্বাভাবিক জীবনে ছন্দপতন হবে। ছুটি থেকে ফিরে স্বাভাবিক কাজে ফিরতেও সমস্যা হবে।

ঘুম আর বিশ্রাম

আমাদের সবার কাছে ছুটি কাটানোর সর্বোত্তম পন্থা হলো আরাম করে ঘুমানো। আর এবার তো ঈদে বড় ছুটি। ভাবছেন এমন ছুটি আর আবার কবে আসবে, কবেই বা এমন আরাম করে ঘুমাতে পারবো কে জানে। তাই বাকি আর অগ্রিম সব ঘুম সেরে নিতে দোষ কোথায়! এই যে বেশি ঘুম, বেশি খাওয়া, অনবরত বিশ্রাম আপনার শরীরকে ঝুঁকির মধ্যে ফেলে দিতে পারে। তা হয়ত আপনার মনে অগোচরেই। তাই নিয়মমতো ঘুমান, মাঝেমাঝে বিশ্রাম নিন। হাঁটাচলা স্বাভাবিক রাখার চেষ্টা করুন।

বিনোদন বেশি হয়ে যায়

ঈদ যেন বিনোদনের আরেক নাম। বছরঘুরে আসা এই উৎসব মানেই দৈনন্দিন জীবন থেকে ছুটি, ইচ্ছামতো খাওয়া, ঘোরা, টিভি দেখা আর আড্ডা দেওয়া। এই মজা আড্ডায় খাওয়াদাওয়া আরও বেশি হয়ে যাবে। এদিক ওদিকে ঘুরতে গিয়ে অন্য পরিবেশ আর বিভিন্ন খাওয়াদাওয়ার কারণে শরীর হুট করে খারাপ হয়ে বসতেই পারে।

বাংলা ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭