ওয়ার্ল্ড ইনসাইড

আটক হচ্ছেন জাকির নায়েক?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/08/2019


Thumbnail

বিতর্কিত ইসলামিক বক্তা জাকির নায়েককে মালয়েশিয়ায় আটক করে হতে পারে বলে জানা গেছে। তাকে পুলিশ সদরদপ্তরে তলব করা হয়েছে। আজ সোমবার দ্বিতীয় বারের মতো তার জবানবন্দি দেওয়ার জন্য তাকে ডেকেছে মালয়েশিয়া পুলিশ। দেশটির সিআইডির পরিচালক দাতুক হুজির মোহাম্মদ এ তথ্য নিশ্চিত করেছেন।

সোমবার বেলা তিনটার দিকে মালয়েশিয়া পুলিশের সদর দপ্তরে তাকে উপস্থিত থাকতে বলা হয়েছে। মালয়েশিয়ার পেনাল কোড ৫০৪ অনুযায়ী, জাকির নায়েকের জবানবন্দি নেওয়া হবে। এরপরই তাকে আটক করা হতে পারে বলে জানিয়েছে কয়েকটি সূত্র।

সাম্প্রতিক সময়ে এক অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে মালয়েশিয়ায় বসবাসরত ভারতীয় হিন্দু এবং চীনাদের নিয়ে বিতর্কিত মন্তব্য করে বসেন জাকির নায়েক। ওই অনুষ্ঠানে তিনি মালয়েশিয়ায় বসবাসরত চীনা বংশোদ্ভূত নাগরিকদের দেশে ফিরে যাওয়ার আহ্বান জানান। একই সঙ্গে তিনি বলেন যে, ভারতের সংখ্যালঘু মুসলিমদের চেয়ে মালয়েশিয়ার সংখ্যালঘু হিন্দুরা ১০০ গুণ বেশি অধিকার ভোগ করছেন। এরপর থেকেই তার বিরুদ্ধে মালয়েশিয়ায় ধর্মীয় বিভেদ উস্কে দেওয়ার অভিযোগ উঠতে শুরু করে।

প্রসঙ্গত, মালয়েশিয়ার ৬০ শতাংশ মুসলিম বাদে বাকি ৪০ শতাংশ মানুষের অধিকাংশই চীনা ও ভারতীয় বংশোদ্ভূত। জাকির নায়েকের মন্তব্যকে ঘিরে মালয়েশিয়াজুড়ে সমালোচনা শুরু হয়েছে।

কয়েক বছর ধরেই ভারত থেকে মালয়েশিয়ায় অবস্থান করছেন জাকির নায়েক। সেখানে তাকে স্থায়ী নাগরিকত্ব দেয়া হয়েছে। গত শুক্রবারও তার জবানবন্দি গ্রহণ করা হয়। এখন পর্যন্ত জাকির নায়েকের বিরুদ্ধে ১১৫টি অভিযোগ দায়ের করা হয়েছে। এসব অভিযোগের ভিত্তিতে তদন্তও শুরু করেছে পুলিশ। যদি এটা প্রমাণ হয় যে, জাকির নায়েকের মন্তব্য ও কাজকর্ম মালয়েশিয়া শান্তি ও সম্প্রীতিতে আঘাত করেছে তাহলে তার নাগরিকত্ব বাতিল করা হবে বলে জানানো হয়েছে।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭