ইনসাইড গ্রাউন্ড

আজ সিদ্ধান্ত কে হচ্ছেন ভারতের নতুন কোচ?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/08/2019


Thumbnail

ভারতের নতুন কোচের নাম ঘোষণা করা হবে আজ শুক্রবার। প্রধান কোচের সংক্ষিপ্ত তালিকায় ছয় জন কোচকে রেখেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। আজ শুক্রবার এই ছয়জনের ইন্টার্ভিউ নেওয়ার ব্যবস্থাও করেছেন বিসিসিআই। সন্ধ্যায় ঘোষণা করবেন নতুন কোচের নাম।

বিসিসিআইয়ের ক্রিকেট অ্যাডভাজরি কমিটি`র (সিএসি) কাছে সশরীরে ইন্টার্ভিউ দেবেন সাবেক কিউই কোচ মাইক হেসন, ভারতের দুই সাবেক ক্রিকেটার রবিন সিং এবং লালচাঁদ রাজপুত। 

এ ছাড়া শ্রীলঙ্কার সাবেক কোচ টম মুডি এবং ক্যারিবিয়ানদের সাবেক কোচ ফিল সিমন্সের সঙ্গে টেলিকনফারেন্সে যোগাযোগ করবেন কপিল দেবের নেতৃত্বে থাকা সিএসি সদস্যরা।

বিশ্বকাপ পর্যন্ত মেয়াদ ছিল ভারতের হেড কোচ রবি শাস্ত্রীর। কিন্তু বিশ্বকাপ শেষ হওয়ার পর ক্যারিবীয় দ্বীপপুঞ্জ সফরের কথা মাথায় রেখে তাঁর সঙ্গে চুক্তির মেয়াদ ৪৫ দিন বাড়িয়েছে বিসিসিআই।

ভারতের সংবাদমাধ্যম আগেই জানিয়েছে, কোচ হওয়ার দৌড়ে শাস্ত্রী বাকিদের চেয়ে এগিয়ে। বর্তমান এ কোচের প্রতি সমর্থন রয়েছে অধিনায়ক কোহলি এবং দলের। আর শাস্ত্রীর অধীনে কোহলিদের পারফরম্যান্সও ভালো। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ এবং দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডে সিরিজ জিতেছে শাস্ত্রীর ভারত। ২০১৭ সালে তিনি অনিল কুম্বলের স্থলাভিষিক্ত হওয়ার পর ২১ টেস্ট খেলে ১৩ ম্যাচে জিতেছে ভারত। টি-টোয়েন্টিতে ৩৬ ম্যাচে ২৫ জয় আর ওয়ানডেতে ৬০ ম্যাচে পেয়েছে ৪৩ জয়। যদিও এবার বিশ্বকাপ জয়ের প্রত্যাশা নিয়ে ইংল্যান্ডে গেলেও সেমিফাইনাল থেকেই ছিটকে পড়তে হয়েছে কোহলির দলকে।

শাস্ত্রীর নিকটতম প্রতিদ্বন্দ্বী হিসেবে ধরা হচ্ছে হেসনকে। ক্রিকেট বিশ্বের অন্যতম প্রজ্ঞাবান কোচ হিসেবে মনে করা হয় তাঁকে। নিউজিল্যান্ডকে ২০১৫ বিশ্বকাপের ফাইনালে তুলেছিলেন হেসন। আইপিএলে কোচিংয়ের অভিজ্ঞতাও তাঁর আছে। সংবাদমাধ্যম জানিয়েছে, নতুন কোচকে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত দায়িত্ব দেওয়া হবে। এর আগে জানা গিয়েছিল, শাস্ত্রীকেই কোচ পদে আরও দুই বছরের জন্য ধরে রাখা হতে পারে। প্রার্থীদের সাক্ষাৎকার নিতে সিএসির প্যানেলে কপিল দেবের সঙ্গে রয়েছেন সাবেক ক্রিকেটার ও কোচ অংশুমান গায়কোয়ার এবং ভারতের নারী দলের সাবেক অধিনায়ক শান্তা রঙ্গস্বোয়ামি।

বাংলা ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭