লিভিং ইনসাইড

ভুল বানান, ভুল ব্যাকরণেও প্রেম ভাঙে!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/08/2019


Thumbnail

প্রেমের কোনো বয়স নেই, এই স্বর্গীয় অনুভূতি নাকি কোনো বাধাই মানে না। যে প্রেমে মেজেছে সেই জানে প্রেমের মর্ম কি। কিন্তু দুটি মানুষের মাঝে প্রেম টিকিয়ে রাখা খুব যে সহজ কাজ, তাও তো নয়। ‍সাধের প্রেম তো কতো কারণেই ভাঙে। প্রতারণা, বিশ্বাসঘাতকতা, যত্নের অভাব, ভালোবাসার অভাব, অনীহা- কতো কারণই তো হতে পারে। কিন্তু কারো যদি বানান কিংবা ব্যাকরণে অদক্ষতা থাকে তাহলেও যে প্রেম ভাঙতে পারে- সেটা কখনো শুনেছেন?  

শুনে খুব অবাক লাগছে? ভুল বানান বা ব্যাকরণে অদক্ষতার কারণে প্রেমে কেন ঝামেলা হবে! হতেই পারে। গবেষণায় জানা গেছে যে সঙ্গী খোঁজার ক্ষেত্রে বানান বা ব্যাকরণের ভুল দেখলে আকর্ষণ হারিয়ে ফেলে মানুষ।

অনলাইন ডেটিং সাইট ইহারমোনি’র একটি জরিপে দেখা গেছে অনলাইন ডেটিংয়ের ক্ষেত্রে সম্পর্ক ভেঙে যাওয়ার পেছনে অনেক সময়েই ব্যাকরণ দায়ী থাকে। তাদের জরিপে দেখা গেছে, অনলাইন ডেটিং প্রোফাইলে কোনো বানান কিংবা ব্যাকরণে ভুল থাকলে সেই প্রোফাইলটি ১৪% কম সাড়া পায়।

নারীরা তাদের সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে বানান এবং ব্যাকরণের বিষয়টি বেশি খেয়াল করেন। জরিপে ৮৮% নারী জানিয়েছেন যে, সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে বানান এবং ব্যাকরণ ঠিক থাকা একটি গুরুত্বপূর্ণ বিষয়। ৭৫% পুরুষ জানিয়েছেন সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে তারা বানান এবং ব্যাকরণের শুদ্ধতা খেয়াল করেন।

এখন মনে হতেই পারে যে প্রেমের ক্ষেত্রে বানানের বা ব্যাকরণের ভুল তেমন কোনো বড় বিষয় নয়। কিন্তু জরিপে দেখা গেছে ২৩% মানুষ জানিয়েছেন সঙ্গী যদি ব্যাকরণ এবং বানানে অপটু হয়, তাহলে তারা ব্রেকআপ করে ফেলবেন!

অনলাইনে বানান এবং ব্যাকরণ চেক করার টুল ‘গ্রামারলি’র সিইও ব্র্যাড হুভার জানিয়েছেন, লেখার মান মানুষের মনে ভালো ধারণা তৈরি করে, সেটা রিজুমি হোক অথবা ডেটিং প্রোফাইল।’

বানান এবং ব্যাকরণের ভুলে অনেক সময় বাক্যের অর্থই পাল্টে যায়। সোশ্যাল মিডিয়াতেও অনেকের ‘বাংলিশ’ লেখা বুঝতে বেগ পেতে হয়। ভুল বানানে কাউকে ‘নক’ করলে সাড়া পাওয়ার বদলে উল্টো হাসির পাত্র হতে হয়। তাই কারো মনোযোগ পেতে এবং তার কাছে আকর্ষণীয় হয়ে উঠতে সঠিক বানান এবং ব্যাকরণে যোগাযোগ করা জরুরি।

এতো দুশ্চিন্তার কিছু নেই। কিছু মানুষের কাছে সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে বানান এবং ব্যাকরণের শুদ্ধতা কোনো বড় বিষয় নয়। জরিপে দেখা গেছে ৪৫ বছরের বেশি বয়সীদের প্রায় ৪৩% মানুষ জানিয়েছেন, সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে তারা বানান এবং ব্যাকরণ নিয়ে চিন্তা করেন না।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

 

বাংলা ইনসাইডার/এসএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭