ওয়ার্ল্ড ইনসাইড

আজাদ কাশ্মির দখলের পরিকল্পনা ভারতের ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/08/2019


Thumbnail

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দপ্তরের প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং এক টুইট বার্তায় বলেছেন, পাক-অধিকৃত কাশ্মিরকে ভারতের অন্তর্ভুক্ত করার বিষয়ে সর্বসম্মতি জানিয়েছে সংসদ। অন্যদিকে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেছেন, পাকিস্তানের সঙ্গে কোনো আলোচনা হলে, এখন তা পাক-অধিকৃত কাশ্মীর নিয়ে হবে, ভারত নিয়ন্ত্রিত কাশ্মির নিয়ে নয়।

শ্রীনগরে ১৯০ স্কুল খুলছে আজ

জম্মু-কাশ্মিরের শ্রীনগরে সোমবার প্রায় ১৯০টি প্রাইমারি স্কুল খুলে দেয়া হচ্ছে। শ্রীনগর জেলার পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের মুখ্যসচিব রোহিত কানসাল এক সংবাদ সম্মেলনে বলেন, আমরা শ্রীনগরের প্রায় ১৯০টি প্রাইমারি স্কুল পুনরায় চালু করার পরিকল্পনা করেছি। এর পাশাপাশি বিভিন্ন ধরনের বিধিনিষেধও শিথিল করা হবে বলে জানিয়েছেন তিনি।

ভারতের পরমাণু অস্ত্র নিয়ে বিশ্বকে ভাবতে বললেন ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের পরমাণু অস্ত্র ভাণ্ডারের নিরাপত্তা নিয়ে বিশ্বকে গুরুত্বের সঙ্গে চিন্তা ভাবনা করার আহ্বান জানিয়েছেন। রোববার এক টুইট বার্তায় তিনি বলেন, ‘মোদি সরকারের নিয়ন্ত্রনাধীন ভারতের পরমাণু অস্ত্র ভাণ্ডারের নিরাপত্তার বিষয়ে বিশ্বকে গুরুত্বের সঙ্গে চিন্তা-ভাবনা করা উচিত। এর প্রভাব কেবল উপমহাদেশেই পড়বে না বরং গোটা বিশ্বে পড়বে।‘

বেলুচিস্তানের নেতাসহ ৪ জনকে গুলি করে হত্যা

পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের একজন জ্যেষ্ঠ রাজনীতিবিদ, তার নাতি এবং দুজন নিরাপত্তারক্ষীকে গুলি করে হত্যা করা হয়েছে। গতকাল শনিবার নেতার গাড়িবহরে হামলা চালিয়ে তাদেরকে হত্যা করা হয়। বেলুচিস্তান ন্যাশনাল পার্টির-মেঙ্গল (বিএনপি-এম) ওই নেতার নাম আমানুল্লাহ জেহরি। তিনি গাড়িতে করে বাড়ি ফিরছিলেন।

৫ আগস্টের পর কাশ্মিরে গ্রেপ্তার অন্তত চার হাজার

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে ৫ আগস্ট হতে রোববার (১৮ আগস্ট) পর্যন্ত অন্তত ৪ হাজার মানুষকে গ্রেপ্তার করা হয়েছে। ৫ আগস্টেই ভারত রাজ্যটির স্বায়ত্তশাসন ও বিশেষ অধিকার বাতিলের সিদ্ধান্ত নেয়। গ্রেপ্তারকৃতদের বেশিরভাগকেই কাশ্মিরের বাইরে নেওয়া হয়েছে। কারণ কারাগারগুলোতে আর কোনও জায়গা নেই।

দেড় মাস আটক থাকার পর অবশেষে জিব্রাল্টার ছাড়ল সেই ইরানি ট্যাংকার

ইরানি সুপার তেল ট্যাংকার গ্রেস-১ দেড় মাস আটক থাকার পর অবশেষে নাম পাল্টে জিব্রাল্টার বন্দর ত্যাগ করেছে। বর্তমানে এটির নাম পরিবর্তন করে আদরিয়ান দারিয়া-১ রাখা হয়েছে। এর আগে ব্রিটিশ নৌবাহিনীর হাতে আটক হওয়ার সময় এটির নাম ছিল গ্রেস-১। জিব্রাল্টারের স্থানীয় সরকার রোববার তেল ট্যাংকারটি আমেরিকার কাছে হস্তান্তরের অনুরোধ প্রত্যাখ্যান করে।

যৌন নিপীড়নে আসামের মেজর জেনারেল বরখাস্ত

সহকর্মীকে যৌন নিপীড়নের অভিযোগে দোষী সাব্যস্ত একজন মেজর জেনারেলকে বরখাস্ত করেছে ভারতীয় সেনাবাহিনী। সামরিক আদালতে বিচার শেষে ভারতীয় সেনাবাহিনীর প্রধান জেনারেল বিপিন রাওয়াত শনিবার মেজর জেনারেল আরএস জাসওয়ালকে বরখাস্ত করার খবর নিশ্চিত করেন।

আজাদ কাশ্মিরে ভূমিধসে পাঁচ শিশুসহ নিহত সাত

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মিরে ভারী বৃষ্টির পর ভূমিধসের কারণে একই পরিবারের পাঁচ শিশুসহ সাত জন নিহত হয়েছে। মার্কিন বার্তা সংস্থা এপি জানিয়েছে, নিয়ন্ত্রণ রেখার (লাইন অব কন্ট্রোল) রাউলা কোট জেলার আজিরা গ্রামের এক পরিবার ওই মর্মান্তিক দুর্ঘটনার শিকার হয়েছে।

মালয়েশিয়ার আরেক রাজ্যে জাকির নায়েকের ভাষণে নিষেধাজ্ঞা

মালয়েশিয়ার রাজ্য পারলিসের পর বিতর্কিত ইসলামি বক্তা জাকির নায়েকের প্রকাশ্য ভাষণের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে কেদাহ রাজ্য কর্তৃপক্ষ। এর আগে জাকির নায়েকের ‘সাম্প্রদায়িক মন্তব্য’র জন্য ১৬-১৮ আগস্টে পারলিসের একটি ইসলামি অনুষ্ঠানে বক্তব্য দিতে বাধা দিয়েছিল কর্তৃপক্ষ।

নতুন ব্রেক্সিট চুক্তি খুঁজতে ইইউ দরবারে বরিস

ব্রেক্সিট ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে নতুন করে চুক্তি চান ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। চলতি সপ্তাহেই নিজের প্রথম বিদেশ সফরে জার্মানি ও ফ্রান্স যাচ্ছেন তিনি। সফরকালে দেশ দুটির নেতাদের কাছে নতুন ব্রেক্সিট চুক্তির প্রয়োজনীয়তা তুলে ধরবেন। তবে চুক্তি হোক বা না হোক আগামী ৩১ অক্টোবরের মধ্যেই ব্রিটেন ইইউ ছাড়বে বলে আসছেন তিনি।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭