ওয়ার্ল্ড ইনসাইড

বিশ্বের নিরাপদ পাঁচ শহর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/08/2019


Thumbnail

ভাবুন তো একটু, ভুল করে নিজের ওয়ালেট কিংবা মূল্যবান কোনো জিনিস পার্কে ফেলে চলে এলেন। বেশ কিছুক্ষণ পর খেয়াল হতেই সেখানে ফিরে গিয়ে দেখলেন জিনিসগুলো আর নেই। পার্কের নিরাপত্তাকর্মীরা সেগুলোর কোনো খোঁজ তো দিলই না, উল্টো অসতর্কতার জন্য আপনাকেই দোষারোপ করতে লাগলো। বিশ্বের অধিকাংশ শহরে এমনটাই ঘটে থাকে। চোর, ডাকাত, ছিনতাইকারীর উপদ্রবে নিজেদের সঙ্গে থাকা জিনিসগুলো রক্ষা করাই দায়, সেখানে ভুল করে ফেলে আসা মূল্যবান সামগ্রী ফিরে পাওয়ার আশা করাটা বোকামীই বটে। কিন্তু এমন কিছু শহরও আছে যেখানে কোন ধরনের অপরাধের আশঙ্কা ছাড়াই নিশ্চিন্তে আপনি ঘুরে বেড়াতে পারবেন। সম্প্রতি এরকম নিরাপদ শহরেরই তালিকা প্রকাশ করেছে সিও ওয়ার্ল্ড ম্যাগাজিন। তাদের তালিকার প্রথম পাঁচটি শহরের কথাই এখানে তুলে ধরা হলো:

আবুধাবি, সংযুক্ত আরব আমিরাত

পৃথিবীর সবচেয়ে নিরাপদ শহরের তালিকার প্রথম স্থানে রয়েছে আবুধাবি। সংযুক্ত আরব আমিরাতের এই শহরটি টানা দ্বিতীয়বারের মতো তালিকার শীর্ষস্থানে রয়েছে। স্থানীয়রা বলেন, শহরটি নিরাপদ হওয়ার কারণে বিশ্বের নানা প্রান্তের মানুষের সম্মিলন ঘটেছে সেখানে। শহর কর্তৃপক্ষ জানিয়েছে, যেকোন অপরাধের বিরুদ্ধে আইনশৃংখলা বাহিনীর দ্রুত এবং কার্যকর পদক্ষেপ শহরটির অপরাধ প্রবণতা শূণ্যের কোঠায় নামিয়ে এনেছে। সংযুক্ত আরব আমিরাতের আরেক শহর দুবাই আছে তালিকার ছয় নম্বরে।

দোহা, কাতার

আরব উপদ্বীপের আরেক শহর দোহা আছে তালিকার দুইয়ে। সেখানকার স্থাপত্যশৈলী এবং নয়নাভিরাম সমুদ্র সৈকতের জন্য বিশ্বের নানা প্রান্ত থেকে পর্যটকরা সেখানে ভিড় করে। শহর কর্তৃপক্ষ জানায়, মানুষ এখানে এসে অপরাধ ছাড়া বাকি সবকিছুই পাবে। কাতারের জনগোষ্ঠীর অধিকাংশই এই শহরটিতে বাস করে।

কুইবেক সিটি, কানাডা

সিও ওয়ার্ল্ড ম্যাগাজিনের তালিকার তিনে রয়েছে কানাডার কুইবেক সিটি। পুরো শহরটিই আইনশৃংখলা বাহিনীর কঠোর নজরদারিতে থাকে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। শহরটির প্রাকৃতিক সৌন্দর্য ও ঐতিহ্যবাহী খাবারগুলো প্রতিবছর সেখানে বহু পর্যটকদের সমাগম ঘটায়। কুইবেকের নিরাপত্তা ব্যবস্থাও পর্যটক আকৃষ্ট করতে ভূমিকা রাখে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

তাইপে, তাইওয়ান

সিও ওয়ার্ল্ড এর মতে তাইওয়ানের রাজধানী তাইপে শহরে অপরাধ হয় না বললেই চলে। শহরটি অপরাধহীন হলেও আইনশৃংখলা বাহিনী নিরলসভাবে নিজেদের দায়িত্ব পালন করে যাচ্ছে। পুরো শহরটিই তাদের নজরদারির মধ্যে রয়েছে।

মিউনিখ, জার্মানি

নিরাপদ শহরের তালিকার পাঁচে অবস্থান করছে জার্মানির মিউনিখ। স্থাপত্যকলার জন্য বিখ্যাত এই শহরটিতে প্রতিবছর অসংখ্য পর্যটকের আগমন ঘটে। ইতিহাস ও সংস্কৃতিপ্রেমীদের বিশেষভাবে আকৃষ্ট করে এই শহর। দিনে তো বটেই রাতেও পর্যটকরা নিশ্চিন্তে শহরের দর্শনীয় স্থানগুলোতে ঘুরে বেড়ায়। স্থানীয় কর্তৃপক্ষ জানায়, শহরে কারা প্রবেশ করছে তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হয়। তাছাড়া প্রতিটি স্থানেই নজরদারির ব্যবস্থা রয়েছে। ফলে যে কেউ এখানে এসে নিরাপদ বোধ করে।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭