ইনসাইড আর্টিকেল

জাতির পিতার স্বপ্ন ও আজকের বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 12/08/2019


Thumbnail

১৯৭৫ থেকে ২০১৯- দীর্ঘ ৪৩ বছর পেরিয়ে আবারও এসেছে আগস্ট। পঁচাত্তরের এই আগস্টেই বাংলাদেশের রূপকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নির্মমভাবে হত্যা করা হয়েছিল। হত্যাকারীরা শুধু জাতির পিতাকেই হত্যা করেনি, ওরা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাকে বিলীন করে দিতে চেয়েছিল। ওরা গোটা দেশকে বধ্যভূমিতে পরিণত করতে চেয়েছিল। জাতির পিতার প্রয়াণের পর পেরিয়ে গেছে ৪৩ বছর। আজ কোথায় দাঁড়িয়ে বাংলাদেশ? ষড়যন্ত্রকারীদের নীলনকশা কি বাস্তবায়িত হয়েছে? নাকি জাতির পিতার স্বপ্নেরই জয় হয়েছে?

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুরু হয়েছিল ১৯৭১ এ। কিন্তু তার বহু বছর আগে থেকেই বঙ্গবন্ধু একটা সুখি-সমৃদ্ধ দেশের স্বপ্ন দেখতে শুরু করেছিলেন। এমন একটি দেশের কথা তিনি ভাবতেন যেখানে কোনো দুর্নীতি থাকবে না। অন্যায় থাকবে না। দেশের প্রতিটি মানুষ মিলে কাঁধে কাঁধ মিলিয়ে দেশের উন্নয়নের জন্য কাজ করবে। কিন্তু স্বাধীনতা অর্জনের পর বিধ্বস্ত বাংলাকে নতুন করে গড়ে তোলার পথে সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হয়ে দাড়িয়েছিল দুর্নীতি। মুষ্টিমেয় কিছু কিছু মানুষের গাফিলতি ও নীতিহীনতার কারণে জাতির পিতার সোনার বাংলা গড়া স্বপ্ন বাধাগ্রস্ত হচ্ছিলো।

এমন পরিস্থিতিতে বঙ্গবন্ধু এক ভাষণে বলেছিলেন, ‘যারা কর্তব্য পালন করে না তারা দুর্নীতিবাজ। যারা বিবেকের বিরুদ্ধে কাজ করে তারাও দুর্নীতিবাজ, যারা বিদেশের কাছে দেশকে বিক্রি করে তারাও দুর্নীতিবাজ। এই দুর্নীতিবাজদের বিরুদ্ধে আমাদের সংগ্রাম শুরু করতে হবে। ঘরে ঘরে আপনাদের দুর্গ গড়তে হবে। সে দুর্গ হবে দুর্নীতিবাজদের খতম করার জন্য।’

জাতির পিতা আক্ষরিক অর্থেই দুর্নীতিবাজদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিলেন। দেশের স্বার্থটাই তিনি সবচেয়ে বড় করে দেখতেন। এ কারণেই দেশি-বিদেশি একটি চক্রের শত্রুতে পরিণত হয়েছিলেন তিনি। এ জন্যেই হয়তো জাতির পিতাকে জীবন দিতে হয়েছিল।

দেশের সবচেয়ে বড় অভিভাবকের মৃত্যুর পর বাংলাদেশকে ক্রমেই অন্ধকার চোরাগলির দিকে এগিয়ে নিচ্ছিল ষড়যন্ত্রকারীদর দল। কিন্তু শেষ পর্যন্ত তারা খুখ থুবড়ে পড়েছে। বাংলাদেশ এখন জাতির পিতার স্বপ্নের পথ ধরেই এগিয়ে যাচ্ছে। বর্তমান সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। দুর্নীতিবাজ ব্যক্তি যত ক্ষমতাবানই হোক না কেন তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে। সুতরাং, এটা বলার অপেক্ষা রাখে না যে, বাংলাদেশে জাতির পিতার স্বপ্নেরই জয় হয়েছে। আর পরাজিত হয়েছে ষড়যন্ত্রকারীরা।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭