ইনসাইড আর্টিকেল

আইয়ুব বাচ্চু: অনেক কথায় আর গানে সবসময় যিনি মুখর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/08/2019


Thumbnail

তার চলে যাওয়ার পর আজ প্রথম জন্মদিন তার। সবার মনের মধ্যে গভীর ক্ষত তৈরি করে চলে গিয়েছিলেন ‘গিটারের জাদুকর’। আমাদের গিটারের জাদুকর বলতে আমরা শুধু একজনকেই বুঝি। তিনি আইয়ুব বাচ্চু, নিভে যাওয়ার পরেও জ্বলজ্বলে এক নক্ষত্র। আজ তার ৫৭তম জন্মদিন। জন্মদিনে তার প্রতি অসংখ্য ভালোবাসা।

১৯৬২ সালের ১৬ আগস্ট চট্টগ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। ২০১৮ সালের ১৮ অক্টোবর সকালে অগণিত ভক্তদের কাঁদিয়ে পৃথিবী থেকে বিদায় নেন সবার পছন্দের এই মানুষটি। তাকে ছাড়া এবারই প্রথম জন্মদিন উদযাপন করবে পরিবার ও ভক্ত-অনুসারীরা।

আমাদের ব্যান্ডসঙ্গীতের জগতে আইয়ুব বাচ্চু রীতিমত ক্রেজের তৈরি করেছিলেন। সেই প্রজন্ম থেকে এই প্রজন্ম, সব প্রজন্মের কাছেই আইয়ুব বাচ্চু মানেই শিহরণ বয়ে যাওয়া। তার সুর আর গিটার- মুগ্ধ করেছে আমাদের, সারাজীবন।

কলেজজীবনে বন্ধুদের নিয়ে ‘গোল্ডেন বয়েজ’ নামে একটা ব্যান্ডদল গড়ে তোলেন আইয়ুব বাচ্চু। পরে অবশ্য এর নাম পাল্টে রাখা হয় ‘আগলি বয়েজ’। বিয়েবাড়ি, জন্মদিন আর ছোটখাটো নানা অনুষ্ঠানে গান করতো তাদের এই ব্যান্ডদল। আইয়ুব বাচ্চুর বন্ধুরা যে যার মতো একেক দিকে ছড়িয়ে পড়েন। এরপর আইয়ুব বাচ্চু ব্যান্ডদল ‘ফিলিংস’র সঙ্গে যুক্ত হয়ে যান। ১৯৮০ সালে তিনি যোগ দেন ‘সোলস’ ব্যান্ডে। এই ব্যান্ডের লিডগিটার বাজানোর দায়িত্বে ছিলেন টানা ১০ বছর। ১৯৯১ সালের ৫ এপ্রিল গড়ে তোলেন নতুন ব্যান্ড ‘এলআরবি’।

বাংলা ব্যান্ড জগতের সবচেয়ে জনপ্রিয় ও সম্মানিত ব্যক্তিত্বদের একজন আইয়ুব বাচ্চু মঞ্চ পারফরম্যান্সে ছিলেন অপ্রতিদ্বন্দ্বী। শ্রোতা-ভক্তদের কাছে ‘এবি’ নামে পরিচিত এই গুণীশিল্পীর ডাকনাম রবিন। মূলত রক ধাঁচের কণ্ঠের অধিকারী হলেও আধুনিক, ক্লাসিকাল সংগীত এবং লোকগীতি গেয়েও শ্রোতাদের মুগ্ধতায় ভাসিয়েছেন ‘এবি’।

আইয়ুব বাচ্চুর অসংখ্য জনপ্রিয় গানের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ‘সেই তুমি কেন এতো অচেনা হলে’, ‘সুখেরই পৃথিবী সুখেরই অভিনয়’, ‘এক আকাশের তারা তুই একা গুনিসনি’, ‘এখন অনেক রাত’, ‘উড়াল দেবো আকাশে’, ‘আমি বারো মাস তোমায় ভালোবাসি’, ‘হাসতে দেখো গাইতে দেখো,  ‘এই রূপালি গিটার ফেলে একদিন...’।

আইয়ুব বাচ্চুর প্রথম অ্যালবাম ছিল ‘রক্তগোলাপ’। এই অ্যালবামটি তেমন একটা সাফল্য পায়নি। আইয়ুব বাচ্চুর সফলতার শুরু তার দ্বিতীয় একক অ্যালবাম ‘ময়না’ (১৯৮৮) দিয়ে। এরপর ১৯৯১ সালে বাচ্চু ‘এলআরবি’ ব্যান্ড গঠন করেন। এই ব্যান্ডের সঙ্গে তার প্রথম ব্যান্ড অ্যালবাম ‘এলআরবি’ প্রকাশিত হয় ১৯৯২ সালে। এটি বাংলাদেশের প্রথম দ্বৈত অ্যালবাম। এই অ্যালবামের ‘শেষ চিঠি কেমন এমন চিঠি’, ‘ঘুম ভাঙ্গা শহরে’, ‘হকার’ গানগুলো জনপ্রিয়তা লাভ করেছিলো।

কিংবদন্তীদের আসলেই মনে হয় না। যার গান শুনে মূলত গানের প্রতি ভালোবাসা তৈরি হয়, তিনি আইয়ুব বাচ্চু। পরপারে তিনি ভালো থাকুন। তার সুরের মুর্ছনা বয়ে যাক আমাদের মাঝে। আজও বিশ্বাস করতে কষ্ট হয় যে রূপালি গিটার ফেলে তিনি সত্যিই এত তাড়াতাড়ি চলে গেছেন আমাদের ফেলে। 

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭