ওয়ার্ল্ড ইনসাইড

কাশ্মির ইস্যু: বাংলাদেশ-পাকিস্তানের নাগরিকদের শাস্তি দেবে বাহরাইন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/08/2019


Thumbnail

কাশ্মিরের বিশেষ অধিকার বাতিলের প্রতিবাদে বিক্ষোভ করায় বাংলাদেশ, পাকিস্তানসহ বেশ কয়েকটি দেশের নাগরিকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে যাচ্ছে বাহরাইন। স্থানীয় সময় সোমবার বাহরাইনের স্বরাষ্ট্র মন্ত্রণালয় টুইটবার্তায় এ তথ্য জানিয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ঈদ জামাতের পর আইন ভঙ্গ করে জমায়েত হওয়ায় কিছু এশীয় নাগরিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে। এই মামলা পাবলিক প্রসিকিউশনে পাঠানো হয়েছে। নাগরিক ও বাসিন্দাদের ধর্মীয় উৎসবকে রাজনৈতিক উদ্দেশে ব্যবহার না করার আহ্বান জানানো হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে জানিয়েছে, যাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে তাদের মধ্যে পাকিস্তান ও বাংলাদেশের নাগরিক রয়েছে।

মধ্যপ্রাচ্যের দেশ বাহরাইনে কর্মরত রয়েছে লক্ষাধিক বাংলাদেশি। এছাড়া পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের প্রবাসীরা সেখানে অবস্থান করে থাকেন। কাশ্মিরের সাম্প্রতিক পরিস্থিতি সম্পর্কে জানাতে গত শুক্রবার বাহরাইনের বাদশাহ শেখ হামাদ বিন ইসা আল খলিফাকে টেলিফোন করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ওই ফোনালাপের বিষয়ে ইমরান খানের কার্যালয়ের এক বিবৃতিতে বলেছে, বাহরাইনের বাদশাহ কাশ্মিরের পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। আলোচনার মাধ্যমে এই ইস্যু সমাধান হবে বলেও আশা করছেন তিনি।

উল্লেখ্য, গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের বিশেষ অধিকার কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। ওই দিন সকাল থেকেই অবরুদ্ধ করে রাখা হয়েছে কাশ্মিরকে। দোকান, স্কুল, কলেজ ও অফিস বন্ধ রাখা হয়েছে। ইন্টারনেট-মোবাইল পরিষেবা বন্ধ রাখা হয়েছে। বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কায় ভারত-শাসিত কাশ্মিরের বেশিরভাগ বড় মসজিদে ঈদুল আজহার নামাজ আদায়ের সুযোগ দেয়নি কর্তৃপক্ষ।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭