ওয়ার্ল্ড ইনসাইড

অভিনন্দনকে আটক করা পাক সেনা নিহত ও অন্যান্য খবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/08/2019


Thumbnail

ভারতীয় পাইলট উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে আটকের পর যে পাকিস্তানি সেনা তাকে অত্যাচার করেছিলেন, ভারতীয় সেনাদের গুলিতে নিহত হয়েছেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যমে বলা হয়েছে, পাকিস্তানের মাটিতে ভারতীয় বিমান ভেঙে পড়ার পর উইং কম্যান্ডার অভিনন্দন বর্তমানকে আটক করেন পাক সেনার সুবেদার আহমেদ খান। গত ১৭ আগস্ট সীমান্তরেখার নকিয়াল রেঞ্জে ভারতের মাটিতে জঙ্গি অনুপ্রবেশ করানোর চেষ্টা করছিলেন তিনি। সে সময় ভারতীয় সেনার পালটা গুলিতে তার মৃত্যু হয়।

কাশ্মির ইস্যুতে ফের মধ্যস্থতার প্রস্তাব ট্রাম্পের

কাশ্মির ইস্যুতে ফের মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার এনবিসি নিউজ-এর সঙ্গে আলাপকালে নিজের এমন অভিপ্রায়ের কথা পুনর্ব্যক্ত করেন তিনি। এর মাসখানেক আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে পাশে বসিয়ে একই ইস্যুতে মধ্যস্থতার প্রস্তাব দেন তিনি। তবে তখন তার ওই প্রস্তাব নাকচ করে ভারত।

কাশ্মির ইস্যুতে পাশে পেতে আমিরাত বাহরাইন ফ্রান্সে যাচ্ছেন মোদি

কাশ্মির ইস্যুতে পাশে পেতে আরব আমিরাত, বাহরাইন ও ফ্রান্স সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে বলা হয়েছে, আগামী ২২ থেকে ২৬ আগস্ট মোদির এই সফরে তিন দেশের সঙ্গে যেসব দ্বিপাক্ষিক বৈঠক হবে, বাণিজ্যিক দিক থেকে তা ভারতের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

গ্রিনল্যান্ড জেরে ডেনমার্ক সফর বাতিল করলেন ট্রাম্প

গ্রিনল্যান্ড যুক্তরাষ্ট্রের কাছে বিক্রির জন্য নয়, ডেনমাকের প্রধানমন্ত্রীর এমন মন্তব্যের জেরে দেশটিতে একটি রাষ্ট্রীয় সফর বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। ডেনমার্কের রানি মার্গারেট টু এর আমন্ত্রণে ২ সেপ্টেম্বর তার ডেনমার্কে যাওয়ার কথা ছিল, কিন্তু ট্রাম্প তা বাতিল করেছেন বলে জানিয়েছে বিবিসি। 

সৌদিতে শ্রমিকদের জন্য তাৎক্ষণিক ভিসা চালু

সৌদি আরবে শ্রমিকদের জন্য তাৎক্ষণিক ভিসা চালুর ঘোষণা দিয়েছে দেশটি। দেশটির শ্রম ও সমাজ উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় আনুষ্ঠানিকভাবে সোমবার নতুন এই ভিসা চালুর ঘোষণা দিয়েছে।

ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

জোটগত টানাপোড়েনের জেরে পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী গুইসেপ কন্টে। মঙ্গলবার সিনেটে এক বিতর্কের পর এই ঘোষণা দেন ফাইভ স্টার মুভমেন্টের এই নেতা। আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রপতি সার্জিও মাত্তারেল্লার কাছে পদত্যাগের কথা জানান তিনি। জোট শরিক ডানপন্থী লীগ দলের নেতা ও স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তিও সালভিনি আস্থা ভোটের আহ্বান জানানোর ১২ দিনের মাথায় পদত্যাগের ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী।

গুটিকয়েক জঙ্গি ঠেকাতে কাশ্মিরে কেন লাখ লাখ সেনা, প্রশ্ন অরুন্ধতীর

স্বনামধন্য ভারতীয় মানবাধিকারকর্মী অরুন্ধতী রায় বলেছেন, ভারত সরকার যেখানে নিজেই দাবি করে যে গুটিকয়েক জঙ্গি ছাড়া বেশিরভাগ মানুষ তাদের সমর্থন করে, তাহলে কাশ্মিরে কেন লাখ লাখ সেনার পাঠানো হয়েছে। অরুন্ধতী মনে করেন, প্রথম মেয়াদে নরেন্দ্র মোদির কঠোর অবস্থানের কারণে কাশ্মিরে সহিংসতার মাত্রা বেড়েছে।

রাজনৈতিক সংকট নিরসনে সংলাপের প্রস্তাব হংকংয়ের প্রধান নির্বাহীর

হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি ল্যাম বলেছেন, চলমান রাজনৈতিক সংকট নিরসনে সংলাপ ও পারস্পরিক শ্রদ্ধাবোধের কোনো বিকল্প নেই। মঙ্গলবার দেওয়া এক বিবৃতিতে তিনি বলেন, সাম্প্রতিক সময়ে সেখানে যেভাবে শান্তিপূর্ণ বিক্ষোভের মাধ্যমে আন্দোলনকারীরা তাদের দাবি আদায়ের কথা জানিয়েছেন, তাতে এটা বলা যায় যে, দ্রুত স্বায়ত্তশাসিত এ অঞ্চলটিতে শান্তি-শৃঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব। আমাদের মধ্যে পারস্পরিক শ্রদ্ধাবোধ ও আন্তরিকতা থাকলেই এই অবস্থা থেকে আমরা মুক্তি পেতে পারি।

হংকংয়ে নিযুক্ত ব্রিটিশ কূটনীতিককে আটক করেছে চীন

হংকংয়ে চলমান রাজনৈতিক অস্থিরতা ও লাখো মানুষের বিক্ষোভের মধ্যে দেশটিতে নিযুক্ত ব্রিটিশ কনসল্যুটের এক কর্মকর্তাকে আটক করেছে চীনা কর্তৃপক্ষ।  চীনা কর্তৃপক্ষের কাছে আটক ২৮ বছর বয়সী ওই ব্রিটিশ কূটনীতিকের নাম সিমন চেং। গত ৮ আগস্ট সীমান্ত লাগোয়া চীনের মূল ভূখণ্ডের শহর শেনঝেন থেকে হংকংয়ে ফেরার পথে তাকে আটক করা হয়।

বাংলা ইনসাইডার/এএইচসি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭